scorecardresearch
 

22 January Half Holiday : রামচন্দ্রের প্রাণ প্রতিষ্ঠার দিন দেশজুড়ে অর্ধদিবস ছুটি, ঘোষণা কেন্দ্রের

২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্ধোধন। রামচন্দ্রের প্রাণ প্রতিষ্ঠা। সেই উপলক্ষ্যে সারা দেশে অর্ধদিবস ছুটি থাকবে। ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের তরফে।

Advertisement
Ram Mandir Ram Mandir
হাইলাইটস
  • শুক্রবার ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্ধোধন
  • সেই উপলক্ষ্যে সারা দেশে অর্ধদিবস ছুটি থাকবে

 ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্ধোধন। রামচন্দ্রের প্রাণ প্রতিষ্ঠা। সেই উপলক্ষ্যে সারা দেশে অর্ধদিবস ছুটি থাকবে। ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের তরফে। তাদের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকার ২২ জানুয়ারি সবস্তরের সরকারি কর্মীদের অর্ধদিবস ছুটি দেবে। 

কেন্দ্রীয় সরকারের জারি করা চিঠিতে বলা হয়েছে, কর্মচারীদের ভাবাবেগ এবং তাঁদের অনুরোধের কারণে কেন্দ্রীয় সরকার অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে। রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষ্যে ২২ জানুয়ারি দুপুর আড়াইটা পর্যন্ত সমস্ত কেন্দ্রীয় সরকারী অফিস, কেন্দ্রীয় প্রতিষ্ঠান এবং কেন্দ্রীয় শিল্প প্রতিষ্ঠানে অর্ধদিবস ছুটি থাকবে।

প্রসঙ্গত, মন্দির উদ্বোধনের প্রস্তুতি নিয়ে সমস্ত মন্ত্রীদের কাছ থেকে মতামত নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। মন্ত্রীদের দীপাবলি এই দিনটিকেও উদযাপন করতে বলা হয়েছে। ২২ জানুয়ারি বাড়িতে প্রদীপ জ্বালানো এবং দরিদ্রদের খাবার বিতরণের অনুরোধও করা হয়েছে। শোনা যাচ্ছে, এও অনুরোধ করা হয়েছে, ২২ জানুয়ারির পর তাদের সংসদীয় এলাকার লোকজনকে ট্রেনে করে অযোধ্যায় পাঠাতে হবে।

২২ তারিখ অযোধ্যায় সাত হাজারের বেশি মানুষ রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। প্রধান অতিথি হিসাবে রামলালার প্রাণপ্রতিষ্ঠা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়াও বিভিন্ন দেশ থেকে প্রায় ১০০ জন প্রতিনিধি অনুষ্ঠানে থাকবেন। এর আগেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেছেন, ২২ জানুয়ারি সেই রাজ্যের সমস্ত স্কুল ছুটি থাকবে। রাজ্যের সমস্ত মদের দোকানও খোলা যাবে না।  মদের দোকান বন্ধ থাকবে মধ্যপ্রদেশও। সেখানেও উৎসব পালন করা হবে। গোয়ায়, সরকারি দফতর থেকে শুরু করে রাজ্যের সমস্ত স্কুল বন্ধ থাকবে। ছত্তিশগড় ও হরিয়ানাতেও সমস্ত সরকারি দফতর ছুটি থাকবে। 

Advertisement


জানা গেছে, আগামী রবিবার পর্যন্ত নানা আচারবিধি পালনের পর সোমবার ২২ জানুয়ারি রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শিশু রামের (রামলালা) মূর্তি নিজের হাতে বহন করে এনে অযোধ্যার নতুন রামমন্দিরে প্রতিষ্ঠা করবেন। নতুন রামমন্দিরের গর্ভগৃহে নয়া বিগ্রহের সঙ্গেই ঠাঁই পাবেন ‘পুরনো রামলালা’ও।

প্রসঙ্গত, মঙ্গলবার থেকে রামলালার প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষ্যে অনুষ্ঠান শুরু হয়েছে। সরযূ নদীর তীরে কলশ পুজো হয় বুধবার। শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের সদস্য অনিল মিশ্র, তাঁর স্ত্রী এবং অন্যরা সরয়ু নদীর তীরে কলশ পুজো করেন। এর আগে, রাম মন্দিরের প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাস বলেছিলেন, অনুষ্ঠান শুরু হয়েছে। ২২ জানুয়ারি পর্যন্ত চলবে। ১১ জন পুরোহিত সমস্ত দেব-দেবীকে আহ্বান করে আচার অনুষ্ঠান করছেন।

 

Advertisement