scorecardresearch
 

PM Modi: 'মোদী আমাদের ভাই...', এই ৬৫টি আসনে মুসলিম ভোটারদের জন্য 'মাস্টারপ্ল্যান' বিজেপির

লোকসভা নির্বাচনের লড়াইয়ে '৪০০ পেরিয়ে' স্লোগান দিয়ে ভারতীয় জনতা পার্টিরও মুসলিম ভোটারদের ওপর বিশেষ নজর রয়েছে। ৬৫টি লোকসভা আসনে, মুসলিম ভোটাররা জয় বা পরাজয়ের ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে। এমন প্রায় ৩৫ থেকে ৪০টি লোকসভা আসন রয়েছে যেখানে মুসলিম ভোটারের সংখ্যা ৩৫ থেকে ৭০ শতাংশের বেশি।

Advertisement
বিজেপির পরিকল্পনা। প্রতীকী ছবি বিজেপির পরিকল্পনা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনের লড়াইয়ে '৪০০ পেরিয়ে' স্লোগান দিয়ে ভারতীয় জনতা পার্টিরও মুসলিম ভোটারদের ওপর বিশেষ নজর রয়েছে।
  • ৬৫টি লোকসভা আসনে, মুসলিম ভোটাররা জয় বা পরাজয়ের ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে।

লোকসভা নির্বাচনের লড়াইয়ে '৪০০ পেরিয়ে' স্লোগান দিয়ে ভারতীয় জনতা পার্টিরও মুসলিম ভোটারদের ওপর বিশেষ নজর রয়েছে। ৬৫টি লোকসভা আসনে, মুসলিম ভোটাররা জয় বা পরাজয়ের ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে। এমন প্রায় ৩৫ থেকে ৪০টি লোকসভা আসন রয়েছে যেখানে মুসলিম ভোটারের সংখ্যা ৩৫ থেকে ৭০ শতাংশের বেশি। সারা দেশে বিজেপি বিশেষভাবে যে ৬৫টি আসন বেছে নিয়েছে, সেসব আসনে মুসলিম ভোটারদের সংখ্যা ৩০ শতাংশের বেশি।

এই ৬৫টি আসন হল আসাম, বিহার, উত্তরপ্রদেশ, দিল্লি, গোয়া, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, তামিলনাড়ু, তেলেঙ্গানা এবং পশ্চিমবঙ্গে, যেগুলো জয়ের জন্য দলটি এবার তার পূর্ণ শক্তি প্রয়োগ করছে। এর কৌশলের অংশ। এই ৬৫টি লোকসভা আসনে বিজেপি বুথ স্তরে পৌঁছে মুসলিম সম্প্রদায়ের কাছে পৌঁছানোর কৌশল তৈরি করেছে। 

হরিয়ানা - গুরুগ্রাম, ফরিদাবাদ দিল্লি - উত্তর পূর্ব দিল্লি, চাঁদনি চক আসাম - কারিয়াবোর, নওগাঁও, ধুবরি, বারপেটা, মঙ্গলদোই, শিলচর, করিমগঞ্জ উত্তরপ্রদেশ - সাহারানপুর, কাইরানা, বিজনোর, মুজাফফরনগর, রামপুর, মোরাদাবাদ, নাগিনা, মিরাট, আমরোহা, সাহারানপুর , বেরেলি, বাহরাইচ, শ্রাবস্তী

আরও পড়ুন

বিহার - আরারিয়া, পূর্ণিয়া, কাটিহার, কিষাণগঞ্জ জম্মু কাশ্মীর - বারামুল্লা, শ্রীনগর, অনন্তনাগ, রাজৌরি গোয়া - উত্তর গোয়া, দক্ষিণ গোয়া মধ্যপ্রদেশ - মন্দসৌর, বেতুল, ভোপাল মহারাষ্ট্র - ঔরঙ্গাবাদ, ভিওয়ান্ডি তেলেঙ্গানা - সেকেন্দ্রাবাদ, হায়দ্রাবাদ তামিলনাড়ু - রামানাথপুরাম কাশ্মীর - ওয়েনাড, কাসারগোড, কোঝিকোড়, কোট্টায়ম, পাঠানামথিট্টা, ইদুক্কি, ওয়াদকর, মল্লাপুরম পশ্চিমবঙ্গ - বসিরহাট, যাদবপুর, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, মালদা দক্ষিণ, মালদা উত্তর, মুর্শিদাবাদ, কৃষ্ণনগর, বহরমপুর, রায়গঞ্জ, বীরভ্দাপুর-লাখদাপুর স্কিম অ্যাক্টিভিস্টরা বিজেপির সিনিয়র নেতাদের সম্পর্কে কথা বলে বিশ্বাস করেন যে মুসলিম ভোটাররা, যারা এখন পর্যন্ত নির্বাচনে বিজেপিকে পরাজিত করার জন্য ভোট দিয়েছিল, তারা এখন অনুভব করতে শুরু করেছে যে বিজেপির পক্ষে লোকসভা নির্বাচনে হারানো অসম্ভব, তাই এখন মুসলিম ভোটাররাও চান৷  মোদির জয়ের অংশীদার হন।

