scorecardresearch
 

NEET : একটা প্রশ্নের দুটো উত্তরই ঠিক? NEET কাণ্ডে এবার কমিটি গড়ল সুপ্রিম কোর্ট

NEET কাণ্ডে নয়া মোড়। এবার প্রশ্নকে ঘিরে দানা বাঁধল বিতর্ক। একটি প্রশ্নের দুটি উত্তরের কোনটি ঠিক তা নিয়ে প্যানেল গঠনের নির্দেশ সুপ্রিম কোর্টের। একই সঙ্গে ওই প্যানেলকে মঙ্গলবার দুপুরের মধ্যে রিপোর্ট জমার নির্দেশও দেওয়া হয়।

Advertisement
NEET NEET
হাইলাইটস
  • NEET কাণ্ডে নয়া মোড়
  • এবার প্রশ্নকে ঘিরে দানা বাঁধল বিতর্ক
  • একটি প্রশ্নের মধ্যে দুটি উত্তরের কোনটি ঠিক তা তা নিয়ে প্যানেল গঠনের নির্দেশ সুপ্রিম কোর্টের

NEET কাণ্ডে নয়া মোড়। এবার প্রশ্নকে ঘিরে দানা বাঁধল বিতর্ক। একটি প্রশ্নের দুটি উত্তরের কোনটি ঠিক তা নিয়ে প্যানেল গঠনের নির্দেশ সুপ্রিম কোর্টের। একই সঙ্গে ওই প্যানেলকে মঙ্গলবার দুপুরের মধ্যে রিপোর্ট জমার নির্দেশও দেওয়া হয়। আজ, সোমবার মামলার শুনানি হয় প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে। প্রসঙ্গত, নিট নিয়ে একের পর বিতর্ক সামনে আসছে। পরীক্ষা হয়েছিল গত ৫ মে। তারপর থেকেই শিরোনামে NEET।

বিতর্কের সূত্রপাত একটি প্রশ্ন ও তার উত্তর ঘিরে। শুনানির সময় একজন আবেদনকারীর আইনজীবী জানান, তাঁর মক্কেল ৭১১ নম্বর পেয়েছেন। একটি প্রশ্ন এমন ছিল যার ২ ও ৪ নম্বরে অপশনের দুটো উত্তরই ঠিক। তবে ওই প্রশ্নের উত্তর নিয়ে দ্বন্দ্ব থাকায় মামলাকারী উত্তর এড়িয়ে যান। কিন্তু আদালত জানায়, যাঁরা ২ নম্বর অপশনটি বেছে নিয়েছেন, তাঁদেরও নম্বর দেওয়া হয়েছে।  

আবেদনকারীর দাবি, NCERT-র নয়া সংস্করণ অনুসারে ৪ নম্বর উত্তরটি ঠিক। সেটাই সঠিক উত্তর বলে ধরা উচিত। তবে যাঁরা ২ নম্বর উত্তরটি সঠিক বলে উত্তর দিয়েছেন, তাঁদেরও নম্বর দেওয়া হয়েছে। আদালত জানায়, ৪ নম্বর উত্তরটি সঠিক বলে বিবেচিত হওয়া উচিত। আবেদনকারী দাবি করেন, তিনি দ্বন্দ্বে ছিলেন বলে কোনও অপশনই বেছে নেননি। কারণ তাতে নেগেটিভ নম্বর পাওয়ার ভয় ছিল। 

আরও পড়ুন

পরীক্ষা পরিচালনাকারী সংস্থা NTA-র তরফে আদালতে ছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। তাঁর কাছে আদালত জানতে চায়, কেন ২ নম্বর উত্তরটি যাঁরা বেছে নিয়েছেন তাঁদেরও নম্বর দেওয়া হয়েছে? উত্তরে তুষার মেহতা জানান, দু’টি সম্ভাব্য সঠিক উত্তর হওয়ায় পরীক্ষার্থীদের পুরো নম্বর দেওয়া হয়েছে।

তুষার মেহতার এই উত্তর শোনার পর আদালত জানায়, 'আপনারা তো নিজেরাই নিজেদের নিয়ম ভাঙছেন। এটা ঠিক নয়।' প্রধান বিচারপতি সাফ জানিয়ে দেন একটা প্রশ্নের একটা উত্তর হতে হবে। দুটো হলে চলবে না। 

Advertisement

তারপরই তিনি আইআইটি দিল্লির বিশেষজ্ঞদের মতামত চান। প্রধান বিচারপতি বলেন, 'আইআইটি দিল্লির পরিচালককে সংশ্লিষ্ট বিষয়ের তিনজন বিশেষজ্ঞের একটি দল গঠনের অনুরোধ করছি। ওই বিশেষজ্ঞ দলকে সঠিক উত্তর বেছে জানাতে হবে। আগামীকাল দুপুর ১২ টার মধ্যে।' 

 

Advertisement