scorecardresearch
 

PM Kisan Yojana: পিএম কিষাণের টাকা কালীপুজোর আগেই পাবেন কৃষকবন্ধুরা? বড় আপডেট

১৫ তম কিস্তির টাকা কালীপুজোর আগে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হতে পারে। খবরে বলা হয়েছে, সরকার এ জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছে এবং এখন শুধু ঘোষণা বাকি।

Advertisement
পিএম কিষাণের টাকা পিএম কিষাণের টাকা
হাইলাইটস
  • কেন্দ্রীয় সরকার নভেম্বরের শেষে পিএম কিষাণের ১৫ তম কিস্তির টাকা দিতে পারে
  • কৃষকদের বছরে মোট ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়

ভারতের কোটি কোটি কৃষক প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার পরবর্তী কিস্তির টাকার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কৃষি মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার নভেম্বরের শেষে পিএম কিষাণের ১৫ তম কিস্তির টাকা দিতে পারে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা প্রকল্পের অধীনে যোগ্য কৃষকরা প্রতি চার মাস অন্তর ২০০০ টাকার তিনটি কিস্তি পান। এতে করে কৃষকদের বছরে মোট ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়।

এই কাজ করতেই হবে

আসলে, প্রকল্পের অধীনে ই-কেওয়াইসি করা খুবই গুরুত্বপূর্ণ। একই সময়ে, কৃষকদের জন্য ই-কেওয়াইসি করার জন্য ৩১ অক্টোবর পর্যন্ত ব্লক এবং তহসিল স্তরে একটি প্রচার চালানো হচ্ছে। এর সাহায্যে যারা ই-কেওয়াইসি করেননি, তাঁরা এটি করতে পারবেন।

আরও পড়ুন

এছাড়াও, আপনি আপনার নিকটস্থ CSC কেন্দ্রে গিয়ে ই-কেওয়াইসি করাতে পারেন। আপনি চাইলে pmkisan.gov.in স্কিমের অফিসিয়াল পোর্টালে গিয়েও ই-কেওয়াইসি করতে পারেন। ব্যাঙ্কে গিয়েও ই-কেওয়াইসি কাজ করা যেতে পারে।

এসব কৃষকের কিস্তি আটকে যেতে পারে

ই-কেওয়াইসি ছাড়াও যে সমস্ত কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক নেই, যারা জমির নথি যাচাই করেননি, সেই সমস্ত কৃষকবন্ধুরা পিএম কিষাণের টাকা নাও পেতে পারেন। অতএব, আপনি যদি টাকা পেতে চান, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই কাজগুলি সম্পন্ন করুন।

১৫ তম কিস্তি কখন আসতে পারে?

মিডিয়া রিপোর্ট অনুসারে, ১৫ তম কিস্তির টাকা কালীপুজোর আগে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হতে পারে। খবরে বলা হয়েছে, সরকার এ জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছে এবং এখন শুধু ঘোষণা বাকি। তবে আনুষ্ঠানিকভাবে এখনও কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

Advertisement

TAGS:
Advertisement