scorecardresearch
 

'আমার বিশ্বাস, বিরোধীদের কথাও শোনা হবে,' ওম বিড়লাকে স্বাগত জানিয়ে বললেন রাহুল

Lok Sabha Speaker Election 2024: স্পিকার পদে ফের ওম বিড়লা। ধ্বনি ভোটে জিতে গেলেন এনডিএ প্রার্থী ওম বিড়লা। স্পিকার পদে ওম বিড়লাকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিরোধী দলনেতা রাহুল গান্ধী ও কিরেন রিজিজু।

Advertisement
Om Birla Om Birla
হাইলাইটস
  • লোকসভার স্পিকার ওম বিড়লা 
  • আপনার মুখের এই মিষ্টি হাসি সবাইকে প্রসন্ন করে: মোদী
  • ওম বিড়লার প্রশংসা মোদীর

আজ  লোকসভার স্পিকার পদের নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। লোকসভার সকল সদস্য এই বিষয়ে ভোট দেবেন। অধ্যক্ষ পদের বিষয়ে এনডিএ এবং বিরোধী ইন্ডিয়া  ব্লকের মধ্যে কোনও ঐকমত্য না হওয়ার পরে, উভয় জোটই আলাদা প্রার্থী দিয়েছে।

তৃণমূল কংগ্রেস সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, এই সংসদে অনেক দিন ধরে আমি সদস্য। ১২তম লোকসভায় প্রথম প্রবেশ করেছিলাম। সংসদীয় গণতান্ত্রিক প্রক্রিয়া আপনি নিশ্চয়ই বজায় রাখবেন, আমার বিশ্বাস। আপনা

স্পিকার ওম বিড়লা সম্পর্কে বললেন রাহুল গান্ধী 

আরও পড়ুন

বিরোধী দলনেতা রাহুল গান্ধী বললেন, এই সংসদ ভারতের আওয়াজের প্রতিধ্বনি। বিরোধীরা আপনাকে ও আপনার কাজে সহযোগিতা করবে। আমি বিশ্বাসী, আপনি আমাদের অর্থাত্‍ বিরোধীদের কথাও শুনবেন। বিরোধীদের মুখ বন্ধ করে সংসদ চালানো অগণতান্ত্রিক। তাই বিরোধীদের কথা বলার সুযোগ দেওয়া ও শোনার ধৈর্য আপনি রাখবেন।

ওম বিড়লার প্রশংসা মোদীর

দ্বিতীয়বার লোকসভার স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা। ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আপনার মুখের এই মিষ্টি হাসি সবাইকে প্রসন্ন করে: মোদী

স্পিকার ওম বিড়লাকে শুভকামনা জানিয়ে প্রধানমন্ত্রী বললেন, সংসদের সৌভাগ্য, আপনি দ্বিতীবার স্পিকার আসনে বসলেন। আপনাকে ও গোটা সংসদকে আমার শুভেচ্ছা। আমার তরফ থেকে শুভকামনা ছিলই। সংসদের সকল সদস্যের তরফেও শুভকামনা। অমৃতকালের এই গুরুত্বপূর্ণ সময়ে দ্বিতীয়বার এই পদে থাকার যে সুযোগ আপনি পেলেন, আমাদের বিশ্বাস, আগামী ৫ বছরে আপনি আমাদের মার্গদর্শন করবেন। আমাদের শাস্ত্রে বলেছে, বিনম্র ব্যক্তিরাই সফল হন। এছাড়াো আপনার মুখে একটি মিষ্টি হাসি সবাইকে প্রসন্ন করে।

Advertisement

লোকসভার স্পিকার ওম বিড়লা 

স্পিকার পদে ফের ওম বিড়লা। ধ্বনি ভোটে জিতে গেলেন এনডিএ প্রার্থী ওম বিড়লা। স্পিকার পদে ওম বিড়লাকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিরোধী দলনেতা রাহুল গান্ধী ও কিরেন রিজিজু।

স্পিকার পদে ওম বিড়লার নাম প্রস্তাব

লোকসভায় স্পিকার পদে ওম বিড়লার নাম প্রস্তাব করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এনডিএ জোটের দলের শরিক নেতারা ওম বিড়লাকে সমর্থন করলেন আনুষ্ঠানিক ভাবে। 

লোকসভায় দেবের শপথগ্রহণ

লোকসভায় সাংসদ পদে শপথগ্রহণ করলেন ঘাটালের তৃণমূল কংগ্রেস সাংসদ দেব ওরফে দীপক অধিকারী।

