scorecardresearch
 

Punjab: চালক ছাড়াই ৮৪ কিলোমিটার ছুটল মালগাড়ি, গাফিলতির তদন্তের নির্দেশ

জম্মু ও কাশ্মীরের কাঠুয়া রেলওয়ে স্টেশনে থামে একটি মালগাড়ি হঠাৎ পাঠানকোটের দিকে চলে যায়। ঢালের কারণে এই ট্রেনটি চালক ছাড়াই চলতে শুরু করে, এরপর প্রায় ৮৪ কিলোমিটার ধরে চালক ছাড়াই ট্রেনটি চলতে থাকে। এ ঘটনায় রেলওয়ে কর্মকর্তাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

Advertisement
ড্রাইভার ছাড়াই চলছে ট্রেন। ফাইল ছবি ড্রাইভার ছাড়াই চলছে ট্রেন। ফাইল ছবি
হাইলাইটস
  • জম্মু ও কাশ্মীরের কাঠুয়া রেলওয়ে স্টেশনে থামে একটি মালগাড়ি হঠাৎ পাঠানকোটের দিকে চলে যায়।
  • ঢালের কারণে এই ট্রেনটি চালক ছাড়াই চলতে শুরু করে, এরপর প্রায় ৮৪ কিলোমিটার ধরে চালক ছাড়াই ট্রেনটি চলতে থাকে।

জম্মু ও কাশ্মীরের কাঠুয়া রেলওয়ে স্টেশনে থামে একটি মালগাড়ি হঠাৎ পাঠানকোটের দিকে চলে যায়। ঢালের কারণে এই ট্রেনটি চালক ছাড়াই চলতে শুরু করে, এরপর প্রায় ৮৪ কিলোমিটার ধরে চালক ছাড়াই ট্রেনটি চলতে থাকে। এ ঘটনায় রেলওয়ে কর্মকর্তাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাড়াহুড়ো করে, অনেক চেষ্টার পরে, পাঞ্জাবের মুকেরিয়ানের উনচি বাসির কাছে ট্রেনটি থামানো হয়। জম্মুর ডিভিশনাল ট্রাফিক ম্যানেজার বলছেন, পুরো বিষয়টির তদন্ত শুরু হয়েছে। 

রবিবার সকাল সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে বলে জানা গেছে। চালক জম্মুর কাঠুয়ায় পণ্য ট্রেন নম্বর ১৪৮০৬আর থামিয়েছিলেন। এখানে চালক ট্রেন থেকে নেমে চা খেতে যান। এরই মধ্যে ট্রেনটি আচমকা চলতে শুরু করে এবং দ্রুতগতিতে চলতে শুরু করে। কাঠুয়া রেলস্টেশনের নিকটবর্তী সূত্রে জানা গেছে, পণ্যবাহী ট্রেনটি কংক্রিট বহন করছিল। কাঠুয়া থেকে এই কংক্রিট লোড করা হয়েছিল। চালক ও সহ-চালক চা খেতে থামলে ইঞ্জিন চলছিল। এদিকে সকাল ৭টা ১০ মিনিটে হঠাৎ ট্রেন চলাচল শুরু করে। সূত্র জানায়, ট্রেন থেকে নামার আগে চালক হ্যান্ডব্রেক টেনে নেননি।

এরপর চালক ট্রেন চলতে দেখে হুঁশ হারিয়ে ফেলেন। বিষয়টি রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়। এরপর ট্রেন থামানোর চেষ্টা করা হয়। কিন্তু সব চেষ্টা ব্যর্থ হয়। এরপর যাত্রীবাহী ট্রেনের চালক ও কর্মচারীরা দশুহার কাছে উচি বস্তি এলাকায় ট্রেন থামায়। ততক্ষণে ট্রেনটি ৮৪ কিলোমিটার অতিক্রম করেছে। ভাগ্য ভালো যে সামনের ট্র্যাকে অন্য কোনও ট্রেন ছিল না, নইলে বড় দুর্ঘটনা ঘটতে পারত। এ ঘটনায় কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। রেলওয়ে বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে এবং কারণ জানতে ফিরোজপুর থেকে একটি দল পাঠানো হয়েছে।

আরও পড়ুন

 

Advertisement

Advertisement