scorecardresearch
 

Nitish Kumar: NDA-তে নীতীশের প্রত্যাবর্তন প্রায় নিশ্চিত! ২৮-শে শপথ, ডেপুটি সিএম বিজেপির

সূত্রের খবর, এনডিএ-র সঙ্গে সরকার গড়তে চলেছেন নীতীশ কুমার। আগামী ২৮ জানুয়ারি নবমবারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন তিনি। তার সঙ্গে ডেপুটি সিএম করা হতে পারে সুশীল মোদীকে।

Advertisement
Nitish Kumar sushil Modi Nitish Kumar sushil Modi
হাইলাইটস
  • এনডিএ-র সঙ্গে সরকার গড়তে চলেছেন নীতীশ কুমার
  • ২৮ জানুয়ারি নবমবারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন তিনি

বিহারের রাজনীতিতে ব্যাপক আলোড়ন। আরজেডি-র সঙ্গে টানাপোড়েনের মধ্যেই আবার রাজ্যে নতুন সরকার গড়ার চেষ্টা করছেন নীতীশ কুমার। সূত্রের খবর, এনডিএ-র সঙ্গে সরকার গড়তে চলেছেন নীতীশ কুমার। আগামী ২৮ জানুয়ারি নবমবারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন তিনি। তার সঙ্গে ডেপুটি সিএম করা হতে পারে সুশীল মোদীকে। জেডিইউ তাদের সমস্ত বিধায়ককে অবিলম্বে পাটনায় আসতে বলেছে। জেডিইউ তাদের সমস্ত কর্মসূচিও বাতিল করেছে। ২৮ জানুয়ারি পাটনায় মহারানা প্রতাপের সমাবেশ হওয়ার কথা ছিল, তাও বাতিল করা হয়েছে। বিজেপির সব নেতা দিল্লিতে হাইকমান্ডের সঙ্গে ধারাবাহিক বৈঠক করছেন। এনডিএ-র জোটের নেতাদের সঙ্গেও আলোচনা চলছে।

সুশীল মোদী একজন রাজ্যসভার সাংসদ এবং তিনি ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত বিহারের ডেপুটি সিএম ছিলেন। তখন নীতীশ কুমার মুখ্যমন্ত্রী ছিলেন। সব প্রতিকূলতার মধ্যেও দুই নেতার মধ্যে ভাল সমন্বয় দেখা গিয়েছিল।বলা হচ্ছে, বিজেপি ও নীতীশ কুমারের মধ্যে চুক্তি চূড়ান্ত হয়েছে। বিজেপি আবার নীতীশকে আলিঙ্গন করার প্রস্তুতি নিচ্ছে। নানা ধরনের সূত্র ভেসে বেড়াচ্ছে রাজনৈতিক মহলে। একটি সূত্র হল যে বিজেপি নীতীশকে আবার মুখ্যমন্ত্রী করতে রাজি হয়েছে।

তবে, বিজেপি সূত্রে আরেকটি খবর আসছে যে লোকসভা নির্বাচন পর্যন্ত মুখ্যমন্ত্রী থাকতে পারেন নীতীশ। লোকসভার পাশাপাশি বিহারেও বিধানসভা নির্বাচন হতে পারে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিজেই বিজেপির হয়ে পুরো প্রচারে ব্যস্ত। বৃহস্পতিবার রাতে অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডার মধ্যে কথা হয়। নাড্ডা তাঁর কেরল সফর বাতিল করেছেন। জিতন রাম মাঞ্জি এবং চিরাগ পাসোয়ানের মতো এনডিএ মিত্রদের সঙ্গেও বিজেপি ক্রমাগত কথা বলছে।

আরও পড়ুন

আসলে এক সপ্তাহ ধরে বিহারে রাজনৈতিক অস্থিরতার খবর চলছিল। কিন্তু, জনননায়ক কর্পুরী ঠাকুরের জন্মবার্ষিকীর একদিন আগে বিজেপি মাস্টার স্ট্রোকে বিহারে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়। প্রবীণ সমাজতান্ত্রিক নেতা কর্পুরী ঠাকুরকে ভারতরত্ন দিয়ে সম্মানিত করার ঘোষণা করেছে কেন্দ্র। এরপর শুরু হয় কৃতিত্ব নেওয়ার রাজনীতি এবং তিন দল বিজেপি, আরজেডি ও জেডিইউর নেতারা পরস্পরের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন।

Advertisement

পরের দিন, যখন JDU কর্পুরী ঠাকুরের ১০০তম জন্মবার্ষিকী উপলক্ষে নিজস্ব পৃথক কর্মসূচির আয়োজন করেছিল, তখন তারা সরাসরি বংশবাদের ওপর কথা বলেছিল। নীতীশ বলেছিলেন যে কর্পুরী ঠাকুর যেমন তাঁর পরিবারকে রাজনীতিতে এগিয়ে নেননি, তেমনি আমরাও আমাদের পরিবারকে রাজনীতি থেকে দূরে রাখি। আবার কেউ কেউ পরিবারকে এগিয়ে নিতে ব্যস্ত থাকেন। নীতীশের এই আক্রমণের নিশানা লালু প্রসাদ যাদবের পরিবার এবং কংগ্রেসে গান্ধী পরিবারের দিকেই ছিল বলে মনে করা হচ্ছে।

লালু প্রসাদ যাদবের মেয়ে রোহিণী আচার্য নীতীশের নাম না নিয়েই পাল্টা আঘাত করলেন। রোহিণী পরপর তিনটি টুইট করেছেন এবং তিনটিতেই তিনি নীতীশকে তাঁর পরিবার থেকে, জনজীবনে খোঁচা দিয়েছেন। নীতীশ যখন তথ্যটি পেয়েছিলেন, তখন তিনি কঠোর মনোভাব দেখিয়েছিলেন। এরপর বিহারের রাজনীতিতে তোলপাড় শুরু হয়। বিজেপি তাদের রাজ্য নেতৃত্বকে দিল্লিতে তলব করেছে। রাজ্য সভাপতি সম্রাট চৌধুরী, রাজ্যসভার সাংসদ সুশীল মোদী এবং এলওপি বিজয় কুমার সিনহা এবং রাজ্যের অন্যান্য সিনিয়র নেতারা দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে আলোচনা করেছেন। অন্যদিকে, লালু প্রসাদ যাদব পাটনায় ঘনিষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।

Advertisement