scorecardresearch
 

Sikkim: সিকিমের লাচুংয়ে আটকে ১২০০-র বেশি পর্যটক, রবিবার শুরু হতে পারে উদ্ধারকাজ

প্রবল বৃষ্টি ও ধসের কারণে বিপর্যস্ত সিকিম। এখনও সেখানে আটকে রয়েছে ১২০০-র বেশি পর্যটক। সিকিমের মাঙ্গান জেলার লাচুংয়ে আটকে পড়া ১২০০-র বেশি পর্যটককে আজ উদ্ধার করা হতে পারে, যদি আবহাওয়া ভাল থাকে।

Advertisement
সিকিমের মাঙ্গানে আটকে ১২০০-র বেশি পর্যটক, রবিবার শুরু হতে পারে উদ্ধারকাজ সিকিমের মাঙ্গানে আটকে ১২০০-র বেশি পর্যটক, রবিবার শুরু হতে পারে উদ্ধারকাজ
হাইলাইটস
  • প্রবল বৃষ্টি ও ধসের কারণে বিপর্যস্ত সিকিম
  • এখনও সেখানে আটকে রয়েছে ১২০০-র বেশি পর্যটক

প্রবল বৃষ্টি ও ধসের কারণে বিপর্যস্ত সিকিম। এখনও সেখানে আটকে রয়েছে ১২০০-র বেশি পর্যটক। সিকিমের মাঙ্গান জেলায় আটকে পড়া ১২০০-র বেশি পর্যটককে আজ উদ্ধার করা হতে পারে, যদি আবহাওয়া ভাল থাকে। সিকিমের পর্যটন ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী শেরিং থেন্দুপ ভুটিয়া উদ্ধারকাজে তদারকি করবেন বলে জানা গিয়েছে।

শনিবার সন্ধ্যায় এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে, আবহাওয়া পরিস্থিতির উপর নির্ভর করে আগামীকাল এয়ারলিফট এবং রোডওয়ের মাধ্যমে লাচুং থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া শুরু হবে। গত এক সপ্তাহ ধরে ১৫ জন বিদেশি-সহ প্রায় ১,২১৫ জন পর্যটক লাচুং শহরে আটকে পড়েছেন। কারণ অবিরাম বৃষ্টি মাঙ্গান জেলার রাস্তা ও যোগাযোগ নেটওয়ার্কে বিপর্যয় সৃষ্টি করেছে। ভূমিধস এবং ভারী বৃষ্টিপাতের কারণে এই সময়ের মধ্যে কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও বহু সম্পত্তির ক্ষতি হয়েছে এবং বেশ কয়েকটি এলাকায় বিদ্যুৎ ও খাদ্য সরবরাহ এবং মোবাইল নেটওয়ার্ক ব্যাহত রয়েছে এখনও। জেলা প্রশাসন মৃতদের নিকটাত্মীয়কে ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছে।

বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) ক্ষতিগ্রস্ত রাস্তাগুলি সারাইয়ের কাজে হাত লাগিয়েছে। ভারী বৃষ্টিপাতের ফলে উত্তর সিকিমের ডিকচু-সাংক্লাং-টুং, মাঙ্গান-সাঙ্কলাং, সিংথাম-রাংরাং এবং রংরাং-টুং রাস্তায় ধস নেমেছে। এছাড়াও এই রাস্তাগুলিতে অনেক জায়গায় গর্ত তৈরি হয়েছে। সাংক্লাং-এ একটি নবনির্মিত ঝুলন্ত সেতু ভেঙে পড়ে। টুং থেকে সাংক্লাং পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার রাস্তা পরিষ্কার করেছে বিআরও।

আটকে পড়াদের মধ্যে বাংলারও বেশ কিছু পর্যটক রয়েছেন বলে সূত্র জানিয়েছে। কালিম্পং জেলা প্রশাসন একটি হেল্প ডেস্ক চালু করেছে। হেল্পলাইনের নম্বরগুলি হল - 8768095881 এবং 9051499096। 

TAGS:
Advertisement