scorecardresearch
 

Republic Day 2024 Parade: প্রচণ্ড-ভীষ্ম-পিনাকা, এবার প্রজাতন্ত্র দিবসে থাকছে সেনার দেশীয় শক্তি

এবার ভারতীয় সেনাবাহিনী প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অর্থাৎ কুচকাওয়াজে দেশীয় অস্ত্র প্রদর্শন করবে। এর মধ্যে রয়েছে লাইট কমব্যাট হেলিকপ্টার প্রচণ্ড, পিনাকা মাল্টিব্যারেল রকেট সিস্টেম, নাগ অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল, টি-৯০ ভীষ্ম ট্যাঙ্কের মতো অস্ত্র।

Advertisement
Republic Day 2024 Parade Republic Day 2024 Parade
হাইলাইটস
  • সেনাবাহিনী প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অর্থাৎ কুচকাওয়াজে দেশীয় অস্ত্র প্রদর্শন করবে
  • এর মধ্যে রয়েছে লাইট কমব্যাট হেলিকপ্টার প্রচণ্ড, পিনাকা মাল্টিব্যারেল রকেট সিস্টেম, নাগ অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল, টি-৯০ ভীষ্ম ট্যাঙ্কের মতো অস্ত্র

এবার ভারতীয় সেনাবাহিনী প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অর্থাৎ কুচকাওয়াজে দেশীয় অস্ত্র প্রদর্শন করবে। এর মধ্যে রয়েছে লাইট কমব্যাট হেলিকপ্টার প্রচণ্ড, পিনাকা মাল্টিব্যারেল রকেট সিস্টেম, নাগ অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল, টি-৯০ ভীষ্ম ট্যাঙ্কের মতো অস্ত্র। 

LCH প্রচণ্ড উড়ে যাবে

যেখানে ফাইটার জেটের প্রয়োজন নেই সেখানে হালকা ফাইটার হেলিকপ্টার ব্যবহার করা হয়। ভারতে তৈরি এলসিএইচ হল বিশ্বের একমাত্র হেলিকপ্টার যা তার বিভাগে সেরা। এটি উঁচু এলাকা থেকে অবতরণ এবং উড়তে করতে পারে। ১৫.৫ ফুট উঁচু লাইট কমব্যাট হেলিকপ্টারের দৈর্ঘ্য ৫১.১০ ফুট। দুই পাইলট একসঙ্গে এটি উড়ান। এটি ৫৫০ কিলোমিটারের একটি যুদ্ধ পরিসরে ২৬৮ কিমি/ঘণ্টা সর্বোচ্চ গতিতে উড়ে। একটানা সাড়ে তিন ঘণ্টা উড়তে পারে। LCH ১৬,৪০০ ফুট উচ্চতা পর্যন্ত যেতে পারে। বর্তমানে পৃথিবীতে এমন কোনও হেলিকপ্টার নেই, যেটি এত উচ্চতায় উড়তে পারে।

আরও পড়ুন

লাইট কমব্যাট হেলিকপ্টারটির ককপিটের নিচে একটি ২০ মিমি কামান রয়েছে। হেলিকপ্টারটিতে চারটি হার্ডপয়েন্ট রয়েছে। অর্থাৎ চারটি একই ধরনের বা ভিন্ন ধরনের অস্ত্র স্থাপন করা যাবে। যেমন- চারটি ১২ FZ275 লেজার গাইডেড রকেট বা চারটি এয়ার-টু-এয়ার মিস্ট্রাল মিসাইল। চারটি ধ্রুবস্ত্র অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল। অথবা চারটি ক্লাস্টার বোমা, আনগাইডেড বোমা, গ্রেনেড লঞ্চার স্থাপন করা যেতে পারে। অথবা আপনি এই সব মিলিয়ে সেট করতে পারেন।

পিনাকা রকেট সিস্টেম

পিনাকা রকেটের গতি এটিকে সবচেয়ে বিপজ্জনক করে তোলে। এর গতি ঘণ্টায় ৫৭৫৭.৭০ কিমি। অর্থাৎ এটি এক সেকেন্ডে ১.৬১ কিলোমিটার গতিতে আক্রমণ করে। গত বছর এর ২৪টি পরীক্ষা করা হয়েছিল। প্রধানত দুটি ভেরিয়েন্ট পাওয়া যায়। তৃতীয়টি নির্মাণাধীন। প্রথমটি হল পিনাকা এমকে-১ (উন্নত) রকেট সিস্টেম।

