scorecardresearch
 

এবার পেট্রোল ৪ টাকা এবং ডিজেল ৫ টাকা আরও সস্তা হল, VAT তুলে নিল এই রাজ্য

কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর কিছু রাজ্য সরকার ভ্যাট কমিয়েছে, সেই কারণে পেট্রোল এবং ডিজেলের দাম কমেছে একাধিক রাজ্যে। তবে রাজস্থান এবং বাংলা সহ অনেক রাজ্যে সরকার এখনও ভ্যাট কমায়নি, যার কারণে এই রাজ্যগুলিতে মানুষ এখনও পেট্রোল ও ডিজেলের মহার্ঘ দামের সম্মুখীন হচ্ছিলেন। তবে এবার রাজস্থান সরকার বড় সিদ্ধান্ত নিল।

Advertisement
ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিল কংগ্রেস শাসিত রাজস্থান ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিল কংগ্রেস শাসিত রাজস্থান
হাইলাইটস
  • কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর কিছু রাজ্য সরকার ভ্যাট কমিয়েছে
  • তবে বাংলা এখনও সেই পথে যায়নি
  • তবে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিল কংগ্রেস শাসিত রাজস্থান

কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর কিছু রাজ্য সরকার ভ্যাট কমিয়েছে, সেই কারণে পেট্রোল এবং ডিজেলের দাম কমেছে একাধিক রাজ্যে। তবে রাজস্থান এবং বাংলা সহ অনেক রাজ্যে সরকার এখনও ভ্যাট কমায়নি, যার কারণে এই রাজ্যগুলিতে মানুষ এখনও পেট্রোল ও ডিজেলের মহার্ঘ দামের সম্মুখীন হচ্ছিলেন। তবে এবার রাজস্থান সরকার বড় সিদ্ধান্ত নিল। রাজস্থান সরকার অবশেষে পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে রাজস্থানে পেট্রোল ৪  টাকা এবং ডিজেল ৫  টাকা কমবে। মুখ্যমন্ত্রী অশোক গেহলট নিজেই এই তথ্য জানিয়েছেন। রাজস্থানের শ্রীগঙ্গানগরে প্রতি লিটারে ১১৬.৩৪ টাকা পর্যন্ত পেট্রোল বিক্রি হচ্ছিল। এখন চার টাকা কমানোর ফলে কিছুটা স্বস্তি পাবেন সাধারণ মানুষ।

 

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট ট্যুইট করেছেন, 'আজ মন্ত্রিসভার বৈঠকে পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাটের হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ রাত ১২ টা থেকে পেট্রোল লিটার প্রতি ৪ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৫ টাকা কমবে। এর ফলে রাজ্য সরকার বার্ষিক ৩৫০০ কোটি টাকার রাজস্ব ক্ষতি বহন করবে।

কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমিয়েছে 
দীপাবলির একদিন আগে তেলের ওপর আবগারি শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। পেট্রোল থেকে ৫ টাকা এবং ডিজেল থেকে ১০ টাকা আবগারি শুল্ক কমানো হয়েছে । এর পরে, ভ্যাট কমানোর জন্য রাজ্য সরকারগুলির উপর চাপ ছিল। কেন্দ্রের সিদ্ধান্তের পরে বিজেপি শাসিত রাজ্যগুলি ভ্যাট (রাজ্য দ্বারা সংগৃহীত কর) হ্রাস করেছে। কিন্তু অ-বিজেপি শাসিত রাজ্যগুলি তা থেকে সরে আসে। এই তালিকায় ছিল রাজস্থানও। বর্তমানে দিল্লি, বাংলাও ভ্যাট কমায়নি।

Advertisement

ভ্যাট না কমানো নিয়ে রাজস্থান সরকারের ওপর চাপ ছিল। সিএম গেহলটও দাবি করেছিলেন যে অমিত শাহ তাকে ভ্যাট কমানোর জন্য চাপ দিচ্ছেন। দাম কম না হওয়ার  কারণে রাজস্থানের পেট্রোল পাম্পগুলিও সমস্যায় পড়েছিল। অন্যান্য রাজ্য সংলগ্ন সীমান্তের পেট্রোল পাম্পগুলিতে বিক্রি কমে গিয়েছিল। একই সময়ে, ৪ টি প্রতিবেশী রাজ্যের পাম্পগুলিতে বিক্রি দ্বিগুণ হয়েছিল।

 

Advertisement