scorecardresearch
 

India Biggest Data Leak: দেশের সবচেয়ে বড় ডেটা হ্যাকিং! ফাঁস ৮১.৫ কোটি ভারতীয়ের তথ্য

India Biggest Data Leak: ভারতে একটি বড় ডেটা ফাঁসের ঘটনা সামনে এসেছে। ৮১.৫ কোটি ভারতীয়দের সংবেদনশীল তথ্যও ডার্ক ওয়েবে প্রকাশ করা হয়েছে। যার মধ্যে ৮১.৫ কোটি ভারতীয়দের নাম, মোবাইল নম্বর, ঠিকানা, আধারের মতো ব্যক্তিগত ডেটা ফাঁস হয়েছে। এটি সম্ভবত ভারতের ইতিহাসে সবচেয়ে বড় তথ্য লঙ্ঘন।

Advertisement
 ৮১ কোটি ভারতীয়র ব্যক্তিগত তথ্য ফাঁস ৮১ কোটি ভারতীয়র ব্যক্তিগত তথ্য ফাঁস

India Biggest Data Leak: ভারতে একটি বড় ডেটা ফাঁসের ঘটনা সামনে এসেছে।  ৮১.৫ কোটি ভারতীয়দের সংবেদনশীল তথ্যও ডার্ক ওয়েবে প্রকাশ করা হয়েছে। যার মধ্যে ৮১.৫ কোটি ভারতীয়দের নাম, মোবাইল নম্বর, ঠিকানা, আধারের মতো ব্যক্তিগত ডেটা ফাঁস হয়েছে। এটি সম্ভবত ভারতের ইতিহাসে সবচেয়ে বড় তথ্য লঙ্ঘন।

 রিপোর্ট অনুযায়ী, কোভিড-১৯ পরীক্ষার সময় ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) দ্বারা সংগৃহীত তথ্য থেকে এই তথ্য পাওয়া গেছে। তবে কীভাবে এই তথ্য ফাঁস হল সে বিষয়ে এখনও কোনও সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

এখন পর্যন্ত এটিকে দেশের ইতিহাসে সবচেয়ে বড় তথ্য চুরি হিসেবে বর্ণনা করা হচ্ছে। তবে আইসিএমআর ডেটাবেস থেকে কীভাবে এই তথ্য ফাঁস হয়েছে তার প্রকৃত উৎস জানা যায়নি। তা যাচাই করা হচ্ছে।

আরও পড়ুন

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) তথ্য ফাঁসের তদন্ত করছে বলে জানা গেছে। এটি 'pwn0001' আইডি-র একজন হ্যাকারের থেকে পাওয়া গেছে। তিনিই ডার্ক ওয়েবে চুরি করা তথ্যের বিজ্ঞাপন প্রকাশ করেছিলেন। হ্যাকারের শেয়ার করা তথ্য অনুসারে, চুরি হওয়া তথ্যের মধ্যে রয়েছে আধার এবং পাসপোর্টের বিবরণের পাশাপাশি নাম, ফোন নম্বর এবং লক্ষ লক্ষ ভারতীয়দের অস্থায়ী ও স্থায়ী ঠিকানা। হ্যাকার আরও দাবি করেছে যে এই ডেটা কোভিড-১৯ পরীক্ষার সময় ICMR দ্বারা সংগৃহীত তথ্য থেকে এসেছে। 

 ফাঁস হওয়া তথ্যে ভারতীয় নাগরিকদের ব্যক্তিগত তথ্য সম্বলিত  ১,০০,০০০ ফাইল রয়েছে। তা সঠিক  পরীক্ষা করার জন্য, সরকারি পোর্টালের "ভেরিফায়েড আধার" বৈশিষ্ট্য ব্যবহার করে এই রেকর্ডগুলির কিছু নিশ্চিত করা হয়েছে। রিপোর্ট অনুসারে, কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া (CERT-In) এই ডেটা লঙ্ঘন সম্পর্কে ICMR-কেও সতর্ক করেছে। COVID-19 পরীক্ষার তথ্য বিভিন্ন সরকারি সংস্থা যেমন জাতীয় তথ্যবিজ্ঞান কেন্দ্র (NIC), ICMR এবং স্বাস্থ্য মন্ত্রকের কাছে সংরক্ষণ করা হয়, যার ফলে তথ্য হ্যাকের  উৎপত্তি কোথা থেকে হয়েছে তা শনাক্ত করা কঠিন করে তোলে। 

Advertisement

Advertisement