scorecardresearch
 

India alliance meeting: বিহারের এই নেতাকেই INDIA জোটের আহ্বায়ক চান নীতীশ, কে তিনি?

শনিবার বিরোধী ইন্ডিয়া জোটের একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ১০টি দলের নেতারা অংশ নেন। বলা হচ্ছে, এই বৈঠকে নীতীশ কুমারকে জোটের আহ্বায়ক করার প্রস্তাব করা হয়। কিন্তু নীতীশ কুমার নিজেই এর জন্য লালু যাদবের নাম তুলে ধরেন।

Advertisement
বিহারের এই নেতাকেই INDIA জোটের আহ্বায়ক চান নীতীশ বিহারের এই নেতাকেই INDIA জোটের আহ্বায়ক চান নীতীশ
হাইলাইটস
  • শনিবার বিরোধী ইন্ডিয়া জোটের একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়
  • বৈঠকে ১০টি দলের নেতারা অংশ নেন

শনিবার বিরোধী ইন্ডিয়া জোটের একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ১০টি দলের নেতারা অংশ নেন। বলা হচ্ছে, এই বৈঠকে নীতীশ কুমারকে জোটের আহ্বায়ক করার প্রস্তাব করা হয়। কিন্তু নীতীশ কুমার নিজেই এর জন্য লালু যাদবের নাম তুলে ধরেন। নীতীশ জানান যে লালু যাদব সবচেয়ে সিনিয়র। তাঁকেই জোটের আহ্বায়ক করা উচিত। সূত্রের খবর অনুযায়ী, নীতীশ কুমার বলেন, 'কংগ্রেস সবচেয়ে বড় দল, তাই কংগ্রেসের কোনও নেতাকে জোটের চেয়ারপার্সন করা উচিত। আমি আহ্বায়ক হতে চাই না। পদ ছাড়াই কাজ করব।' সূত্র আরও জানিয়েছে যে ইন্ডিয়া ব্লকের বৈঠকে সীতারাম ইয়েচুরি, সনিয়া গান্ধী এবং ব্লকের অন্যান্য নেতারা নীতীশ কুমারের নাম প্রস্তাব করেছিলেন।

JDU-এর তরফে পার্টির সভাপতি ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, প্রাক্তন সভাপতি লালন সিং এবং সঞ্জয় ঝা অংশ নেন। জেডিইউ নেতা সঞ্জয় ঝা বলেছেন, ভার্চুয়াল বৈঠকে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে আহ্বায়ক করার প্রস্তাব করেছিল কংগ্রেস। এ নিয়ে বিহারের মুখ্যমন্ত্রী বলেছেন, কংগ্রেসের থেকে কাউকে ইন্ডিয়া ব্লকের চেয়ারপার্সন করা উচিত।

সঞ্জয় ঝা-এর মতে, নীতীশ কুমার এখনও আহ্বায়ক হতে সম্মতি দেননি। বৈঠকে নীতীশ বলেন, 'কোনও পদে আমার আগ্রহ নেই। আমরা চাই জোট এগিয়ে যাক। জোটে যুক্ত দলগুলোর মধ্যে ঐক্য হওয়া জরুরি। আসন ভাগাভাগিই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।' বড় দলের নেতাদের বৈঠকে না আসা প্রসঙ্গে নীতীশ বলেন, এটা ভাল লক্ষণ নয়।

আরও পড়ুন

মমতা বন্দ্যোপাধ্যায় পূর্বনির্ধারিত কর্মসূচির উল্লেখ করে বৈঠকে যোগ দেননি। যদিও সূত্রের খবর, বৈঠকে না আসার পিছনে কারণ বলা হচ্ছে টিএমসি সুপ্রিমোর অসন্তোষ। কারণ তিনি নীতীশকে ইন্ডিয়া ব্লকের আহ্বায়ক করার ব্যাপারে একমত নন। বৈঠক শুরুর আগে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরীও মমতাকে কটাক্ষ করেন।

রিপোর্টার: হিমাংশু মিশ্র/মৌশমি সিং/অমিত ভরদ্বাজ

Advertisement

Advertisement