scorecardresearch
 

ওমিক্রন ৪০০ পার, বাংলা-সহ ১০ রাজ্যে যাবে কেন্দ্রীয় দল

ওমিক্রনের সঙ্গে করোনা সংক্রমণও ক্রমবর্ধমান। দেশজুড়ে সংক্রমিতের সংখ্যা ৭৭,০৩২। বিভিন্ন রাজ্যে জারি হয়েছে নৈশ কার্ফু। রাশ টানা হয়েছে ক্রিসমাস ও নববর্ষের উৎসবেও।

Advertisement
দেশজুড়ে ওমিক্রন উদ্বেগ। দেশজুড়ে ওমিক্রন উদ্বেগ।
হাইলাইটস
  • ধীরে ধীরে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্য়া।
  • ১৭ রাজ্যে সবমিলিয়ে ৪১৫ জন সংক্রামিতের খোঁজ মিলেছে।
  • মহারাষ্ট্র, দিল্লি ও গুজরাটে সংক্রমণ বেশি।

ক্রিসমাস ও নববর্ষের উৎসবের আবহে ভারতে উদ্বেগ ছড়াচ্ছে করোনার নতুন প্রজাতির। ধীরে ধীরে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্য়া। ১৭ রাজ্যে সবমিলিয়ে ৪১৫ জন সংক্রামিতের খোঁজ মিলেছে। মহারাষ্ট্র, দিল্লি ও গুজরাটে সংক্রমণ বেশি। তাই টিকাকরণে গতি বাড়ানোয় জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। টিকাদানে পিছিয়ে থাকা ১০টি রাজ্যের তালিকা তৈরি করা হয়েছে। এই সব রাজ্যগুলিতে করোনাও ক্রমবর্ধমান। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। বাংলা-সহ ১০ রাজ্য়ে পাঠানো হচ্ছে কেন্দ্রীয় দল। 

ওমিক্রনের সঙ্গে করোনা সংক্রমণও ক্রমবর্ধমান। দেশজুড়ে সংক্রমিতের সংখ্যা ৭৭,০৩২। বিভিন্ন রাজ্যে জারি হয়েছে নৈশ কার্ফু। রাশ টানা হয়েছে ক্রিসমাস ও নববর্ষের উৎসবেও। ওমিক্রন মোকাবিলায় টিকা কতটা কার্যকরী তা এখনও স্পষ্ট হয়নি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক অবশ্য জানিয়েছিল, ওমিক্রন প্রতিরোধে টিকা সক্ষম নয় তার সপক্ষে তথ্যপ্রমাণ এখনও নেই। করোনা মোকাবিলায় টিকাকরণে গতি আনতে চাইছে কেন্দ্রীয় সরকার। দেশের ১০টি রাজ্যে টিকা দেওয়ার হার কম। সেই রাজ্যগুলিতে পাঠানো হচ্ছে কেন্দ্রীয় দল। শুধু টিকাদানের গতি শ্লথ নয় বরং করোনা সংক্রমণও ঊর্ধ্বমুখী এই রাজ্যগুলিতে। সেগুলি হল- কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ,  মিজোরাম, কর্নাটক, বিহার, উত্তরপ্রদেশ. ঝাড়খন্ড ও পঞ্জাব। 

উৎসবের উদযাপনে লাগাম টেনে ধরেছে ওমিক্রন। সংক্রমণের জেরে হরিয়ানা, মধ্য়প্রদেশ, উত্তরপ্রদেশ, কর্নাটক-সহ অন্য রাজ্যগুলিতে নৈশ কার্ফু জারি করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা সংক্রামিত হয়েছেন ৭ হাজার ১৮৯ জন। এখনও পর্যন্ত ডোজ দেওয়া হয়েছে ১৪০.১ কোটি। সুস্থতার হার ৯৮.৪০ শতাংশ। ২০২০ সালের মার্চের পর তা সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭২৮৬ জন। দেশে করোনা থেকে সবমিলিয়ে সুস্থ হয়েছেন ৩ কোটি ৪২ লক্ষ ২৩ হাজার ২৬৩ জন।  

আরও পড়ুন- তৃণমূলকে 'সাম্প্রদায়িক' দেগে দল ছাড়লেন গোয়ার প্রাক্তন MLA

বলে রাখি, টিকা বাধ্যতামূলক করে দিয়েছে রাজস্থান সরকার। অন্যদিকে, হরিয়ানা সরকার নির্দেশিকা জারি করে জানিয়েছে, ১ জানুয়ারি থেকে টিকা না থাকলে মল, সিনেমাহলের মতো সাধারণের জায়গায় ঢোকা নিষিদ্ধ। নৈশ কার্ফুও বলবৎ হয়েছে। মহারাষ্ট্রের ওমিক্রন আক্রান্ত সর্বাধিক। দিল্লিতেও আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার নতুন প্রজাতি। 

আরও পড়ুন- বড়দিন-উৎসবের আবহে Omicron-ত্রাস, দেশে আক্রান্ত ৪১৫
         

Advertisement