scorecardresearch
 

Pradhan Mantri Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনা ৩ কোটি বাড়ি তৈরিতে টাকা দেবে, কারা পাবেন? 

সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) এর অধীনে ৩ কোটি গ্রামীণ ও শহুরে বাড়ি নির্মাণে সহায়তা দেবে কেন্দ্র সরকার। ২০১৫-১৬ সাল থেকে যোগ্য গ্রামীণ ও শহুরে পরিবারগুলিকে মৌলিক সুযোগ-সুবিধা-সহ ঘর তৈরির জন্য সহায়তা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা বাস্তবায়ন করছে।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি
হাইলাইটস
  • সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) এর অধীনে ৩ কোটি গ্রামীণ ও শহুরে বাড়ি নির্মাণে সহায়তা দেবে কেন্দ্র সরকার।
  • গত ১০ বছরে আবাসন প্রকল্পের অধীনে যোগ্য দরিদ্র পরিবারের জন্য মোট মোট ৪.২১ কোটি বাড়ি তৈরি করা হয়েছে।

সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) এর অধীনে ৩ কোটি গ্রামীণ ও শহুরে বাড়ি নির্মাণে সহায়তা দেবে কেন্দ্র সরকার। ২০১৫-১৬ সাল থেকে যোগ্য গ্রামীণ ও শহুরে পরিবারগুলিকে মৌলিক সুযোগ-সুবিধা-সহ ঘর তৈরির জন্য সহায়তা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা বাস্তবায়ন করছে। গত ১০ বছরে আবাসন প্রকল্পের অধীনে যোগ্য দরিদ্র পরিবারের জন্য মোট মোট ৪.২১ কোটি বাড়ি তৈরি করা হয়েছে।

প্রকল্পের অধীনে নির্মিত সমস্ত বাড়িগুলি কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের অন্যান্য প্রকল্পগুলির সঙ্গে একত্রিত হওয়ার মাধ্যমে অন্যান্য মৌলিক সুবিধাগুলি যেমন গৃহস্থালী টয়লেট, এলপিজি সংযোগ, বিদ্যুৎ সংযোগ, কার্যকরী গৃহস্থালী ট্যাপ সংযোগ ইত্যাদিও দেওয়া হয়। আজ মন্ত্রিসভার বৈঠকে যোগ্য পরিবারের সংখ্যা বৃদ্ধির ফলে প্রয়োজনীয়তা মেটাতে ৩ কোটি অতিরিক্ত গ্রামীণ ও শহুরে পরিবারকে বাড়ি নির্মাণে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ৯ জুন টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাকে রাষ্ট্রপতি ভবনে শপথবাক্য পড়ান। তাঁর পর ৭১ জন কেন্দ্রীয় মন্ত্রীও শপথ নেন। শপথ গ্রহণের মধ্য দিয়ে কেন্দ্রে এনডিএ সরকার গঠিত হয়েছে। এই পরিস্থিতিতে এনডিএ সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক হচ্ছে।

আরও পড়ুন

শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে, মোদী তার বাসভবনে চা বৈঠকের সময় তার তৃতীয় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত মন্ত্রীদের বলেছিলেন যে তাদের '১০০ দিনের কর্মসূচি' নিয়ে এগিয়ে যেতে হবে। এই বছরের ফেব্রুয়ারিতে, কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন তার অন্তর্বর্তী বাজেটে সমস্ত নাগরিকদের জন্য সাশ্রয়ী মূল্যের আবাসনের কথা উল্লেখ করেছিলেন। তিনি বলেছিলেন যে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আগামী পাঁচ বছরে PMAY-G-এর অধীনে দুই কোটি অতিরিক্ত বাড়ি তৈরি করা হবে। এদিকে, গত বছর তার স্বাধীনতা দিবসের ভাষণে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে দরিদ্র এবং মধ্যবিত্ত নাগরিকরা যারা বস্তি এবং অননুমোদিত কলোনি এবং ভাড়া বাড়িতে বাস করেন তারা শীঘ্রই ঋণের হারে ছাড়- সহ ব্যাঙ্ক থেকে গৃহঋণ পেতে সক্ষম হবেন।

Advertisement

 

Advertisement