শিবের ধনুকের নামানুসারে এর নামকরণ করা হয়েছে 'পিনাক'। পিনাকা রকেট সিস্টেম ৪৪ সেকেন্ডে ১২টি রকেট নিক্ষেপ করে। মানে প্রতি ৪ সেকেন্ডে একটি রকেট। এই ২১৪ ক্যালিবার লঞ্চার থেকে ১২টি পিনাকা রকেট একের পর এক নিক্ষেপ করা যাবে। এর রেঞ্জ ৯০ কিলোমিটার। প্রথম ভেরিয়েন্টের রেঞ্জ ৪৫ কিলোমিটার। দ্বিতীয় ভেরিয়েন্টের রেঞ্জ ৯০ কিলোমিটার। নির্মাণাধীন তৃতীয় রূপটির পরিসীমা ১২০ কিলোমিটার হবে। এই লঞ্চারের দৈর্ঘ্য  ১৬ ফুট ৩ ইঞ্চি থেকে ২৩ ফুট ৭ ইঞ্চি পর্যন্ত। এর ব্যাস ৮.৪ ইঞ্চি।

Advertisement

মিসাইল লঞ্চার

ভারতে তৈরি ধ্রুবস্ত্র অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইলকে হেলিনাও বলা হয়। আগে এর নাম ছিল নাগ মিসাইল। ধ্রুবস্ত্র ক্ষেপণাস্ত্র প্রতি সেকেন্ডে ২৩০ মিটার গতিতে চলে। এর মানে প্রতি ঘন্টায় ৮২৮ কিমি। ধ্রুবস্ত্রের পরিসীমা ৫০০ মিটার থেকে ২০ কিমি। ধ্রুবস্ত্র একটি তৃতীয় প্রজন্মের 'ফায়ার অ্যান্ড ফরগেট' অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল। যা হেলিকপ্টার, ট্যাঙ্ক, বিএমপি বা যে কোনও সাঁজোয়া যানে মোতায়েন করা যেতে পারে। ধ্রুবস্ত্র মিসাইলের ওজন প্রায় ৪৫ কেজি। এটি ৬ ফুট ১ ইঞ্চি লম্বা। এর ব্যাস ৭.৯ ইঞ্চি। এতে 8 কেজি বিস্ফোরক যোগ করে এটিকে একটি চমৎকার অ্যান্টি-কিল মিসাইল বানানো যাবে।

এমআরএসএএম লঞ্চার

এই ক্ষেপণাস্ত্রটি ইজরায়েলের আইএআই কোম্পানির সহযোগিতায় ডিআরডিও তৈরি করেছে। সারফেস টু এয়ার মিসাইল (SAM) আর্মি উইপন সিস্টেম কমান্ড পোস্ট, মাল্টি-ফাংশন রাডার, মোবাইল লঞ্চার সিস্টেম নিয়ে গঠিত। MRSAM (মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল)-র ওজন প্রায় ২৭৫ কেজি। দৈর্ঘ্য ৪.৫ মিটার এবং ব্যাস ০.৪৫ মিটার। এই ক্ষেপণাস্ত্রে ৬০ কেজি ওয়ারহেড অর্থাৎ অস্ত্র লোড করা যাবে। একবার চালু হলে MRSAM সরাসরি আকাশে ১৬ কিলোমিটার পর্যন্ত লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। যাইহোক, এর পরিসর আধ কিমি থেকে ১০০ কিমি। অর্থাৎ এই রেঞ্জে আসা শত্রুর যে কোনও যান, বিমান, ড্রোন বা মিসাইল ধ্বংস করতে পারে। এর গতি প্রতি সেকেন্ডে ৬৮০ মিটার অর্থাৎ ২৪৪৮ কিমি/ঘণ্টা। এর গতিও এটিকে অত্যন্ত মারাত্মক করে তোলে।

T-90 ট্যাঙ্ক

T-90 ট্যাঙ্ক হল রাশিয়ার প্রধান যুদ্ধ ট্যাঙ্ক, যা ভারত তার নাম পরিবর্তন করে ভীষ্ম করেছে। ২০৭৮টি ট্যাঙ্ক পরিষেবায় রয়েছে। ৪৬৪টি অর্ডার দেওয়া হয়েছে। ভারত রাশিয়ার সঙ্গে একটি চুক্তি করেছে যে তারা ২০২৫ সালের মধ্যে ১৬৫৭টি ভীষ্মকে ডিউটিতে মোতায়েন করবে। এই ট্যাঙ্কে মাত্র তিনজন বসে। এই ট্যাঙ্কে ৪৩টি শেল সংরক্ষণ করা যেতে পারে। এটি ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে চলতে পারে। এর অপারেশনাল রেঞ্জ ৫৫০ কিলোমিটার। এই ট্যাঙ্কের রাশিয়ান সংস্করণ অনেক দেশে ব্যবহৃত হচ্ছে।

Advertisement