scorecardresearch
 

I.N.D.I.A Manipur Visit: হিংসা থামাতে মণিপুরের রাজ্যপালের কাছে I.N.D.I.A, কটাক্ষ সুকান্তর

I.N.D.I.A Manipur Visit: বিরোধী জোট I.N.D.I.A সাংসদরা ইম্ফলের রাজভবনে মণিপুরের রাজ্যপাল অনুসুইয়া উইকেয়ের সঙ্গে দেখা করেন আজ। এর পরেই সাংবাদিকদের মুখোমুখি হন কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী। তিনি বলেন, মূল বিষয় হল মণিপুরে হিংসা উপেক্ষা করা হয়েছে।

Advertisement
 বিরোধী জোট I.N.D.I.A  সাংসদরা ইম্ফলের রাজভবনে  মণিপুরের রাজ্যপাল অনুসুইয়া উইকেয়ের সঙ্গে দেখা করেন বিরোধী জোট I.N.D.I.A সাংসদরা ইম্ফলের রাজভবনে মণিপুরের রাজ্যপাল অনুসুইয়া উইকেয়ের সঙ্গে দেখা করেন

INDIA Delegations Meets Governor: ভারতের বিরোধী দলগুলোর জোটের সাংসদরা মণিপুর থেকে দিল্লি ফিরলেন রবিবারক।  I.N.D.I.A  জোট প্রতিনিধিদল গতকাল মণিপুরে ত্রাণ শিবির পরিদর্শন করে এবং আজ মণিপুরের গভর্নর অনুসুইয়া উইকের কাছে স্মারকলিপি পেশ করেছে।

মণিপুর থেকে দিল্লি ফেরার পর আরজেডি সাংসদ মনোজ ঝা বলেছেন যে আমরা চাই মণিপুরে শান্তি ফিরে আসুক। আমাদের একটাই চাওয়া যে, উভয় সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি বজায় থাকুক। মণিপুরের পরিস্থিতি ভয়াবহ ও বেদনাদায়ক। সংসদে ইতিমধ্যেই আলোচনা হয়েছে যে একটি সর্বদলীয় প্রতিনিধিদলের মণিপুর সফর করা উচিত।

বিরোধী জোট I.N.D.I.A  সংসদ সদস্যদের মণিপুর সফর প্রসঙ্গে পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার বলেছেন যে এটি কেবল একটি রাজনৈতিক সফর ছাড়া কিছুই নয়। তাদের  উচিত পশ্চিমবঙ্গ সফর করে মালদা ও কোচবিহারের ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখা করা। মণিপুরে যে ঘটনা ঘটেছে তা রাজনীতির ঊর্ধ্বে। বিরোধী দলের উচিত সংসদে বসে এ বিষয়ে আলোচনা করা।

আরও পড়ুন

প্রসঙ্গত প্রায় তিন মাস পেরিয়ে গেছে এবং মণিপুর হিংসা এখনও চলছে। বিষয়টি নিয়ে সংসদে অচলাবস্থা দেখা যাচ্ছে। এই ধারাবাহিকতায়, বিরোধী দলের মহাজোট I.N.D.I.A একটি প্রতিনিধি দল মণিপুর সফরে গিয়েছিল। যেখানে এই প্রতিনিধি দলের সদস্যরা  রাজ্যপাল অনুসুইয়া উইকেয়ের সঙ্গে দেখা করেছেন।

এই বৈঠকের পরে সাংবাদিকদের সঙ্গে  কথা বলতে গিয়ে কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী বলেছেন যে রাজ্যপালের সঙ্গে  বৈঠকের সময় একটি পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের ওপরও চাপ তৈরি করা হবে। তিনি আরও বলেন, সংসদে অনাস্থা প্রস্তাব গ্রহণ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মীদির মণিপুর ইস্যুতে আলোচনা করা উচিত।

'পরিস্থিতি খারাপ হচ্ছে'
কংগ্রেস সাংসদ বলেছেন, “রাজ্যপাল পরামর্শ দিয়েছেন যে মণিপুরের পরিস্থিতির সমাধানের জন্য সবাইকে একসঙ্গে কাজ করা উচিত। সুযোগ পেলেই আমরা সংসদে কেন্দ্রীয় সরকারের উপর চাপ সৃষ্টি করব এবং জনগণের উত্থাপিত সমস্যাগুলির পাশাপাশি কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকারের কাছ থেকে আমরা এখানে যে ত্রুটিগুলি দেখেছি তা উপস্থাপন করব।"

Advertisement

তিনি আরও বলেন, “আমরা ভারত সরকারের কাছে আবেদন করছি যেন দেরি না করে, আমাদের অনাস্থা প্রস্তাব গ্রহণ করে এবং মণিপুর ইস্যু নিয়ে আলোচনা করে। পরিস্থিতি আরও খারাপ হচ্ছে এবং এটি জাতীয় নিরাপত্তা উদ্বেগ বাড়িয়ে তুলছে।”

'বিষয়টি সংসদের ভেতরেও তোলা হবে'
একইসঙ্গে রাজ্যপালের সঙ্গে দেখা করার পর বিরোধী সাংসদরা বলেছেন, তারা সংসদে সরকারের ওপর চাপ সৃষ্টি করবেন। সর্বদলীয় বৈঠক ডাকার দাবি জানিয়ে বলেন, মণিপুর সমস্যার সমাধান করতে হবে। একটি সর্বদলীয় সভা হওয়া উচিত এবং মণিপুরের বিষয়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে উদ্যোগ নিতে হবে। উপত্যকার মানুষ পাহাড়ে যাচ্ছে না আর পাহাড়ের মানুষ উপত্যকায় আসতে পারছে না। সাংসদ সদস্যরা বলেছেন, মণিপুর সমস্যা সমাধানে আগামী দিনে তারা সরকারের ওপর চাপ সৃষ্টি করবেন। হাইসের ভেতরে উত্থাপন করবেন। মণিপুরের অবস্থা নিয়ে আলোচনা করা উচিত। দেশের ভেতরে নিরাপত্তাহীনতা তৈরি হচ্ছে। আমরা রাজ্যপালের কাছে স্মারকলিপি জমা দিয়েছি।

Advertisement