scorecardresearch
 

SCO Summit 2023: 'কিছু দেশ জঙ্গিদের উত্‍সাহ দিচ্ছে,' শাহবাজ-পুতিন-জিনপিংয়ের সামনেই সরব মোদী

SCO সামিটে ভার্চুয়াল বৈঠকে ছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও।

Advertisement
প্রধানমন্ত্রী মোদী, পুতিন ও শি জিনপিং প্রধানমন্ত্রী মোদী, পুতিন ও শি জিনপিং
হাইলাইটস
  • ভার্চুয়াল বৈঠকে পুতিন, শি জিনপিং
  • বিশ্বশান্তি স্থাপনে সবচেয়ে বড় বাধা সন্ত্রাসবাদ
  • সন্ত্রাসে আফগানিস্তানের মাটি ব্যবহার বন্ধ হোক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংহাই সহযোগ সংগঠন (SCO Summit) সম্মেলনে বিশ্বে বেড়ে চলা সন্ত্রাসবাদ নিয়ে রীতিমতো সরব হলেন। সাফ জানালেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে সব দেশকে একসঙ্গেই লড়তে হবে। সব স্বার্থ ভুলে। 

ভার্চুয়াল বৈঠকে পুতিন, শি জিনপিং

পাকিস্তানের নাম না-করে প্রধানমন্ত্রীর কটাক্ষ, 'কিছু দেশ সীমান্ত সন্ত্রাস চালিয়ে যাওয়ার নীতিতেই অনড় রয়েছে। জঙ্গিদের উত্‍সাহ দিচ্ছে। এই ধরনের দেশগুলির নিন্দা অবশ্যই করা উচিত SCO সামিটে।'  SCO সামিটে ভার্চুয়াল বৈঠকে ছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও।

আরও পড়ুন

বিশ্বশান্তি স্থাপনে সবচেয়ে বড় বাধা সন্ত্রাসবাদ

প্রধানমন্ত্রী মোদীর কথায়, 'বিশ্বশান্তি স্থাপনে সবচেয়ে বড় বাধা হল সন্ত্রাসবাদ। এই চ্যালেঞ্জের মোকাবিলা করতে উচিত পদক্ষেপ জরুরি। সন্ত্রাসবাদ যে কোনও রূপে হোক, যে কোনও অভিব্যক্তিতেই হোক, সবাইকে মিলে রুখতে হবে।' 

সন্ত্রাসে আফগানিস্তানের মাটি ব্যবহার বন্ধ হোক

সন্ত্রাসবাদে আফগানিস্তানের মাটি ব্যবহারের অভিযোগ তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'ভারত ও আফগানিস্তানের মধ্যে সম্পর্ক বহু প্রাচীন। গত দুই দশক আফগানিস্তানের আর্থিক ও সামাজিক বিকাশে আমরা যোগ দিয়েছি। ২০২১ সালের ঘটনার পরে আমরা মানবিক ভাবে সাহায্য করে চলেছি। কট্টরপন্থা ছড়াতে আফগানিস্তানের ভূমি প্রতিবেশী দেশ যেন ব্যবহার না করে। আমরা কি আধুনিক চ্যালেঞ্জগুলির মোকাবিলায় পুরোপুরি সক্ষম? SCO কি এমন সংগঠন হতে চলেছে, যা ভবিষ্যতের চ্যালেঞ্জগুলির সঙ্গে ভাল ভাবে যুঝতে পারবে?'

মূলত, রাশিয়া, চিন, ভারত, পাকিস্তান, কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজকস্তান, উজবেকিস্তান, এই ৮ দেশ SCO-র পূর্ণাঙ্গ সদস্য। এবারে  SCO সামিট সভাপতিত্ব করছে ভারত।
 

Advertisement

Advertisement