scorecardresearch
 

Ram Mandir: হাতি-সিংহ-হনুমান-গরুড়ের মূর্তি, রাম মন্দিরের 'ঐশ্বরিক' প্রবেশদ্বার কেমন?

রাম মন্দির নির্মাণের প্রথম ধাপের কাজ প্রায় শেষের পথে। রাম লালার মূর্তি প্রতিষ্ঠার সময়ও ঘনিয়ে এসেছে। অযোধ্যা থেকে প্রতিনিয়ত আসছে পুজোর প্রস্তুতির ছবি। ভক্তদের রাম মন্দিরে প্রবেশের আগে হনুমানজির অনুমতি নিতে হবে।

Advertisement
Ram Mandir Ram Mandir
হাইলাইটস
  • মন্দিরের প্রবেশদ্বারে হনুমান জি, সিংহ, হাতি এবং গণেশজির মূর্তি স্থাপন করা হয়েছে
  • এই ভাস্কর্যগুলো খুবই আকর্ষণীয় এবং দেখার মতো

রাম মন্দির নির্মাণের প্রথম ধাপের কাজ প্রায় শেষের পথে। রাম লালার মূর্তি প্রতিষ্ঠার সময়ও ঘনিয়ে এসেছে। অযোধ্যা থেকে প্রতিনিয়ত আসছে পুজোর প্রস্তুতির ছবি। ভক্তদের রাম মন্দিরে প্রবেশের আগে হনুমানজির অনুমতি নিতে হবে। রামদ্বারে দেখা যাবে হনুমানজির পাহারাদার। বৃহস্পতিবার, মন্দিরের প্রবেশদ্বারে হনুমান জি, সিংহ, হাতি এবং গণেশজির মূর্তি স্থাপন করা হয়েছে। এই ভাস্কর্যগুলো খুবই আকর্ষণীয় এবং দেখার মতো। রাম মন্দির ট্রাস্ট জানিয়েছে, রাজস্থান থেকে আনা পাথর দিয়ে তৈরি করা হয়েছে এই মূর্তিগুলো। রাজস্থানের বংশী পাহাড়পুর গ্রামের হালকা গোলাপি বেলেপাথর থেকে এই মূর্তিগুলো তৈরি করা হয়েছে। এই মূর্তিগুলি মন্দিরে যাওয়ার সিঁড়ির দুই পাশে স্ল্যাবের উপর স্থাপন করা হয়েছে। নীচের স্ল্যাবে একটি হাতির মূর্তি রয়েছে। এরপর সিংহের মূর্তি স্থাপন করা হয়েছে। সবচেয়ে উপরের স্ল্যাবের একপাশে ভগবান হনুমানের মূর্তি রয়েছে। অন্যদিকে রয়েছে 'গরুড়' মূর্তি।

ট্রাস্ট জানিয়েছে, রাম মন্দিরে প্রবেশ হবে পূর্ব দিক থেকে। দক্ষিণ দিক থেকে বের হওয়া যাবে। মন্দিরটি হবে তিনতলা বিশিষ্ট। মূল মন্দিরে পৌঁছনোর জন্য ভক্তদের পূর্ব দিক থেকে ৩২টি ধাপে উঠতে হবে। মন্দিরটি ঐতিহ্যবাহী নগর শৈলীতে নির্মিত হয়েছে। মন্দির কমপ্লেক্সটি ৩৮০ ফুট লম্বা (পূর্ব-পশ্চিম দিক), ২৫০ ফুট চওড়া এবং ১৬১ ফুট উঁচু হবে। মন্দিরের প্রতিটি তলা হবে ২০ ফুট উঁচু। মোট ৩৯২টি পিলার ও ৪৪টি গেট থাকবে।

অযোধ্যায় নির্মাণাধীন রাম মন্দিরের বৈশিষ্ট্য কী?

