scorecardresearch
 

Rahul Gandhi Opposition Leader: রাহুলকেই বিরোধী দলনেতা চায় কংগ্রেস, AICC-তে প্রস্তাব পাশ

Rahul Gandhi Opposition Leader: বৈঠকে খাড়্গে ভারত জোটের মিত্রদের প্রশংসা করে বলেন যে বিভিন্ন রাজ্যের সমস্ত মিত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, প্রতিটি দল যথাসম্ভব অবদান রেখেছে। কংগ্রেস তার ভারতীয় জোটের অংশীদারদের সাথে সংসদে এবং সংসদের বাইরে ঐক্যবদ্ধভাবে কাজ করবে।

Advertisement
লোকসভায় বিরোধী দলনেতা হলেন রাহুল গান্ধী, প্রস্তাব পাশ করল কংগ্রেস লোকসভায় বিরোধী দলনেতা হলেন রাহুল গান্ধী, প্রস্তাব পাশ করল কংগ্রেস

Rahul Gandhi Opposition Leader: লোকসভা নির্বাচনের ফলাফলের পর শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির প্রথম বৈঠক হয়। দিল্লিতে অনুষ্ঠিত বৈঠকে পার্টির সভাপতি মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেস সংসদীয় দলের সভাপতি সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। বৈঠকে লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে আলোচনা হয় ভবিষ্যৎ কৌশল নির্ধারণের জন্য। প্রায় তিন ঘণ্টা ধরে চলা বৈঠকে কংগ্রেস ওয়ার্কিং কমিটি প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীকে লোকসভায় বিরোধী দলের নেতা করার প্রস্তাব পাশ করে। রাহুল গান্ধী এটা নিয়ে ভাবতে সময় চেয়েছেন। 

সভায় তাঁর উদ্বোধনী বিবৃতিতে, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে লোকসভা নির্বাচনে তাদের অক্লান্ত পরিশ্রমের জন্য দলের নেতা ও কর্মীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, কংগ্রেসের প্রতি আস্থা প্রকাশ করে জনগণ স্বৈরাচারী শক্তি ও সংবিধান বিরোধী শক্তিকে কড়া জবাব দিয়েছে। বিজেপির দশ বছরের বিভাজন, বিদ্বেষ ও মেরুকরণের রাজনীতিকে ভারতের ভোটাররা প্রত্যাখ্যান করেছে।

রাহুল গান্ধীর নেতৃত্বে দুটি যাত্রাই কংগ্রেসকে জনগণের সাথে সংযোগ স্থাপন করতে এবং তাদের সমস্যা, উদ্বেগ ও আকাঙ্খা জানতে সাহায্য করেছিল। এই ভিত্তিতেই কংগ্রেস পার্টি তাদের নির্বাচনী প্রচারণা প্রস্তুত করেছে। কংগ্রেস সভাপতি বলেন, কিছু রাজ্যে কংগ্রেস পার্টির ভালো পারফরম্যান্সে আমরা খুশি, আমাদের সেই রাজ্যগুলিতে বিশেষ মনোযোগ দিতে হবে যেখানে ফলাফল কংগ্রেস পার্টির সম্ভাবনা ও প্রত্যাশার বিপরীত ছিল। আমরা শীঘ্রই এই সমস্ত বিষয়ে আলাদাভাবে আলোচনা করব। অবিলম্বে যা কিছু পদক্ষেপ নেওয়া দরকার আমরা তা নেব।

বৈঠকে খাড়্গে ভারত জোটের মিত্রদের প্রশংসা করে বলেন যে বিভিন্ন রাজ্যের সমস্ত মিত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, প্রতিটি দল যথাসম্ভব অবদান রেখেছে। কংগ্রেস তার ভারতীয় জোটের অংশীদারদের সাথে সংসদে এবং সংসদের বাইরে ঐক্যবদ্ধভাবে কাজ করবে। যেসব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কংগ্রেস নির্বাচনী প্রচারে নেমেছিল তা সাধারণ মানুষের উদ্বেগের বিষয়। তাই কংগ্রেস পার্লামেন্টে এবং সংসদের বাইরে জনসাধারণের সমস্যা উত্থাপন করতে থাকবে।

Advertisement

আগামী মাসে অনুষ্ঠিতব্য বিধানসভা নির্বাচনের কথা উল্লেখ করে তিনি বলেন, কয়েক মাসের মধ্যে গুরুত্বপূর্ণ রাজ্য নির্বাচন হওয়ার কথা, যে কোনো মূল্যে বিরোধী দলকে পরাজিত করে আমাদের সরকার গঠন করতে হবে। মানুষ পরিবর্তন চায়, আমাদের তাদের শক্তি হতে হবে।

বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কংগ্রেস সংগঠনের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল বলেন, কংগ্রেস ওয়ার্কিং কমিটি সর্বসম্মতিক্রমে রাহুল গান্ধীকে লোকসভার বিরোধী দলের নেতার পদ নিতে অনুরোধ করেছে। নির্বাচনের সময়, কংগ্রেস বেকারত্ব, মুদ্রাস্ফীতি, মহিলাদের জন্য ন্যায়বিচার এবং সামাজিক ন্যায়বিচারের মতো অনেক গুরুত্বপূর্ণ বিষয় উত্থাপন করেছিল। এই বিষয়গুলো এখন সংসদে আরও কার্যকরভাবে উত্থাপন করা দরকার। সংসদে এই প্রচারের নেতৃত্ব দেওয়ার জন্য রাহুল গান্ধীই সবচেয়ে উপযুক্ত ব্যক্তি।

কেসি ভেনুগোপাল বলেছেন, নির্বাচনের আগে কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা এবং নেতাদের ব্ল্যাকমেল করা সত্ত্বেও আমরা লোকসভা নির্বাচনে দুর্দান্ত পারফর্ম করেছি। কংগ্রেসকে ধ্বংস করার চেষ্টা হয়েছিল, কিন্তু আমরা অটল রয়েছি।

কেসি ভেনুগোপাল কংগ্রেস ওয়ার্কিং কমিটির রেজোলিউশন পাঠ করার সময় বলেছিলেন, কংগ্রেস ওয়ার্কিং কমিটির এই বৈঠকটি এই গণতন্ত্র রক্ষা, এই প্রজাতন্ত্রের সংবিধানকে রক্ষা করার জন্য এত শক্তিশালী ম্যান্ডেটের জন্য আমাদের দেশের জনগণকে ধন্যবাদ জানানোর একটি ভোট। এবং আর্থ-সামাজিক ন্যায়বিচার বাড়ায় অভিনন্দন। এই আদেশ স্পষ্টতই 2014 সালের পর গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রতিষ্ঠানের অব্যাহত দমনের বিরুদ্ধে।
 
ভারতীয় জাতীয় কংগ্রেসকে পুনরুজ্জীবনের পথে দৃঢ়ভাবে রাখার জন্য কংগ্রেস ওয়ার্কিং কমিটি দেশের জনগণকে ধন্যবাদ জানায়। কংগ্রেস ওয়ার্কিং কমিটি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেস সংসদীয় দলের সভাপতি সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীকে ধন্যবাদ জানিয়েছে, যারা দলের এই জঙ্গি অভিযানের নেতৃত্ব দিয়েছেন। কংগ্রেস ওয়ার্কিং কমিটি রাজ্য কংগ্রেস কমিটির সভাপতিদের নিযুক্ত করেছে, কংগ্রেস আইনসভা দলের নেতা, সর্বভারতীয় কংগ্রেস কমিটি, রাজ্য কংগ্রেস কমিটি এবং জেলা কংগ্রেস কমিটির পদাধিকারী, ব্লক সভাপতি, বুথ লেভেল এজেন্ট এবং কংগ্রেসের শক্তিশালী সংগঠনে সকলের অবদানের প্রশংসা করেছেন।

কংগ্রেস ওয়ার্কিং কমিটির রেজোলিউশনে বলা হয়েছে, "কোন সন্দেহ নেই যে আমরা পুনরুজ্জীবিত হয়েছি, তবে দেশের রাজনৈতিক জীবনে দলটি যে প্রভাবশালী অবস্থান উপভোগ করেছিল তা পুনরুদ্ধার করতে আমাদের এখনও দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। জনগণ দিয়েছে। কংগ্রেস এখন এই সুযোগের সদ্ব্যবহার করা আমাদের দায়িত্ব এবং আমরা তা করতে দৃঢ়প্রতিজ্ঞ।
এই কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকের দৃঢ় অঙ্গীকার। "কংগ্রেস সামাজিক ও অর্থনৈতিক ন্যায়বিচার এবং সাংবিধানিক মূল্যবোধ, নীতি এবং বিধানের প্রতি তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।"

লোকসভা নির্বাচনে দৃঢ়ভাবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কংগ্রেস ওয়ার্কিং কমিটি বিভিন্ন রাজ্যে তার উপাদান দলগুলিকে ধন্যবাদ জানিয়েছে।

লোকসভা নির্বাচনের ফলাফল সম্পর্কে, কংগ্রেসের কমিউনিকেশন ডিপার্টমেন্টের ইনচার্জ সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, 2024 সালের নির্বাচন নরেন্দ্র মোদির জন্য একটি ব্যক্তিগত, রাজনৈতিক এবং নৈতিক পরাজয়। এ বিজয় দেশবাসীর বিজয়। এ বিজয় সংবিধান রক্ষার বিজয়। তিনি আরও বলেছিলেন, 'যে রাজ্যগুলিতে আমাদের প্রত্যাশা অনুযায়ী ফলাফল আসেনি সেগুলি পর্যালোচনা করার জন্য একটি কমিটি গঠন করা হবে। যা কংগ্রেস সভাপতির কাছে রিপোর্ট পেশ করবে।

 

Advertisement