scorecardresearch
 

PM Modi Fitness Mantra: মোদী ৭৪ বছর বয়সেও চূড়ান্ত ফিট, কখন ডিনার করেন-কী খান-কতক্ষণ ঘুমোন-কী কী যোগাসন করেন? রইল পুরো লাইফস্টাইল

PM Modi Birthday: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)প্রতিদিন সকালে যোগাসন করেন। বজ্রাসন, সেতুবন্ধাসন ও উত্থানপদাসনের মতো যোগাসন মাস্ট। প্রতিদিন স্রেফ সাড়ে ৩ ঘণ্টা ঘুমোন। সন্ধে ৬টার পরে আর কিছু খান না। 

Advertisement
প্রধানমন্ত্রী মোদীর লাইফস্টাইল প্রধানমন্ত্রী মোদীর লাইফস্টাইল
হাইলাইটস
  • ফিট থাকতে কী কী যোগাসন করেন মোদী?
  • যোগাসনে শুরু হয় দিন
  • হালকা ব্রেকফাস্ট ও সন্ধে ৬টার পর কিছু মুখে তোলেন না

PM Narendra Modi Daily Routine: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আজ ৭৪তম জন্মদিন (PM Narendra Modi Birthday)। এই বয়সেও চূড়ান্ত ফিট ভারতের প্রধানমন্ত্রী। যোগাসন ও সুষম ডায়েটই নরেন্দ্র মোদীর ফিটনেসের মূলমন্ত্র। জন্মদিনে জেনে নেওয়া যাক নরেন্দ্র মোদীর রোজকার লাইফস্টাইল (Modi Lifestyle)।

ফিট থাকতে কী কী যোগাসন করেন মোদী?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)প্রতিদিন সকালে যোগাসন করেন। বজ্রাসন, সেতুবন্ধাসন ও উত্থানপদাসনের মতো যোগাসন মাস্ট। প্রতিদিন স্রেফ সাড়ে ৩ ঘণ্টা ঘুমোন। সন্ধে ৬টার পরে আর কিছু খান না।

আরও পড়ুন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডায়েট -- ফাইল ছবি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডায়েট -- ফাইল ছবি

 

কেন্দ্রীয়মন্ত্রী এল মুরুগান একবার জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী মোদীর জীবনচর্চার তিনি ভীষণ ভাবে প্রভাবিত। প্রতিদিন স্রেফ সাড়ে ঘণ্টা ঘুমোন। পর্যাপ্ত ও সুষম খাবার খান। কোনও খাবারই বেশি পরিমাণে খান না। তাঁর ডায়েটে মূলত থাকে, ডাল, চাল, খিচুড়ির মতো খাবার। সাধারণ এই খাবারেই তিনি পাতে রাখেন।

প্রধানমন্ত্রী মোদীর যোগাসন -- ফাইল ছবি
প্রধানমন্ত্রী মোদীর যোগাসন -- ফাইল ছবি

যোগাসনে শুরু হয় দিন

প্রধানমন্ত্রী মোদী ঘুম থেকে উঠে দিন শুরু করেন যোগাসন করে। রোজ প্রায় ৪০ মিনিট যোগাসন করেন। সূর্য নমস্কার ও প্রণয়ম করেন প্রতিদিন। সপ্তাহে দু বার যোগনিদ্রায় মগ্ন থাকেন। একবার নিজেই জানিয়াছিলেন, অনিদ্রা থেকে বাঁচতে হলে প্রত্যেকের সপ্তাহে অনন্ত কবার যোগনিদ্রা করা প্রয়োজন। ভীষণ লাভ হয়। এবং অবশ্যই হাঁটার উপরে বিশেষ জোর দেন। তাঁর মতে, যতদূর সম্ভব হেঁটে যাওয়ার চেষ্টা করুন। সকালে সবুজ ঘাসে খালি পায়ে হাঁটা উচিত। তিনি নিজেও তা করেন।

Advertisement
মায়ের সঙ্গে খাওয়াদাওয়া প্রধানমন্ত্রীর  -- ফাইল ছবি
মায়ের সঙ্গে খাওয়াদাওয়া প্রধানমন্ত্রীর -- ফাইল ছবি

হালকা ব্রেকফাস্ট ও সন্ধে ৬টার পর কিছু মুখে তোলেন না

প্রধানমন্ত্রী মোদী নিরামিষ খান। কিছু কিছু সময় ব্রতও পালন করেন। সাধারণত সকাল ৯টার কাছাকাছি ব্রেকফাস্ট করেন। ফিট ইন্ডিয়া-র অনুষ্ঠানে তিনি জানিয়েছিলেন, খুব সামান্য তেলে সেঁকে নেওয়া সজনে ডাটার পরোটা তাঁর অন্যতম প্রিয়। রাতের খাবার সাধারণত হালকা হয়, যার মধ্যে বেশিরভাগ গুজরাটি খিচড়ি থাকে। সন্ধ্যা ছয়টার পর কিছু খান না।

 

Advertisement