সংখ্যা নয়, আমরা চাই সহমত: রিজিজু

সংসদীয় কার্য মন্ত্রী কিরেন রিজিজুর কথায়, 'আমরা সহমতে বিশ্বাস করি। আমাদের সংখ্যা রয়েছে। তবু আমরা কংগ্রেসের কাছে আবেদন জানাচ্ছি, স্পিকার পদের নির্বাচনে ভোটে না লড়ার। এই পদটি সংখ্যা-শক্তির বিষয় নয়। ভোট হলেও আমরা প্রস্তুত। কিন্তু আমরা চাই সহমত।'

সুরেশকে সমর্থনে রাজি তৃণমূল

INDIA জোটের তরফে স্পিকার পদপ্রার্থী কে সুরেশ। কংগ্রেসের তরফে মঙ্গলবারই জানানো হয়েছিল। কে সুরেশকেই সমর্থন করবে তৃণমূল কংগ্রেস। 

স্পিকার পদে ভোটাভুটির অঙ্ক

স্পিকার পদে জিততে গেলে ম্যাজিক ফিগার দরকার ২৬৮। অর্থাত্‍ ২৬৮ জন সাংসদের সমর্থন লাগবে। যদি ৭ জন সাংসদের শপথ না হয়ে থাকে, তবে ভোট দিতে পারবেন ৫৩৫ জন। ওয়েনাডের আসনটি শূন্য আপাতত। 

তৃণমূল কংগ্রেসের সংসদীয় দল বৈঠক করছে

লোকসভার স্পিকার নির্বাচনের আগে বিরোধী শিবিরে উত্তেজনা। স্পিকার পদে ভোটাভুটি নিয়ে তৃণমূল সাংসদদের মিটিং চলছে। মিটিংয়ে রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। কে সুরেশকে স্পিকার পদপ্রার্থী করা নিয়ে মঙ্গলবারই তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, একতরফা সিদ্ধান্ত। তারপরেই অভিষেকে সঙ্গে আলাদা করে কথা বলেছেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। আজ রাহুল ফোন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়কেও। প্রায় ২০ মিনিট ধরে মমতার সঙ্গে কথা হয়েছে রাহুলের।

স্পিকার নির্বাচন নিয়ে মমতাকে ফোন রাহুলের

'একতরফা সিদ্ধান্তে' কে সুরেশকে স্পিকার পদপ্রার্থী করা হয়েছে। এমনই দাবি করে প্রকাশ্যে অভিযোগ তোলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এরপরেই গতকাল অভিষেকের সঙ্গে কথা বলেন রাহুল গান্ধী। ফোন করেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে। সেখানেই পরিস্থিতি বাখ্যা করেন।

এই বিষয়ে বুধবার কংগ্রেস সাংসদ কে. সুরেশ বলেন, 'গতকাল সন্ধ্যায় সবকিছু মিটে গিয়েছে। ওঁদের নেতারা - ডেরেক ও'ব্রায়েন এবং কল্যাণ বন্দ্যোপাধ্যায় - গতকাল সন্ধ্যায় মল্লিকার্জুন খার্গের বাসভবনে INDIA জোটের বৈঠকে যোগ দিয়েছিলেন।আমরা পরিস্থিতি ব্যাখ্যা করেছি। ওঁরা পরিস্থিতি বুঝতে পেরেছেন এবং আমাদের সহযোগিতা করবেন।'

মোদী নাম প্রস্তাব করবেন
আজ সংসদ আবার শুরু হলে সকাল ১১টায় ওম বিড়লাকে লোকসভার স্পিকার হিসেবে বেছে নেওয়ার প্রস্তাব পেশ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিড়লাকে দ্বিতীয়বারের মতো স্পিকারের জন্য বিজেপি-নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) প্রার্থী হিসাবে মাঠে নামানোর পরে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই প্রস্তাবের সমর্থনে  দ্বিতীয় ব্যক্তি হবেন। 

Advertisement

ওম বিড়লাকে প্রার্থী করেছে বিজেপি
বিজেপির নেতৃত্বাধীন এনডিএ আবারও সাংসদ ওম বিড়লাকে প্রার্থী করেছে, অন্যদিকে বিরোধীরা প্রবীণ কংগ্রেস নেতা কে. সুরেশকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে। রাজস্থানের কোটা থেকে তিনবারের সাংসদ ওম বিড়লা এবং কেরলের মাভেলিকারা থেকে ৮ বারের সাংসদ কোডিকুনিল সুরেশের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।

