scorecardresearch
 

Shree Jagannath Temple Puri: ভিড় ছাড়াই সহজে জগন্নাথ দর্শন, আজ থেকে খুলে গেল পুরীর মন্দিরের চার প্রবেশদ্বার

বিজেপি তাদের নির্বাচনী ইশতেহারে জগন্নাথ মন্দিরের চারটি দরজা খোলার প্রতিশ্রুতি দিয়েছিল। করোনার সময় থেকে এই গেটগুলো বন্ধ থাকায় ভক্তদের সমস্যায় পড়তে হয়। এখন চারটি গেট থেকে ভক্তরা প্রবেশ করতে পারবেন এবং ভিড় নিয়ন্ত্রণে কোনো অসুবিধা হবে না।

Advertisement
 পুরীর মন্দিরের উন্নতিতে ৫০০ কোটির তহবিল পুরীর মন্দিরের উন্নতিতে ৫০০ কোটির তহবিল

শপথ নেওয়ার পর ওড়িশার বিজেপি সরকারকে সক্রিয় হতে দেখা যাচ্ছে। বুধবার, মুখ্যমন্ত্রী-সহ ১৫ জন মন্ত্রী শপথ নিয়েছেন এবং কয়েক ঘন্টার মধ্যে প্রথম মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে পুরীর শ্রী জগন্নাথ মন্দিরের চারটি গেট বৃহস্পতিবার সকালে আবার খুলে দেওয়া হবে এবং ১২ শতকের মন্দিরটির রক্ষণাবেক্ষণের জন্য  ৫০০ কোটি টাকার তহবিল সংগ্রহ করা হবে। মন্দির সংক্রান্ত এই দুটি প্রস্তাবই শুধু অনুমোদিতই হয়নি, বুধবার রাতেই মুখ্যমন্ত্রী তাঁর মন্ত্রিসভার সঙ্গে পুরী পৌঁছেছেন। বৃহস্পতিবার সকালে তাঁর উপস্থিতিতে মন্দিরের চারটি দরজা খুলে দেওয়া হয়।

বিজেপি তাদের নির্বাচনী ইশতেহারে জগন্নাথ মন্দিরের চারটি দরজা খোলার প্রতিশ্রুতি দিয়েছিল। করোনার সময় থেকে এই গেটগুলো বন্ধ থাকায় ভক্তদের সমস্যায় পড়তে হয়। এখন চারটি গেট থেকে ভক্তরা প্রবেশ করতে পারবেন এবং ভিড় নিয়ন্ত্রণে কোনো অসুবিধা হবে না।

বিজেপির ইস্তেহারে মন্দিরের দরজা খোলার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল
মুখ্যমন্ত্রী বলেন, রাজ্য সরকার সমস্ত মন্ত্রীদের উপস্থিতিতে সকালে পুরী জগন্নাথ মন্দিরের চারটি দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। চারটি দরজা দিয়েই মন্দিরে প্রবেশ করতে পারবেন ভক্তরা। তিনি বলেন, বিজেপির নির্বাচনী ঘোষণাতেও মন্দিরের সব দরজা খোলার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, দরজা বন্ধ থাকায় ভক্তরা সমস্যায় পড়ছিলেন।

আরও পড়ুন

পাঁচ বছর ধরে বন্ধ ছিল মন্দিরের দরজা
পূর্ববর্তী বিজেডি প্রশাসন COVID-19 মহামারি চলাকালীন মন্দিরের চারটি দরজা বন্ধ করে দিয়েছিল। একটি মাত্র গেট দিয়ে ভক্তদের প্রবেশ করতে দেওয়া হচ্ছিল। দীর্ঘদিন ধরে এখানকার সব গেট খুলে দেওয়ার দাবি ছিল।

মন্দিরের জন্য ৫০০ কোটি টাকা
মুখ্যমন্ত্রী মাঝি বলেন যে মন্দিরের সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য, মন্ত্রিসভা মন্দির সম্পর্কিত সমস্যাগুলি দেখাশোনার জন্য ৫০০ কোটি টাকার তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে। এক প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রী বলেন, সব মন্ত্রী বুধবার রাতে পুরী পৌঁছবেন এবং সেখানেই থাকবেন, যাতে বৃহস্পতিবার সকালে চারটি গেট খোলা হলে তারা সেখানে উপস্থিত থাকতে পারেন। ওড়িশার নবনির্বাচিত ভারতীয় জনতা পার্টি সরকার বুধবার পুরীর শ্রী জগন্নাথ মন্দিরের চারটি গেট পুনরায় খোলার প্রস্তাব অনুমোদন করে। মন্দির সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলির যত্ন নেওয়ার জন্য সরকার ৫০০ কোটি টাকার একটি বিশেষ তহবিলও ঘোষণা করেছে। মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি, তাঁর পুরো মন্ত্রিসভা সহ চারটি দরজা খোলার সাক্ষী হতে জগন্নাথ মন্দিরে পৌঁছন। পুরীর সাংসদ সম্বিত পাত্র, বালাসোরের সাংসদ প্রতাপ চন্দ্র সারঙ্গি এবং দলের অন্যান্য মন্ত্রী ও নেতারাও উপস্থিত রয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থার মতে, ওড়িশার মন্ত্রী সূর্যবংশী সুরজ বলেছেন যে নির্বাচনের সময় আমরা বলেছিলাম যে আমরা ৪টি গেট আবার খুলে দেব। মন্দিরের চারটি দরজাই আজ খুলে যাচ্ছে। মন্ত্রী পরিষদের সকল সদস্য এখানে উপস্থিত, মুখ্যমন্ত্রীও উপস্থিত। উন্নয়ন প্রকল্পের জন্য ৫০০ কোটি টাকার কর্পাস তহবিলও ঘোষণা করা হয়েছে। আমরা গতকাল শপথ নিয়েছি এবং আজ আমরা দরজা খুলছি। প্রস্তাব অনুমোদনের পর মোহন চরণ মাঝি সংবদমাধ্যমকে বলেন, "রাজ্য সরকার বৃহস্পতিবার সকালে সমস্ত মন্ত্রীদের উপস্থিতিতে পুরী জগন্নাথ মন্দিরের চারটি দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভক্তরা মন্দিরে প্রবেশ করতে পারবেন চারটি দরজা দিয়েই।" মাঝি আরও বলেছিলেন যে মন্দিরে আগত ভক্তরা গেটগুলি বন্ধ থাকার কারণে সমস্যার মুখোমুখি হয়েছিলেলন এবং সাম্প্রতিক সিদ্ধান্তে তাদের যাত্রা সহজ হবে। এটি উল্লেখযোগ্য যে বিজেপি তার বিধানসভা নির্বাচনী ইশতেহারে জগন্নাথ মন্দিরের সমস্ত দরজা খোলার প্রতিশ্রুতিও দিয়েছিল।

Advertisement