scorecardresearch
 

PM Narendra Modi: 'আমিই তো সবচেয়ে ভাল দৃষ্টান্ত', মুখ্যমন্ত্রী পদে নয়া মুখ নিয়ে মন্তব্য মোদীর

ছত্তীশগঢ়, রাজস্থান এবং মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী নির্বাচনে চমক দিয়েছে পদ্ম শিবির। একেবারে নতুন মুখকে হিন্দি বলয়ের ওই তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসানো হয়েছে। যা নজর কেড়েছে রাজনৈতিক মহলে। এই নিয়ে প্রথম বার মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
হাইলাইটস
  • ছত্তীশগঢ়, রাজস্থান এবং মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী নির্বাচনে চমক দিয়েছে পদ্ম শিবির।
  • একেবারে নতুন মুখকে হিন্দি বলয়ের ওই তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসানো হয়েছে।
  • এই নিয়ে প্রথম বার মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

সদ্য সমাপ্ত পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বড় সাফল্য পেয়েছে বিজেপি। এই সাফল্যের মধ্যেই ছত্তীশগঢ়, রাজস্থান এবং মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী নির্বাচনে চমক দিয়েছে পদ্ম শিবির। একেবারে নতুন মুখকে হিন্দি বলয়ের ওই তিন রাজ্যের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসানো হয়েছে। যা নজর কেড়েছে রাজনৈতিক মহলে। এই নিয়ে প্রথম বার মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 


ইন্ডিয়া টু'ডে গ্রুপের চেয়ারপার্সন তথা এডিটর ইন চিফ অরুণ পুরী, ভাইস চেয়ারম্যান কলি পুরী এবং গ্রুপ এডিটোরিয়াল ডিরেক্টর রাজ চেঙ্গাপ্পাকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে এই প্রসঙ্গে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী। মোদী বলেছেন, 'এটা নতুন কোনও ট্রেন্ড নয়। বিজেপিতে এই ট্রেন্ড চালুর ক্ষেত্রে আমিই তো বড় উদাহরণ। আমি যখন গুজরাটের মুখ্যমন্ত্রী হয়েছিলাম, তখন প্রশাসন চালানোর কোনও অভিজ্ঞতা ছিল না। হ্যাঁ, এটা হয়তো নতুন মনে হচ্ছে। কারণ এখন অধিকাংশ দলই পরিবারবাদের রাজনীতি করে।'

প্রসঙ্গত, ছত্তীশগঢ়ের মুখ্যমন্ত্রী করা হয়েছে বিষ্ণু দেও সাওকে। রাজস্থানের মুখ্যমন্ত্রী করা হয়েছে ভজন লাল শর্মাকে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন মোহন যাদব। এই তিন জনই সেই অর্থে মুখ্যমন্ত্রী হিসাবে নতুন মুখ। 

আরও পড়ুন

পরিবারবাদের রাজনীতি নিয়েও ফের সরব হয়েছেন মোদী। তিনি বলেছেন যে, গণতান্ত্রিক কাঠামোয় পরিবারবাদের রাজনীতি যে সব দল করে তাদের জন্য কঠিন। তাঁর কথায়, বিজেপি এমন একটা দল, যারা বিভিন্ন প্রজন্মকে নেতৃত্বে সুযোগ দেয়। এই প্রসঙ্গে বিজেপি সভাপতি নির্বাচনের প্রসঙ্গ তুলেছেন মোদী। তিনি বলেছেন, 'চার বছর ছাড়া বিজেপি সভাপতি বদল হয়। আমাদের দল কর্মীদের। আমরা সকলেই তৃণমূলস্তর থেকে উঠে এসেছি। কঠোর পরিশ্রম করেছি।' প্রধানমন্ত্রীর মতে, নতুন প্রজন্মকে সুযোগ দেওয়া গণতন্ত্রে খুবই জরুরি। 
 

TAGS:
Advertisement