মন্দিরটি ঐতিহ্যবাহী নাগর শৈলীতে নির্মিত হচ্ছে। মন্দির কমপ্লেক্সটি ৩৮০ ফুট লম্বা (পূর্ব-পশ্চিম দিক), ২৫০ ফুট চওড়া এবং ১৬১ ফুট উঁচু হবে। মন্দিরের প্রতিটি তলা হবে ২০ ফুট উঁচু। মোট ৩৯২টি পিলার ও ৪৪টি গেট থাকবে। মূল গর্ভগৃহে ভগবান শ্রী রামের শিশু রূপ দেখা যাবে। দোতলায় শ্রী রাম দরবার হবে। মন্দিরে ৫টি মণ্ডপ থাকবে। এর মধ্যে নৃত্য মণ্ডপ, রং মণ্ডপ, সমাবেশ মণ্ডপ, প্রার্থনা মণ্ডপ ও কীর্তন মণ্ডপ ভক্তদের মুগ্ধ করতে বাধ্য করবে। স্তম্ভ ও দেওয়ালে দেব-দেবী মূর্তি খোদাই করা হচ্ছে। সিংদ্বার থেকে ৩২টি সিঁড়ি বেয়ে পূর্ব দিক থেকে মন্দিরে প্রবেশ করতে হবে।

Advertisement

প্রতিবন্ধী এবং বয়স্কদের জন্য মন্দিরে র‌্যাম্প এবং লিফটের ব্যবস্থা থাকবে। মন্দিরের চারপাশে একটি আয়তাকার প্রাচীর থাকবে। চার দিকে এর মোট দৈর্ঘ্য হবে ৭৩২ মিটার এবং প্রস্থ হবে ১৪ ফুট। পার্কের চার কোণে সূর্য দেবতা, মা ভগবতী, গণপতি এবং ভগবান শিবের চারটি মন্দির তৈরি করা হবে।

উত্তর বাহুতে মা অন্নপূর্ণার মন্দির এবং দক্ষিণ বাহুতে হনুমান জি মন্দির থাকবে। মন্দিরের কাছেই পৌরাণিক যুগের সীতাকুপ থাকবে। মন্দির কমপ্লেক্সে প্রস্তাবিত অন্যান্য মন্দিরগুলি মহর্ষি বাল্মীকি, মহর্ষি বশিষ্ঠ, মহর্ষি বিশ্বামিত্র, মহর্ষি অগস্ত্য, নিষাদরাজ, মাতা শবরী এবং ঋষিপত্নী দেবী অহিল্যাকে উৎসর্গ করা হবে।

দক্ষিণ-পশ্চিম অংশে নবরত্ন কুবের টিলায় ভগবান শিবের প্রাচীন মন্দিরটি সংস্কার করা হয়েছে। সেখানে বসানো হয়েছে জটায়ুর মূর্তি। মন্দিরে লোহা ব্যবহার করা হবে না। মাটিতে কোনও কংক্রিট নেই। মন্দিরের নীচে ১৪ মিটার পুরু রোলার কমপ্যাক্টেড কংক্রিট (RCC) স্থাপন করা হয়েছে। এটিকে কৃত্রিম পাথরের রূপ দেওয়া হয়েছে। মাটির আর্দ্রতা থেকে মন্দিরকে রক্ষা করার জন্য গ্রানাইট দিয়ে ২১ ফুট উঁচু প্লিন্থ তৈরি করা হয়েছে। মন্দির কমপ্লেক্সে নর্দমা শোধনাগার, জল শোধনাগার, অগ্নিনির্বাপণের জন্য জলের ব্যবস্থা এবং বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়েছে, যাতে বাইরের সম্পদের উপর ন্যূনতম নির্ভরতা থাকে। ২৫০০০ ধারণক্ষমতার একটি পিলগ্রিমস ফ্যাসিলিটি সেন্টার নির্মাণ করা হচ্ছে, যেখানে তীর্থযাত্রীদের লাগেজ ও চিকিৎসা সুবিধা রাখার জন্য লকার থাকবে।

মন্দির চত্বরে বাথরুম, টয়লেট, ওয়াশ বেসিন, খোলা কল ইত্যাদির সুবিধাও থাকবে। মন্দিরটি সম্পূর্ণরূপে ভারতীয় ঐতিহ্য অনুযায়ী এবং দেশীয় প্রযুক্তিতে নির্মিত হচ্ছে। পরিবেশ-জল সংরক্ষণে বিশেষ নজর দেওয়া হচ্ছে। মোট ৭০ একর জমির মধ্যে ৭০ শতাংশ এলাকা সবসময় সবুজ থাকবে।

TAGS:
Advertisement