scorecardresearch
 

Nitish Kumar: পাটলিপুত্রের 'পাল্টি রাজনীতি'র বড় দিন আজ, পদত্যাগ করে শপথ নিতে পারেন নীতীশ

বিহারের রাজনীতিতে আজ 'সুপার সানডে'। এই নিয়ে ৯ বার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন নীতিশ কুমার। নীতীশ যেভাবে পথ পাল্টালেন তাতে অবার বিরোধীরাও। সবাই বলছে নীতীশ কুমার কেন এমন করলেন? একই সঙ্গে লালু যাদব ও তেজস্বী যাদব বলছেন, নীতিশ কুমার যে রাজনীতি চালিয়েছেন, তাতে তাঁদের সহজে সফল হতে দেওয়া হবে না।

Advertisement
নীতীশ কুমার। ফাইল ছবি। নীতীশ কুমার। ফাইল ছবি।
হাইলাইটস
  • বিহারের রাজনীতিতে আজ 'সুপার সানডে'। এই নিয়ে ৯ বার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন নীতিশ কুমার।
  • নীতীশ যেভাবে পথ পাল্টালেন তাতে অবার বিরোধীরাও।

বিহারের রাজনীতিতে আজ 'সুপার সানডে'। এই নিয়ে ৯ বার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন নীতিশ কুমার। নীতীশ যেভাবে পথ পাল্টালেন তাতে অবার বিরোধীরাও। সবাই বলছে নীতীশ কুমার কেন এমন করলেন? একই সঙ্গে লালু যাদব ও তেজস্বী যাদব বলছেন, নীতিশ কুমার যে রাজনীতি চালিয়েছেন, তাতে তাঁদের সহজে সফল হতে দেওয়া হবে না। তেজস্বী যাদব এমনকি দাবি করেছেন যে, বিহারে খেলাটি এখনও খেলা হয়নি।

নীতীশ ১২টায় রাজ্যপালের সঙ্গে দেখা করবেন, বিজেপি বিহারের সাংসদ এবং বিধায়কদের সাথে ৯টায় বৈঠক করবে। এরপর সকাল ১০টায় জেডিইউ বিধানসভা দলের বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর ১১টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাত অনুষ্ঠান। তারপর বিজেপি বিধায়কদের যেতে হবে নীতীশের বাসভবনে যারা তাঁর সঙ্গে রাজভবনে যাবেন। সূত্রের খবর, জেডিইউর বিধানসভা দলের বৈঠকের পর আজ দুপুর ১২টায় নীতীশ কুমার রাজ্যপালের সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দেবেন। এরপর বিজেপি বিধায়ক দলের বৈঠকে নীতিশ কুমারের নেতৃত্বে সরকার গড়ার সিদ্ধান্ত নেওয়া হবে।

এর পরে জেডিইউ এবং বিজেপি বিধায়কদের একটি যৌথ বৈঠক হবে এবং তারপরে নীতীশ কুমারের নেতৃত্বে এনডিএ নেতারা রাজ্যপালের সাথে দেখা করবেন এবং সরকার গঠনের দাবি জানাবেন। বিহার বিজেপির সভাপতি সম্রাট চৌধুরী সোমবার সন্ধ্যা পর্যন্ত বিজেপি বিধায়কদের পাটনায় থাকতে বলেছেন। লালু যাদব রাজনৈতিক পরিস্থিতির উপর নজর রাখছেন, অন্যদিকে, লালু প্রসাদ যাদব এবং তেজস্বী যাদব তাদের নেতা এবং বিধায়কদের সাথে ক্রমাগত বৈঠক করছেন। বিধায়কদের বৈঠকে, তেজস্বী যাদব একটি খুব বড় কথা বলেছিলেন যে বিহারে একটি বড় খেলা হতে চলেছে। তেজস্বীর এই বক্তব্যের পর বিহারে রাজনৈতিক তৎপরতা আরও বেড়ে যায়। বৈঠক থেকে বেরিয়ে এসে আরজেডি নেতারা তাদের গোপন কথা প্রকাশ করেননি, তারা নিশ্চিতভাবেই বলেছেন যে লালু যে সিদ্ধান্তই নিন না কেন, সবাই তার সঙ্গে আছে। 

আরও পড়ুন

Advertisement

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, লালু যাদব জেলের বাইরে রয়েছেন এবং পুরো রাজনৈতিক উন্নয়নের দিকে নজর রাখছেন, এমন পরিস্থিতিতে তিনি যে কোনও খেলা খেলতে পারেন। আজতক সূত্র থেকে আরজেডির গেম প্ল্যান সম্পর্কে যা জানতে পেরেছে তা অনুসারে, আরজেডি জানে যে তারা সংখ্যার জোরে নীতীশ কুমারকে সরকার গঠন করা থেকে আটকাতে পারবে না, সেই কারণেই এখন আরজেডি বিধানসভায় একটি বড় খেলা খেলতে প্রস্তুত হচ্ছে। 

বিহার বিধানসভার বাজেট অধিবেশন ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এবং বিধানসভা অধিবেশন চলাকালীন, যখন নীতীশ কুমার আস্থা প্রস্তাব আনবেন, তখন তার কিছু জেডিইউ বিধায়ককে ভোটের সময় অনুপস্থিত করা উচিত। অথবা তার আগেই যদি অন্তত ১৬ জন বিধায়ক পদত্যাগ করেন, তাহলে বিহার বিধানসভার সংখ্যা ২৪৩ থেকে কমে ২২৭ হবে এবং তারপরে নীতিশ কুমার সরকারের পতন হবে। ১৬ জন বিধায়কের পদত্যাগের পরে, বলপ্রয়োগের ঘটনার পরে বিধানসভায় শক্তি হ্রাস পাবে ২২৭ এবং মহাজোটে ১১৪ জন বিধায়ক রয়েছে, তারপরে নীতীশ কুমারের সরকারের পতনের পরে, তেজস্বী যাদব সরকার গঠন করতে পারেন।

প্রশ্ন উঠছে কেন ১৬ জন JDU বিধায়ক পদত্যাগ করবেন? এর উত্তর হল যে আগামী বছরে বিহারে চারটি নির্বাচন হতে চলেছে, লোকসভা নির্বাচন, রাজ্যসভা নির্বাচন, এমএলসি নির্বাচন এবং তারপরে পরের বছর বিহার বিধানসভা নির্বাচন। এই ১৬ জন বিধায়ককে আরজেডি আসনটি অফার করতে পারে। অর্থাৎ কাউকে রাজ্যসভায় পাঠানো হবে, কাউকে লোকসভার টিকিট দেওয়া হবে, কাউকে এমএলসি করা হবে এবং কাউকে মন্ত্রী করা হবে এবং কাউকে আগামী বছরের বিধানসভা নির্বাচনে টিকিটের প্রতিশ্রুতি দেওয়া হবে।

 

Advertisement