scorecardresearch
 

MV Ganga Vilas: বারাণসী-কলকাতা গঙ্গাপথে ক্রুজের যাত্রা শুরু আজ, উদ্বোধনে মোদী

MV Ganga Vilas: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে উন্মোচিত হবে বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ MV Ganga Vilas। আজই সেই মাহেন্দ্রক্ষণ। উত্তরপ্রদেশের বারাণসী থেকে বিলাসবহুল ক্রুজটি ভারত ও বাংলাদেশের পাঁচটি রাজ্যের ২৭টি নদী প্রণালী জুড়ে ৩,২০০ কিলোমিটারেরও বেশি দূরত্ব অতিক্রম করবে।

Advertisement
আজই যাত্রা শুরু করবে MV Ganga Vilas আজই যাত্রা শুরু করবে MV Ganga Vilas
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে উন্মোচিত হবে বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ
  • আজই সেই মাহেন্দ্রক্ষণ
  • রবিদাস ঘাটে ক্রুজটি সেজেগুজে প্রস্তুত

MV Ganga Vilas: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) হাতে উন্মোচিত হবে বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ MV Ganga Vilas। আজই সেই মাহেন্দ্রক্ষণ। উত্তরপ্রদেশের বারাণসী থেকে বিলাসবহুল ক্রুজটি ভারত ও বাংলাদেশের পাঁচটি রাজ্যের ২৭টি নদী প্রণালী জুড়ে ৩,২০০ কিলোমিটারেরও বেশি দূরত্ব অতিক্রম করবে। রবিদাস ঘাটে ক্রুজটি সেজেগুজে প্রস্তুত। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ৩১ জন যাত্রী নিয়ে যাত্রা করবে গঙ্গাবিলাস। ৫০টি জায়গায় ৫১ ঘণ্টা যাত্রা করবে।

এমভি গঙ্গা বিলাস ক্রুজে তিনটি ডেক এবং ১৮টি স্যুট রয়েছে। এতে ৩৬ জনের যাত্রী সুবিধা আছে। ক্রুজে সমস্ত সুযোগ-সুবিধা রয়েছে। ক্রুজে একটি জিম, স্পা সেন্টার, লাইব্রেরি রয়েছে। সুইজারল্যান্ড এবং জার্মানি থেকে ৩১ জন যাত্রীর একটি দল ক্রুজে যাত্রা করবেন। সঙ্গে থাকবেন ক্রু সদস্যেরাও।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলের অধীনে গঙ্গা বিলাস প্রকল্প পর্যটন খাতের বৃদ্ধিতে যোগ দেবে। বারাণসীর অন্যতম দর্শনীয় স্থান গঙ্গা আরতি থেকে যাত্রা শুরু করে এটি সারনাথে থামবে। বৌদ্ধ ধর্মাবল্বীদের জন্য অত্যন্ত শ্রদ্ধার স্থান, জনপ্রিয় পর্যটনস্থলও। পর্যটকেরা বিহার স্কুল অফ যোগ এবং বিক্রমশিলা ইউনিভার্সিটিও পরিদর্শন করতে পারেবন, যাতে তারা আধ্যাত্মিকতা এবং জ্ঞানের দিক থেকে সমৃদ্ধ ভারতীয় ঐতিহ্যকে উপলব্ধি করতে পারেন। 

মুর্শিদাবাদ, মায়াপুর, কালনা, ব্যান্ডেল, চন্দননগর ও কলকাতার মতো শহরগুলিও দেখতে পাবেন পর্যটকরা। ক্রুজটি বঙ্গোপসাগরের ব-দ্বীপের সুন্দরবনের জীববৈচিত্র্য-সমৃদ্ধ বিশ্ব ঐতিহ্যবাহী স্থানগুলির মধ্য দিয়েও ভ্রমণ করবে, যা রয়েল বেঙ্গল টাইগারদের জন্য বিখ্যাত, সেইসঙ্গে একশৃঙ্গ গন্ডারের জন্য বিখ্যাত কাজিরাঙ্গা জাতীয় উদ্যান ভ্রমণ করবে। এটি তান্ত্রিক কারুশিল্পের জন্য পরিচিত মায়ং এবং অসমের বৃহত্তম নদী দ্বীপ এবং বৈষ্ণব সংস্কৃতির কেন্দ্র মাজুলিতেও যাবে।

Advertisement

Advertisement