scorecardresearch
 

Apple Hacking attempt alerts: ফোন হ্যাকের চেষ্টা করেছে কেন্দ্র? Apple-কর্তাদের ডাক পড়তে পারে সংসদে

অ্যাপেলের কর্মকর্তাদের তলব করছে তথ্য প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। বিরোধী নেতাদের আইফোনে আড়ি পাতার অভিযোগ ওঠে। বিরোধী নেতাদের কাছে পাঠানো "রাষ্ট্র-স্পন্সর আক্রমণ" সম্পর্কে সাম্প্রতিক সতর্কতা বার্তা আসে।

Advertisement
অ্যাপলের কর্মকর্তাদের তলব করতে পারে পার্লামেন্ট প্যানেল অ্যাপলের কর্মকর্তাদের তলব করতে পারে পার্লামেন্ট প্যানেল
হাইলাইটস
  • অ্যাপেলের কর্মকর্তাদের তলব করছে তথ্য প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি
  • বিরোধী নেতাদের আইফোনে আড়ি পাতার অভিযোগ ওঠে
  • বিরোধী নেতাদের কাছে পাঠানো "রাষ্ট্র-স্পন্সর আক্রমণ" সম্পর্কে সাম্প্রতিক সতর্কতা বার্তা আসে

Apple Hacking attempt alerts: অ্যাপেলের কর্মকর্তাদের তলব করছে তথ্য প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। বিরোধী নেতাদের আইফোনে আড়ি পাতার অভিযোগ ওঠে। বিরোধী নেতাদের কাছে পাঠানো "রাষ্ট্র-স্পন্সর আক্রমণ" সম্পর্কে সাম্প্রতিক সতর্কতা বার্তা আসে। এই বিষয়টি খতিয়ে দেখার কথা জানান কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আসন্ন বৈঠকে অ্যাপল কর্মকর্তাদের তলব করার কথা বিবেচনা করেছে।

কমিটির সচিবালয় 'গভীর উদ্বেগ' প্রকাশ করেছে। বিষয়টিকে 'অত্যন্ত গুরুত্ব সহকারে' বিবেচনা করছে। মঙ্গলবার একটি বিতর্কের সূত্রপাত হয়। বেশ কয়েকজন বিরোধী নেতা বলেছিলেন, তারা অ্যাপলের কাছ থেকে "রাষ্ট্র-স্পন্সর আক্রমণকারী" তাদের আইফোনে হামলা করতে পারে বলে সতর্কবার্তা পাঠায়। এরপরই সরকারকে হ্যাকিংয়ের জন্য অভিযুক্ত করেছেন। যদিও সরকার এই অভিযোগ অস্বীকার করেছে। বলেছে, বিষয়টির পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে।

যারা এই ধরনের বিজ্ঞপ্তি পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে, দলের নেতা শশী থারুর, পবন খেরা, কেসি ভেনুগোপাল, সুপ্রিয়া শ্রীনাতে, টিএস সিংদেও এবং ভূপিন্দর সিং হুডা; তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র, সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি এবং সমাজবাদী পার্টি (এসপি) প্রধান অখিলেশ যাদব।

আরও পড়ুন

শিবসেনা (ইউবিটি) সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, আম আদমি পার্টির (এএপি) রাঘব চাড্ডা, এআইএমআইএম সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি এবং কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর কিছু সহযোগীও অ্যাপলের কাছ থেকে বার্তা পেয়েছেন।

আরও কয়েকজন যারা একই ধরনের সতর্কতা পেয়েছেন তাদের মধ্যে থিঙ্ক-ট্যাঙ্ক অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ORF) এর সভাপতি সমীর শরণ, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ওএসডি এবং দ্য ওয়্যারের প্রতিষ্ঠাতা সম্পাদক সিদ্ধার্থ ভারদারাজন অন্তর্ভুক্ত।

অ্যাপল একটি বিবৃতিতে জানিয়েছে, "বিজ্ঞপ্তিগুলি ফলস অ্যালার্ম হতে পারে"।

সরকার দাবি করেছে, ঘটনাটি উদ্বেগজনক এবং ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে। অ্যাপল প্রায় ১৫০ টি দেশেটি পরামর্শ জারি করেছে বলেন।

Advertisement

Advertisement