scorecardresearch
 

Parliament session: কাল থেকে সংসদ অধিবেশন, প্রথম দিন শপথ মোদী-সহ ২৮০ জন সাংসদের

আগামীকাল থেকে শুরু হচ্ছে ১৮তম লোকসভার প্রথম অধিবেশন। লোকসভার কার্যক্রম যখন সকাল ১১টায় শুরু হবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর মন্ত্রিসভার মন্ত্রীরা প্রথম সাংসদ হিসেবে শপথ নেবেন।

Advertisement
কাল থেকে সংসদ অধিবেশন, প্রথম দিন শপথ মোদী-সহ ২৮০ জন সাংসদের কাল থেকে সংসদ অধিবেশন, প্রথম দিন শপথ মোদী-সহ ২৮০ জন সাংসদের
হাইলাইটস
  • আগামীকাল থেকে শুরু হচ্ছে ১৮তম লোকসভার প্রথম অধিবেশন
  • লোকসভার কার্যক্রম সকাল ১১টায় শুরু হবে

আগামীকাল থেকে শুরু হচ্ছে ১৮তম লোকসভার প্রথম অধিবেশন। লোকসভার কার্যক্রম যখন সকাল ১১টায় শুরু হবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর মন্ত্রিসভার মন্ত্রীরা প্রথম সাংসদ হিসেবে শপথ নেবেন। প্রোটেম স্পিকার ভর্তৃহরি মাহতাব তাঁদের শপথবাক্য পাঠ করাবেন। এরপর নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পাঠ করাবেন। প্রধানমন্ত্রী মোদীর পর শপথ নেবেন রাজনাথ সিং, অমিত শাহ ও নীতিন গড়করি। এরপর মন্ত্রী পরিষদের অন্য সদস্যরা এমপি হিসেবে শপথ নেবেন।

প্রধানমন্ত্রী মোদীর মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত মন্ত্রীদের মধ্যে ৫৮ জন লোকসভার সদস্য। কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের ১৩ জন সদস্য হলেন রাজ্যসভার সাংসদ। মন্ত্রী রবনীত সিং বিট্টু সাংসদ নন। তিনি বিজেপির টিকিটে লুধিয়ানা থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু হেরে যান। প্রধানমন্ত্রী মোদী এবং তাঁর মন্ত্রীদের পরে ইংরেজি বর্ণমালা অনুসারে রাজ্যভিত্তিক সাংসদদের শপথ করানো হবে। সংসদের এই অধিবেশনে জিরো আওয়ার ও প্রশ্নোত্তর থাকবে না।

এভাবে প্রথমে অসমের সাংসদরা এবং সবশেষে পশ্চিমবঙ্গের সাংসদরা শপথ নেবেন

২৪ জুন সংসদ অধিবেশনের প্রথম দিনে ২৮০ জন নবনির্বাচিত সংসদ সদস্য শপথ নেবেন। দ্বিতীয় দিনে অর্থাৎ ২৫ জুন নবনির্বাচিত ২৬৪ জন সংসদ সদস্য শপথ নেবেন। এর পর ২৬ জুন লোকসভার স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২৭ জুন উভয় কক্ষের যৌথ সভায় ভাষণ দেবেন। ২৮ জুন সরকার রাষ্ট্রপতির ভাষণ নিয়ে আলোচনা করার চেষ্টা করবে, যদিও বিরোধীরা সাম্প্রতিক NEET পেপার ফাঁস নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে।

Advertisement