scorecardresearch
 

Narendra Modi Budget 2024: 'দেশের ভবিষ্যৎ গড়ার বাজেট', অর্থমন্ত্রীকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

আজ ২০২৪-২০২৫ আর্থিক বছরের জন্য দ্বিতীয় অন্তর্বর্তী বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর বক্তৃতায় সীতারামন বিভিন্ন উদ্যোগ, সরকারের স্কিম, নারী ও যুবকদের ক্ষমতায়ন এবং অন্যান্য বিষয়ে পর্যটন নিয়ে কথা বলেছেন।

Advertisement
Narendra Modi Narendra Modi
হাইলাইটস
  • আজ ২০২৪-২০২৫ আর্থিক বছরের জন্য দ্বিতীয় অন্তর্বর্তী বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
  • এটিকে দেশের ভবিষ্যত গড়ার বাজেট বলে অভিহিত করেছেন মোদী

আজ ২০২৪-২০২৫ আর্থিক বছরের জন্য দ্বিতীয় অন্তর্বর্তী বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর বক্তৃতায় সীতারামন বিভিন্ন উদ্যোগ, সরকারের স্কিম, নারী ও যুবকদের ক্ষমতায়ন এবং অন্যান্য বিষয়ে পর্যটন নিয়ে কথা বলেছেন। অর্থমন্ত্রী ট্যাক্স স্ল্যাবগুলিতে কোনও পরিবর্তন করেননি এবং তাঁর পুরো জোর ছিল পরিকাঠামো এবং সামাজিক মেলা প্রকল্পগুলিতে। অর্থমন্ত্রীর বক্তৃতা শেষ হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের অন্তর্বর্তী বাজেটের প্রতিক্রিয়া জানাতে গিয়ে এটিকে দেশের ভবিষ্যত গড়ার বাজেট বলে অভিহিত করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, 'আজকের অন্তর্বর্তীকালীন বাজেট শুধু অন্তর্ভুক্তিমূলক নয়, উদ্ভাবনীও বটে। এই বাজেটে ধারাবাহিকতার আস্থা রয়েছে। এই বাজেট উন্নত ভারতের চারটি স্তম্ভকে শক্তিশালী করবে - যুব, দরিদ্র, মহিলা এবং কৃষক। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের এই বাজেট দেশের ভবিষ্যৎ গড়ার বাজেট। এই বাজেট ২০৪৭ সালের উন্নত ভারতের ভিত্তি মজবুত করার নিশ্চয়তা দেয়। আমি অর্থমন্ত্রী এবং তার পুরো দলকে অনেক অভিনন্দন জানাই।' প্রধানমন্ত্রী মোদী বলেন, 'আমরা একটি বড় লক্ষ্য নির্ধারণ করি, তা অর্জন করি এবং তারপর নিজেদের জন্য আরও বড় লক্ষ্য নির্ধারণ করি। আমরা গ্রাম ও শহরে গরিবদের জন্য ৮ কোটিরও বেশি বাড়ি তৈরি করেছি এবং এখন আরও ২ কোটি বাড়ি তৈরির লক্ষ্য নির্ধারণ করেছি। আমরা ২ কোটি লখপতি দিদি তৈরির টার্গেট রেখেছিলাম, এখন তা বাড়িয়ে ৩ কোটি করেছি। আজ ঘোষিত নতুন আয়কর প্রকল্প মধ্যবিত্তের এক কোটি মানুষকে দারুণ স্বস্তি দেবে। আগের সরকারগুলো যুগ যুগ ধরে সাধারণ মানুষের মাথায় এই বিশাল তলোয়ার ঝুলিয়ে রেখেছিল।'

প্রধানমন্ত্রী বলেন, এই বাজেট তরুণ ভারতের তরুণদের আকাঙ্ক্ষার প্রতিফলন। আজকের বাজেটে, দেশে গবেষণা এবং উদ্ভাবনকে শক্তিশালী করার জন্য একটি তহবিল গঠনের জন্য ১ লক্ষ কোটি টাকা ঘোষণা করা হয়েছে। বাজেটে মূলধন ব্যয়ে ১১,১১,১১১ কোটি টাকার ঐতিহাসিক বৃদ্ধিও নিশ্চিত করা হয়েছে। ছাদে সোলার প্যানেল লাগিয়ে বিনামূল্যে বিদ্যুৎ পাবে ১ কোটি পরিবার। সরকারের কাছে অতিরিক্ত বিদ্যুৎ বিক্রি করে জনগণ বছরে ১৫-২০ হাজার টাকা আয় করবে।

আরও পড়ুন

Advertisement

নির্মলা সীতারামনের বক্তৃতা শেষ হওয়ার পরে, বিরোধী নেতারা অন্তর্বর্তী বাজেটের বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন। বাজেট সম্পর্কে মন্তব্য করতে গিয়ে কংগ্রেস নেতা শশী থারুর বলেন, 'এটি ছিল বাজেটে রেকর্ড করা সংক্ষিপ্ততম বক্তৃতাগুলির মধ্যে একটি। এর মধ্যে খুব বেশি বিবরণ প্রকাশ করা হয়নি। যথারীতি প্রচুর ভাষা ব্যবহার করা হয়েছিল এবং বাস্তবায়নের বিষয়ে খুব কম বলা হয়েছিল।' এসপি সভাপতি অখিলেশ যাদব টুইটারে লিখেছেন, 'কোনও বাজেট যদি উন্নয়নের জন্য না হয় এবং কোনও উন্নয়ন জনগণের জন্য না হয়, তবে তা অর্থহীন। বিজেপি সরকার জনবিরোধী বাজেটের এক দশক পূর্ণ করে একটি লজ্জাজনক রেকর্ড তৈরি করেছে, যা আর কখনও ভাঙবে না কারণ এখন একটি ইতিবাচক সরকারের আসার সময়। এটা বিজেপির 'বিদায়ী বাজেট'।'

Advertisement