scorecardresearch
 

Parliament Security Breach: 'বেকারত্বের কারণে সংসদে নিরাপত্তা লঙ্ঘিত হয়েছে', মোদীকে খোঁচা রাহুলের

সংসদে তাণ্ডব এবং নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা নিয়ে সরব হলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। গত বুধবার সংসদে তাণ্ডবের ঘটনায় অভিযুক্তদের এক জন সংবাদমাধ্যমে কর্মসংস্থান ইস্যুতে সরব হয়েছিলেন। অনেক ডিগ্রি থাকা সত্ত্বেও চাকরি না জোটায় তাঁরা এই পদক্ষেপ করেছেন বলে মন্তব্য করেছিলেন এক অভিযুক্ত।

Advertisement
রাহুল গান্ধী। রাহুল গান্ধী।
হাইলাইটস
  • সংসদে তাণ্ডব এবং নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা নিয়ে সরব হলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।
  • সংসদে তাণ্ডবের ঘটনায় অভিযুক্তদের এক জন সংবাদমাধ্যমে কর্মসংস্থান ইস্যুতে সরব হয়েছিলেন।
  • দেশে বেকারত্বের ইস্যুর কথা তুলে ধরেছেন কংগ্রেস সাংসদ।

সংসদে তাণ্ডব এবং নিরাপত্তা লঙ্ঘনের ঘটনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই দায়ী করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। শনিবার রাহুল বলেছেন যে, প্রধানমন্ত্রীর নীতির জন্যই সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা ঘটেছে। এ জন্য দেশে বেকারত্বের ইস্যুর কথা তুলে ধরেছেন কংগ্রেস সাংসদ।

গত বুধবার সংসদে তাণ্ডবের ঘটনায় অভিযুক্তদের এক জন সংবাদমাধ্যমে কর্মসংস্থান ইস্যুতে সরব হয়েছিলেন। অনেক ডিগ্রি থাকা সত্ত্বেও চাকরি না জোটায় তাঁরা এই পদক্ষেপ করেছেন বলে মন্তব্য করেছিলেন এক অভিযুক্ত। এ বার সেই সূত্র ধরেই মোদীকে নিশানা করলেন রাহুল। অতীতে কর্মসংস্থান ইস্যুতে একাধিক বার মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন সনিয়া-পুত্র। 

কী বলেছেন রাহুল? 

আরও পড়ুন

এই প্রসঙ্গে কংগ্রেস সাংসদ বলেছেন, 'মোদীর নীতির কারণেই দেশের নাগরিকরা চাকরি পাচ্ছেন না। সংসদে নিরাপত্তা লঙ্ঘনের জন্য বেকারত্ব একটা কারণ।' তাঁর আরও সংযোজন, 'সংসদে নিরাপত্তা লঙ্ঘিত হয়েছে। কিন্তু কেন হল? মূল সমস্যা হল বেকারত্ব।'  সংসদে তাণ্ডবের সময় লোকসভায় ছিলেন রাহুল। 

বুধবার সংসদে ঠিক কী ঘটেছিল? 

বুধবার দুপুরে সংসদে অধিবেশন চলছিল। সেই সময় আচমকাই দর্শকদের গ্যালারি থেকে দু'জন ঝাঁপ দেন। এই ঘটনায় হতচকিত হয়ে যান সাংসদেরা। ছিটকে সরে গিয়ে সাংসদেরা দেখেন যে, চারদিকে হলুদ রঙের গ্যাস বেরোচ্ছে। দুই যুবকের হাতে ছিল রং বোমা। এই দুই যুবকের নাম সাগর এবং মনোরঞ্জন। তাঁদের গ্রেফতার করা হয়েছে। অন্য দিকে, সংসদের বাইরে স্প্রে নিয়ে ঘুরছিল আরও দু'জন। পুলিশ সূত্রে খবর, পরিবহণ ভবনের সামনে থেকে এক মহিলা-সহ ২ জনকে পাকড়াও করা হয়েছে। তাঁদের নাম অমল এবং নীলম। এই চার জনের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা রুজু করা হয়েছে। এই ঘটনায় বৃহস্পতিবার রাতে গ্রেফতার করা হয়েছে ললিত মোহন ঝা নামে এক যুবককে। সংসদে ঢুকে তাণ্ডব চালানোর ঘটনায় ললিতই মূলচক্রী বলে দাবি করেছেন তদন্তকারীরা। বৃহস্পতিবার রাতে কর্তব্যপথ থানায় গিয়ে আত্মসমর্পণ করেন ললিত। তাঁকে দিল্লি পুলিশের স্পেশাল সেলের হাতে তুলে দেওয়া হয়েছে। সংসদে তাণ্ডব চালানোর ঘটনার ভিডিয়ো হোয়াটসঅ্যাপে শেয়ার করেছিলেন ললিত, এমনটাই দাবি করেছে পুলিশ। ললিতের কাছ থেকে কোনও মোবাইল ফোন উদ্ধার করা হয়নি। রাজস্থানে সব অভিযুক্তের মোবাইল ফোন ললিত নষ্ট করে দিয়েছেন বলে সন্দেহ পুলিশের।

Advertisement

সংসদে নিরাপত্তা লঙ্ঘনকাণ্ডে গত কয়েক দিন ধরে তপ্ত  লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন। শুক্রবারও বিরোধীদের হট্টগোলে বার বার মুলতুবি হয়েছে সংসদের অধিবেশন। অসংসদীয় আচরণের অভিযোগে ১৫ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছে তৃণমূলের ডেরেক ও'ব্রায়েন। সূত্রের খবর, সংসদকাণ্ডে বৃহস্পতিবার শীর্ষ মন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Advertisement