scorecardresearch
 

PM Modi Schedule in Kanyakumari: আম্মান মন্দির দর্শন, বিবেকানন্দ রক মেমোরিয়ালে ধ্যান; সপ্তম দফার আগে আর কী করবেন মোদী?

লোকসভা নির্বাচনের সপ্তম এবং চূড়ান্ত পর্বের প্রচার শেষ হওয়ার পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর আধ্যাত্মিক যাত্রার অংশ হিসাবে কন্যাকুমারীতে যাবেন। এখানে প্রধানমন্ত্রী মোদী বিবেকানন্দ রক মেমোরিয়ালে পৌঁছে ধ্যান করবেন। প্রধানমন্ত্রীর আধ্যাত্মিক যাত্রার সম্পূর্ণ পরিকল্পনা জেনে নিন।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

লোকসভা নির্বাচনের সপ্তম এবং চূড়ান্ত পর্বের প্রচার শেষ হওয়ার পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর আধ্যাত্মিক যাত্রার অংশ হিসাবে কন্যাকুমারীতে যাবেন। এখানে প্রধানমন্ত্রী মোদী বিবেকানন্দ রক মেমোরিয়ালে পৌঁছে ধ্যান করবেন। প্রধানমন্ত্রীর আধ্যাত্মিক যাত্রার সম্পূর্ণ পরিকল্পনা জেনে নিন।

সূর্যের রক্তিম আভা, সমুদ্রের ঘূর্ণায়মান ঢেউ আর শান্ত শিলা হল বিবেকানন্দ রক মেমোরিয়াল। স্বামী বিবেকানন্দ একবার কন্যাকুমারীতে অবস্থিত এই শিলাটির উপর ধ্যান করেছিলেন। এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এখানে ধ্যান করবেন (৩০ মে) বিকেল ৫.১৫ মিনিটে। প্রথমে তিনি ভগবতী আম্মান মন্দিরে গিয়ে পুজো দেবেন। এরপর শনিবার বিকেল পর্যন্ত সেখানে অবস্থান করবেন তারা। এ সময় তিনি বিবেকানন্দ রক মেমোরিয়ালে ধ্যান করবেন।

তথ্য অনুসারে, প্রধানমন্ত্রী মোদি শনিবার (১ জুন) বিকেল ৩টেয় নিকটবর্তী একটি পাথরে নির্মিত মহান কবি তিরুভাল্লুভারের মূর্তি পরিদর্শন করবেন এবং মালা অর্পণ করবেন।

আরও পড়ুন

শেষ দফায় মোট ৫৭টি আসনে ভোট হওয়ার কথা। আগামী ৩০ মে বিকেল ৫টায় শেষ হবে নির্বাচনী প্রচারণার চূড়ান্ত পর্ব। নির্বাচনী প্রচার শেষ হওয়ার পরে, প্রধানমন্ত্রী মোদী বিশ্রামের জন্য তামিলনাড়ুর কন্যাকুমারীতে যাবেন এবং কন্যাকুমারীতে সমুদ্রের মাঝ থেকে উঠে আসা একটি বিশাল পাথরে বসে ধ্যান করবেন। সূত্রের খবর, ৩০ মে থেকে ১ জুন সন্ধ্যা পর্যন্ত বিবেকানন্দ রক মেমোরিয়ালে ধ্যান করবেন প্রধানমন্ত্রী মোদী। এর আগেও ২০১৯ সালে কেদারনাথের রুদ্র গুহায় ধ্যান করেছিলেন। 

বিবেকানন্দ রক মেমোরিয়ালে প্রধানমন্ত্রীর ৪৫ ঘণ্টা থাকার জন্য কঠোর নিরাপত্তাসহ সব ব্যবস্থা করা হয়েছে। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত সমুদ্র সৈকত পর্যটকদের জন্য বন্ধ থাকবে এবং ব্যক্তিগত নৌকাও চলাচলের অনুমতি দেওয়া হবে না। দেশের দক্ষিণ প্রান্তে অবস্থিত এই জেলায় ২ হাজার পুলিশ সদস্যের একটি দল মোতায়েন করা হবে এবং প্রধানমন্ত্রীর কর্মসূচি চলাকালীন বিভিন্ন নিরাপত্তা সংস্থা কড়া নজরদারি রাখবে।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, ১ জুন যাওয়ার আগে মোদী তামিল কবি তিরুভাল্লুভারের ১৩৩ ফুট উঁচু মূর্তি পরিদর্শন করবেন। এই কমপ্লেক্সটি রক মেমোরিয়ালের পাশে অবস্থিত। প্রধানমন্ত্রীর সফরের আগে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে, তিরুনেলভেলি রেঞ্জের ডিআইজি প্রবেশ কুমার পুলিশ সুপার ই সুন্দরভাথানমের সঙ্গে রক মেমোরিয়াল, বোট জেটি, হেলিপ্যাড এবং রাজ্য গেস্ট হাউসে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেছেন। সেখানে প্রধানমন্ত্রীর প্রধান নিরাপত্তা দলের আগমনের সঙ্গে সঙ্গে হেলিপ্যাডে হেলিকপ্টার অবতরণের পরীক্ষাও নেওয়া হয়।

বিজেপি আধিকারিকরা বলেছেন, প্রধানমন্ত্রী মোদীর আধ্যাত্মিক থাকার জন্য কন্যাকুমারী বেছে নেওয়ার সিদ্ধান্তটি দেশের প্রতি বিবেকানন্দের দৃষ্টিভঙ্গি উপলব্ধি করার প্রতিশ্রুতি দেখায়। তিনি বলেছিলেন, প্রধানমন্ত্রী যে শিলাটির ধ্যান করবেন তা বিবেকানন্দের জীবনে দুর্দান্ত প্রভাব ফেলেছিল। তিনি বলেছিলেন, বিবেকানন্দ সারা দেশ ভ্রমণের পর এখানে পৌঁছেছিলেন, তিন দিন ধ্যান করেছিলেন এবং একটি উন্নত ভারতের স্বপ্ন দেখেছিলেন।
 

Advertisement