Advertisement

এই নির্বাচনে একদিকে বিজেপি মুসলিম অধ্যুষিত লোকসভা কেন্দ্রগুলির জন্য বিশেষ প্রস্তুতি নিচ্ছে অন্যদিকে নীতিশ কুমার, অজিত পাওয়ার এবং জয়ন্ত চৌধুরী সহ অন্যান্য মিত্রদের সহায়তায় মুসলিম ভোটারদের বার্তা দিচ্ছে। বিজেপি সংখ্যালঘু মোর্চার কর্মীরা বুথ স্তরে গিয়ে মুসলিম ভোটারদের, বিশেষ করে মুসলিম মহিলাদের, মোদী সরকারের দরিদ্র কল্যাণমূলক প্রকল্পগুলি সম্পর্কে জানিয়ে তাদের দলের জন্য ভোট নিশ্চিত করার চেষ্টা করছেন৷ 

প্রধানমন্ত্রী মোদী অনেক ফোরাম থেকে দলীয় কর্মীদের বলেছেন যে পাশমান্দা সম্প্রদায়কে মুসলমানদের সাথে নিয়ে যেতে হবে। বিজেপির সংখ্যালঘু মোর্চা মুসলিম সমাজের বিভিন্ন অংশের সঙ্গে কথা বলার জন্য গত তিন মাসে বেশ কয়েকটি প্রচার শুরু করেছে। মোর্চা মুসলিম সম্প্রদায়ের জন্য ২২৭০০টি স্নেহপূর্ণ সংলাপ অনুষ্ঠান পরিচালনা করেছে। এই সংলাপ ও কর্মসূচীর মাধ্যমে সারাদেশে ১৪৬৮টি বিধানসভা কেন্দ্র কভার করা হয়েছে। এসব কর্মসূচির মাধ্যমে ৫০ লাখ মুসলমানের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। ৫৪৩টি আসনে ১৮ লাখেরও বেশি মোদী বন্ধু তৈরি করা হয়েছে, সামগ্রিকভাবে, দেশের ৫৪৩টি লোকসভা আসনে ১৮ লাখেরও বেশি মুসলিম মোদী বন্ধু তৈরি হয়েছে। প্রতিটি লোকসভা আসনে ২০০০ মোদী মিত্র তৈরি করা হয়েছে। দলটি বিশেষ করে মুসলিম মহিলা ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করবে যারা প্রধানমন্ত্রী মোদীকে তিন তালাকের কুফল থেকে মুক্তি দেওয়ার জন্য পছন্দ করেন। দলটি আরও মনে করে যে মুসলিম সমাজের একটি বড় অংশ এখন বিজয় উদযাপনে অংশ নিতে চায়, অর্থাৎ তারা মোদীর জয়ের অংশীদার হতে চায়।

সংখ্যালঘু অধ্যুষিত বুথে মুসলিম সম্প্রদায়ের যুবকদেরও বুথ দলে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছে। সংখ্যালঘু ফ্রন্টের পক্ষ থেকে, 'কোন দূরত্ব নেই, ফাঁক নেই, মোদি আমাদের ভাই' স্লোগান দিয়ে মুসলিম সম্প্রদায়কে প্রধানমন্ত্রী মোদীর সাথে সংযুক্ত করার চেষ্টা করা হচ্ছে। বিজেপি এই লোকসভা নির্বাচনে বিরোধী দলগুলির মূল ভোটারদের মধ্যে ঝাঁকুনি দেওয়ার জন্য সমস্ত প্রচেষ্টা চালাচ্ছে। বিজেপি মুসলিম ভোট না পেলেও মুসলিম ভোটারদের মধ্যে বিভ্রান্তি তৈরি করতে চায়।

 

TAGS:
Advertisement