scorecardresearch
 

PM Kisan 14th Installment Date: পিএম কিষাণ নিয়ে বড় আপডেট, ওইদিন অ্যাকাউন্টে ঢুকবে টাকা

দেশের কোটি কোটি কৃষকদের জন্য বড় খবর। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট এসেছে। গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তি পাঠানো হয়েছিল। এখন কৃষকরা ১৪তম কিস্তির অপেক্ষায় রয়েছেন।

Advertisement
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি
হাইলাইটস
  • ২৭ জুলাই প্রধানমন্ত্রী রাজস্থানের সিকারে জনসভা করবেন
  • ওইদিনই পিএম কিষাণের টাকা দেওয়ার সূচনা করবেন তিনি

দেশের কোটি কোটি কৃষকদের জন্য বড় খবর। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট এসেছে। গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তি পাঠানো হয়েছিল। এখন কৃষকরা ১৪তম কিস্তির অপেক্ষায় রয়েছেন। কৃষকদের এই অপেক্ষার অবসান হতে চলেছে খুব তাড়াতাড়িই। প্রথমে জানা গিয়েছিল ২৮ জুলাই দেশের প্রায় ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে পিএম কিষাণের ২ হাজার টাকা পাঠানো হবে। ওইদিন রাজস্থানের নাগৌর জেলায় কিষাণ সম্মান নিধির একটি কর্মসূচিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে ১৮ হাজার কোটি টাকা পাঠাবেন। প্রতিটি কৃষকের অ্যাকাউন্টে ২ হাজার টাকা পাঠানো হবে। এই কর্মসূচিতে মোট ৩ লাখ কৃষক উপস্থিত থাকবেন।

তবে, নতুন আপডেটে জানা গিয়েছে, ২৮ জুলাই নয়, তার একদিন আগে অর্থাৎ ২৭ জুলাই প্রধানমন্ত্রী রাজস্থানের সিকারে জনসভা করবেন। ওইদিনই পিএম কিষাণের টাকা দেওয়ার সূচনা করবেন তিনি। এবার কৃষকরা কিষাণ সম্মান নিধির ১৪তম কিস্তির টাকা পাবেন।

৯ কোটি কৃষক টাকা পাবে

সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, এবার দেশের ৯ কোটি কৃষককে ১৪তম কিস্তিতে প্রধানমন্ত্রী কিষাণ নিধির টাকা দেওয়া হবে। ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (DBT) এর মাধ্যমে কৃষকদের অ্যাকাউন্টে মোট ১৮ হাজার কোটি টাকা স্থানান্তর করবেন প্রধানমন্ত্রী মোদী। 

টাকা পেতে এই কাজটি করতে হবে

আপনি যদি পিএম কিষানের ১৪তম কিস্তির টাকা পেতে চান, তাহলে আপনার ই-কেওয়াইসি সম্পূর্ণ করা উচিত। আপনি যদি এখনও কেওয়াইসি না করে থাকেন তবে শীঘ্রই এটি সম্পন্ন করুন। কৃষকরা তাদের নিকটস্থ CSC কেন্দ্রে গিয়ে অথবা PM Kisan পোর্টাল pmkisan.gov.in-এ গিয়ে ই-কেওয়াইসি করতে পারেন। এছাড়াও, প্রধানমন্ত্রী কিষাণ যোজনার জমির রেকর্ড যাচাইয়ের প্রক্রিয়াও চলছে। কৃষকদের যত তাড়াতাড়ি সম্ভব নিকটস্থ কৃষি অফিসে গিয়ে জমি যাচাই করা উচিত। আপনি যদি এটি না করেন তবে আপনি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধা পাওয়া থেকে বঞ্চিত হতে পারেন।

Advertisement

এ কারণে পরবর্তী কিস্তি আটকে যেতে পারে

আপনাকে লক্ষ্য রাখতে হবে যে আপনার পূরণ করা আবেদনপত্রে কোনও ভুল নেই। যেমন, লিঙ্গের ভুল, নামের ভুল, ভুল আধার নম্বর বা ভুল ঠিকানা ইত্যাদি। তারপরও কিস্তি থেকে বঞ্চিত হতে পারেন। এ ছাড়া অ্যাকাউন্ট নম্বর ভুল থাকলেও টাকা পাবেন না। এমন পরিস্থিতিতে, পিএম কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদনের স্ট্যাটাসে দেওয়া ভুল তথ্য সংশোধন করুন। আপনি যদি জানতে চান যে আপনি PM কিষাণ যোজনার পরবর্তী কিস্তি পাবেন কি না, তাহলে প্রথমে আপনি PM কিষাণ পোর্টালে গিয়ে সুবিধাভোগীর তালিকায় আপনার নাম দেখতে পারেন।

কৃষকদের বছরে ৬ হাজার টাকা পাঠানো হয়

প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় কৃষকদের অ্যাকাউন্টে বছরে ৬ হাজার টাকা আর্থিক সাহায্য পাঠানো হয়। প্রতি ৪ মাস পর পর তিন কিস্তিতে ২ হাজার টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়। কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ যোজনা সংক্রান্ত যে কোনও ধরনের সমস্যার জন্য ইমেল আইডি pmkisan-ict@gov.in-এ যোগাযোগ করতে পারেন। আপনি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার হেল্পলাইন নম্বর- 155261 বা 1800115526 (টোল ফ্রি) বা 011-23381092-এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

TAGS:
Advertisement