scorecardresearch
 

Rajouri Encounter Update: জম্মু-কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে শহিদ আরও ১ জওয়ান, মৃত্যু বেড়ে ৫

Rajouri Encounter Update: জানা গিয়েছে, নিহত সেনা সদস্যরা হলেন ক্যাপ্টেন এমভি প্রাঞ্জল, ক্যাপ্টেন শুভম গুপ্ত, হাবিলদার আব্দুল মজিদ, ল্যান্স নায়েক সঞ্জয় বিষ্ট এবং প্যারাট্রুপার শচীন লাউর। এ ঘটনায় আরও তিনজন জখম হয়েছেন এবং তাদের পরে উধমপুরের সেনাবাহিনীর কমান্ড হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। আগের দিন সংঘর্ষে দুজন জঙ্গি, একজন শীর্ষ লস্কর-ই-তৈবা (এলইটি) কমান্ডার এবং তার সহযোগীও এনকাউন্টারে নিহত হয় বলে খবর। 

Advertisement
জম্মু-কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই, রাজৌরিতে শহিদ ৪ সেনা জওয়ান জম্মু-কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই, রাজৌরিতে শহিদ ৪ সেনা জওয়ান
হাইলাইটস
  • জম্মুর রাজোরি জেলার বাজিমাল এলাকায় নিরাপত্তা বাহিনী এবং জঙ্গিদের মধ্যে এনকাউন্টার চলছে।
  • জঙ্গল ঘেরা এই এলাকায় দুই থেকে তিনজন জঙ্গি রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Rajouri Encounter Update: জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায় সন্ত্রাসবাদী এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষে বৃহস্পতিবার আরও একজন জওয়ান শহিদ হয়েছেন। এতে গতকাল থেকে মোট শহিদ সেনার সদস্যের সংখ্যা দাঁড়ালো পাঁচজনে। বুধবার চার সেনা সদস্য নিহত হয়েছেন, যার মধ্যে দুই ক্যাপ্টেন এবং দুই জওয়ান রয়েছে।

জানা গিয়েছে, নিহত সেনা সদস্যরা হলেন ক্যাপ্টেন এমভি প্রাঞ্জল, ক্যাপ্টেন শুভম গুপ্ত, হাবিলদার আব্দুল মজিদ, ল্যান্স নায়েক সঞ্জয় বিষ্ট এবং প্যারাট্রুপার শচীন লাউর। এ ঘটনায় আরও তিনজন জখম হয়েছেন এবং তাদের পরে উধমপুরের সেনাবাহিনীর কমান্ড হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। আগের দিন সংঘর্ষে দুজন জঙ্গি, একজন শীর্ষ লস্কর-ই-তৈবা (এলইটি) কমান্ডার এবং তার সহযোগীও এনকাউন্টারে নিহত হয় বলে খবর। 

নিরাপত্তা আধিকারিকদের মতে, এলইটি কমান্ডার, কোড নাম ক্বারি দ্বারা চিহ্নিত, গত এক বছর ধরে তার গ্রুপের সাথে রাজৌরি-পুঞ্চ অঞ্চলে সক্রিয় ছিল। রাজৌরি জেলার ধর্মশালের বাজিমাল এলাকায় একটি ভয়ানক বন্দুক যুদ্ধে তিনি গুলিবিদ্ধ হন, কর্মকর্তারা জানিয়েছেন। তাকে ডাংরি এবং কান্দিতে সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী বলেও মনে করা হচ্ছে। এই অঞ্চলে সন্ত্রাসী কর্মকাণ্ড পুনরুজ্জীবিত করার জন্য তাকে ওই এলাকায় মোতায়েন করা হয়েছিল। কারির সহযোগী ও এনকাউন্টারে নিহত হয়েছে এবং তাদের লাশ উদ্ধার করেছে নিরাপত্তা কর্মকর্তারা।

পুলিশ জানিয়েছে, বুধবার ধর্মশালের বাজিমাল এলাকায় সন্ত্রাসবাদী এবং সেনাবাহিনী এবং জম্মু ও কাশ্মীর পুলিশের যৌথ বাহিনীর মধ্যে একটি অভিযানের পরে এনকাউন্টার শুরু হয়েছিল। রাজৌরি জেলায় গোলাগুলির সময় দুই ক্যাপ্টেন সহ চার সেনা সদস্য নিহত এবং তিনজন আহত হয়েছে, পুলিশ জানিয়েছে। আহত সেনা সদস্যদের মধ্যে একজন মেজর এবং দুই জওয়ান রয়েছেন এবং তাদের উধমপুরের সেনাবাহিনীর কমান্ড হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে, পুলিশ যোগ করেছে।

বুধবার রাতে বিরতির পর আজ সকালে রাজৌরি জেলার অঞ্চলে গোলাগুলি আবার শুরু হয়। এনকাউন্টারে জড়িত সন্ত্রাসীরা যাতে পালাতে ব্যর্থ হয় তা নিশ্চিত করতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করে অত্যন্ত বনাঞ্চল ঘেরাও করা হয়।

Advertisement

এর আগে নিহত দুই সন্ত্রাসীর মধ্যে একজন পাকিস্তানি ছিল বলে জানা গিয়েছে। যার পরিচয় জানা গিয়েছে। তার নাম কারি। রাজৌরির কালাকোট এলাকায় এনকাউন্টারে তাদের মৃত্যু হয়েছে। কারিকে ধংরি এবং কান্দি জোড়া হামলার মাস্টারমাইন্ড বলে মনে করা হয়, যাতে সাতজন অসামরিক লোক নিহত হয় এবং ১৪ জন আহত হয়। সূত্র ইন্ডিয়া টুডেকে জানিয়েছে যে এলাকায় সন্ত্রাস পুনরুজ্জীবিত করার জন্য তাকে রাজৌরি-পুঞ্চে পাঠানো হয়েছিল। কারি আইইডিতে বিশেষজ্ঞ ছিলেন, গুহায় লুকিয়ে থাকতেন এবং কাজ করতেন এবং একজন প্রশিক্ষিত স্নাইপারও ছিলেন।

সেনা সূত্রে খবর, জম্মু-কাশ্মীরের রাজৌরি ও পুঞ্চের সীমান্তবর্তী জেলায় গত আঠারো মাসে জঙ্গি কার্যকলাপ বেড়েছে। উল্লেখযোগ্যভাবে, ১৭ নভেম্বর, রাজৌরির গুলার বেহরোতে এলাকায় সেনার এনকাউন্টারে একজন জঙ্গি খতম হয়েছিল। ওই ঘটনার ৫ দিনের মধ্যেই আজ ফের ব্যাপক গুলির লড়াই চলছে সেনা-জঙ্গিদের মধ্যে।

 

Advertisement