scorecardresearch
 

Delhi air pollution: রাতভর বৃষ্টি, দীপাবলির আগে দূষণ থেকে সাময়িক মুক্তি দিল্লিবাসীর

দীপাবলির আগে আবহাওয়া দিল্লি-এনসিআরের মানুষকে বড় উপহার দিয়েছে। দিল্লি-নয়ডার অনেক এলাকায় রাতভর প্রবল বৃষ্টি হয়েছে। আবহাওয়ার পরিবর্তনের কারণে তাপমাত্রা কমেছে।

Advertisement
রাতভর বৃষ্টি, দীপাবলির আগে দূষণ থেকে সাময়িক মুক্তি দিল্লিবাসীর রাতভর বৃষ্টি, দীপাবলির আগে দূষণ থেকে সাময়িক মুক্তি দিল্লিবাসীর
হাইলাইটস
  • দিল্লি-নয়ডার অনেক এলাকায় রাতভর প্রবল বৃষ্টি
  • দিল্লির অনেক এলাকায় AQI স্তর ৪০০ থেকে ১০০-এ নেমে এসেছে

দীপাবলির আগে আবহাওয়া দিল্লি-এনসিআরের মানুষকে বড় উপহার দিয়েছে। দিল্লি-নয়ডার অনেক এলাকায় রাতভর প্রবল বৃষ্টি হয়েছে। আবহাওয়ার পরিবর্তনের কারণে তাপমাত্রা কমেছে। এছাড়া দূষণ থেকেও বড় ধরনের মুক্তি মিলেছে। দিল্লির অনেক এলাকায় AQI স্তর ৪০০ থেকে ১০০-এ নেমে এসেছে। আবহাওয়া দফতরের মতে, দিল্লির বাওয়ানা, কানঝাওয়ালা, মুন্ডকা, জাফরপুর, নাজফগড়, নয়ডা এবং গ্রেটার নয়ডায় বৃষ্টি হয়েছে। আইএমডি জানিয়েছে যে বাহাদুরগড়, গুরুগ্রাম, মানেসার সহ এনসিআরের কিছু এলাকায় বৃষ্টি হয়েছে। এর পাশাপাশি হরিয়ানার রোহতক, খারখোদা, মাত্তানহেল, ঝাজ্জার, ফারুখনগর, কোসলির আশপাশের এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে যে বৃহস্পতিবার গভীর রাত থেকে দক্ষিণ-পশ্চিম দিল্লি, এনসিআর (গুরুগ্রাম) পাশাপাশি হরিয়ানার বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে। গোহানা, গান্নাউর, মেহম, সোনিপাত, খারখোদা, চরখি দাদরি, মাত্তানহেল, ঝাজ্জার, ফারুখনগর, কোসলি, সোহনা, রেওয়ারি, বাওয়ালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। রাজস্থানের ভিওয়াড়িতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে যে শুক্রবার দিল্লির আকাশ সাধারণত মেঘলা থাকবে এবং হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার রাজধানী দিল্লিতে ২৪ ঘণ্টার গড় AQI ছিল ৪৩৭, যা গুরুতর বিভাগে পড়ে।

আম আদমি পার্টির নেতা সোমনাথ ভারতী বলেছেন, 'দিল্লিতে বৃষ্টি হচ্ছে, এটা কৃত্রিম বৃষ্টি নয়, বৃষ্টি পাঠিয়েছেন ঈশ্বর। ভগবান সবসময় অরবিন্দজি এবং আম আদমি পার্টির সঙ্গে আছেন।'

আরও পড়ুন

কৃত্রিম বৃষ্টির সিদ্ধান্ত নিল দিল্লি সরকার

আপনাদের জানিয়ে রাখি যে দিল্লি-এনসিআর গত কয়েকদিন ধরেই মারাত্মক দূষণের কবলে। এমন পরিস্থিতিতে দিল্লি সরকারও কৃত্রিম বৃষ্টির প্রস্তুতি নিয়েছে। ২০ এবং ২১ নভেম্বরের দিকে দিল্লিতে কৃত্রিম বৃষ্টিপাত করানো হবে। তবে এর আগে সরকার একটি পাইলট স্টাডি করার সিদ্ধান্ত নিয়েছে, যার জন্য কোটি টাকা খরচ হবে। একজন আধিকারিক জানিয়েছেন যে দিল্লি সরকার কৃত্রিম বৃষ্টির খরচ বহন করার সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে মুখ্য সচিবকে আজ সুপ্রিম কোর্টে সরকারের মতামত তুলে ধরার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার যদি এই সিদ্ধান্তকে সমর্থন করে তবে দিল্লি সরকার ২০ নভেম্বরের মধ্যে শহরে কৃত্রিম বৃষ্টির প্রথম ধাপের ব্যবস্থা করতে পারে। মুখ্য সচিবকে সুপ্রিম কোর্টকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে যে দিল্লি সরকার আইআইটি-কানপুর দলের পরামর্শের ভিত্তিতে কৃত্রিম বৃষ্টির (মোট ১৩ কোটি টাকা) ফেজ ১ এবং ফেজ ২-এর খরচ বহন করতে নীতিগতভাবে সম্মত হয়েছে।

Advertisement

দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই আইআইটি-কানপুরের বিশেষজ্ঞ দলের সঙ্গে দেখা করেছেন। পরে তিনি জানান যে অরবিন্দ কেজরিওয়াল সরকার দিল্লিতে বায়ু দূষণ মোকাবেলায় ক্লাউড সিডিং প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম বৃষ্টি করানোর পরিকল্পনা করছে।

Advertisement