বেলা ১১টায় নির্বাচন
আজ বেলা  ১১টায় লোকসভার স্পিকার পদে নির্বাচন হবে।  ইন্ডিয়া  ব্লকের জন্য এটি একটি সহজ কাজ হবে না কারণ নির্বাচনে জয়ী হতে তাদের ২৭১ ভোটের প্রয়োজন হবে, যা ৫৪২টির অর্ধেক (ওয়ানাড আসন খালি)। এনডিএ-র লোকসভায়২৯৩ জন সদস্য রয়েছে, যেখানে ইন্ডিয়া ব্লকের ২৩৩ সদস্য রয়েছে। এছাড়াও, সাতজন সাংসদ রয়েছেন যারা এখনও লোকসভায় শপথ নিতে পারেননি, যার মধ্যে ইন্ডিয়া ব্লকের পাঁচজন সাংসদ রয়েছেন। সূত্র জানায়, স্পিকার নির্বাচনের পর তাঁরা  শপথ নেবেন। ফলে এই সাত সাংসদ লোকসভার স্পিকার নির্বাচনে ভোট দিতে পারবেন না। উপরন্তু, সূত্র ইন্ডিয়া টুডে টিভিকে জানিয়েছে যে ওয়াইএসআরসিপি, যা কোনো জোটের অংশ নয়, স্পিকার নির্বাচনে ওম বিড়লাকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছে।

ডেপুটি চেয়ারম্যান পদে ঐক্যমত হয়নি
প্রাথমিকভাবে সরকার এবং বিরোধী দলের মধ্যে ঐকমত্য ছিল বলে মনে হয়েছিল। তবে বিরোধী দলকে ডেপুটি চেয়ারম্যানের পদ দেওয়ার বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো অঙ্গীকার না করায় আলোচনা আর এগোয়নি বলে জানা গেছে। লোকসভার স্পিকার পদের প্রার্থীর বিষয়ে ঐক্যমতে পৌঁছানোর জন্য সরকার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজুর দিয়ে লবিং চালিয়েছিল।

রাজনাথ সিংয়ের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠক ব্যর্থ হয়
রাজনাথ সিংয়ের কার্যালয়ে বৈঠকের সময়, কংগ্রেসের কেসি ভেনুগোপাল ওম বিড়লার বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনঃনির্বাচনের বিনিময়ে বিরোধীদের ডেপুটি চেয়ারম্যান পদের অবিলম্বে আশ্বাস চেয়েছিলেন। এটি গেরুয়া শিবিরের কাছে গ্রহণযোগ্য ছিল না,  কারণ বিজেপি নেতৃত্বাধীন এনডিএ কোনো শর্তসাপেক্ষ সমর্থন চায়নি। বৈঠকে উপস্থিত বিজেপি নেতারা জানিয়েছেন, ডেপুটি চেয়ারম্যান পদ নিয়ে পরে আলোচনা হবে এবং বিরোধীদের সঙ্গে আলোচনা করা হবে। তবে কেসি ভেনুগোপাল অনড় ছিলেন এবং আলোচনা ব্যর্থ হয়।

এভাবেই লোকসভার স্পিকার নির্বাচিত হন
এটি লক্ষণীয় যে লোকসভায়, স্পিকার এবং ডেপুটি স্পিকার উভয়ই সংসদে উপস্থিত এবং ভোটদানের সাধারণ সংখ্যাগরিষ্ঠ সদস্যদের দ্বারা নির্বাচিত হন। সরল সংখ্যাগরিষ্ঠতা মানে যে ব্যক্তি সেই সময়ে সংসদে উপস্থিত সাংসদের মধ্যে৫০ শতাংশের বেশি ভোট পান তিনি লোকসভার স্পিকার নির্বাচিত হন। বর্তমান পরিস্থিতিতে লোকসভায় ৫৪২ জন সাংসদ রয়েছেন। রাহুল গান্ধী ওয়ানাড আসন থেকে পদত্যাগ করেছেন এবং সেই আসনে উপনির্বাচন বাকি রয়েছে। এমন পরিস্থিতিতে ৫৪২ টি আসনের মধ্যে এনডিএ-র রয়েছে ২৯৩টি আসন। যেখানে ৫৪২-এর অর্ধেক হল২৭১। এইভাবে, বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ জোটের হাউসে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এবং তাদের পছন্দের স্পিকার নির্বাচন করতে কোনও অসুবিধা হওয়ার সম্ভাবনা নেই।

Advertisement