scorecardresearch
 

Rajasthan Election Results 2023: রাজস্থানে ধাক্কা কংগ্রেসের, সংখ্যগরিষ্ঠতা নিয়ে সরকার গড়ার পথে বিজেপি

প্রবণতা অনুসারে, রাজস্থানে বিজেপি সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি আসছে বলে মনে হচ্ছে। দলটি ১৯৯টি আসনের মধ্যে ১০০টির বেশি আসনে এগিয়ে রয়েছে। ৮৯টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস।

Advertisement
Rajasthan Election Results 2023 Rajasthan Election Results 2023
হাইলাইটস
  • রাজস্থানে সরকার গড়ার পথে বিজেপি
  • ১০০-র বেশি আসনে এগিয়ে তারা

চার রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলের চিত্র প্রায় স্পষ্ট হয়ে গেছে। মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলঙ্গনা ও ছত্তিশগড় বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হচ্ছে আজ। প্রাথমিক প্রবণতা অনুসারে, মধ্যপ্রদেশে ও রাজস্থানে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। একই সঙ্গে ছত্তিশগড় ও তেলঙ্গনায় কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে মনে হচ্ছে। প্রবণতা অনুসারে, রাজস্থানে বিজেপি সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি আসছে বলে মনে হচ্ছে। দলটি ১৯৯টি আসনের মধ্যে ১০০টির বেশি আসনে এগিয়ে রয়েছে। ৮৯টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস।

সর্দারপুরা আসনে এগিয়ে রয়েছে সিএম অশোক গেহলট। ঝোটওয়ারা আসনে পিছিয়ে রয়েছেন বিজেপির রাজ্যবর্ধন সিং রাঠোর। অন্যদিকে, কংগ্রেসের অভিষেক চৌধুরী এগিয়ে রয়েছেন। এগিয়ে রয়েছেন বসুন্ধরা রাজে, সচিন পাইলট।

গত ২৫ নভেম্বর মরু রাজ্যের ১৯৯ টি আসনে ভোট গ্রহণ হয়েছিল৷ সরকার গড়তে প্রয়োজন ১০০ আসন। মুখ্যমন্ত্রী অশোক গেহলট কংগ্রেসের নেতৃত্ব দিচ্ছেন, তিনি আশাবাদী ছিলেন যে রাজস্থানে আবারও তাঁর দল কংগ্রেস ক্ষমতায় আসবে। যদিও বেশিরভাগ এগজিট পোল বিজেপিকেই জয়ের দিক থেকে এগিয়ে রেখেছিল। ১৯৯৮ সাল থেকে মুখ্যমন্ত্রী অশোক গেহলট এই আসনে জয়ী হওয়ায় সর্দারপুরা গুরুত্বপূর্ণ নির্বাচনী এলাকার তালিকায় রয়েছে। ভারতীয় জনতা পার্টি কংগ্রেসের ঘাঁটি থেকে মহেন্দ্র সিং রাঠোরকে প্রার্থী করেছে।

আরও পড়ুন

Advertisement