scorecardresearch
 

Ram Mandir prasad: 'রাম মন্দিরের প্রসাদ' বিক্রি হচ্ছে অ্যামাজনে, বিভ্রান্তিকর বিজ্ঞাপন নিয়ে নোটিশ কেন্দ্রের

সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) তার প্ল্যাটফর্মে 'অযোধ্যা রাম মন্দির প্রসাদ'-এর বিভ্রান্তিকর দাবি করে মিষ্টি বিক্রি করার জন্য ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে একটি নোটিশ জারি করেছে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) তার প্ল্যাটফর্মে 'অযোধ্যা রাম মন্দির প্রসাদ'-এর বিভ্রান্তিকর দাবি করে মিষ্টি বিক্রি করার জন্য ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে একটি নোটিশ জারি করেছে।
  • কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT)-এর অভিযোগের ভিত্তিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (সিসিপিএ) তার প্ল্যাটফর্মে 'অযোধ্যা রাম মন্দির প্রসাদ'-এর বিভ্রান্তিকর দাবি করে মিষ্টি বিক্রি করার জন্য ই-কমার্স জায়ান্ট অ্যামাজনকে একটি নোটিশ জারি করেছে। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT)-এর অভিযোগের ভিত্তিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

অযোধ্যায় রাম মন্দিরের পবিত্রতা ২২ জানুয়ারি হতে চলেছে। ভোক্তা কর্তৃপক্ষ সাত দিনের মধ্যে অ্যামাজনের কাছ থেকে একটি প্রতিক্রিয়া চেয়েছে এবং সতর্ক করেছে যে যদি এটি প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হয় তবে ভোক্তা সুরক্ষা আইন ২০১৯ এর বিধানের অধীনে কোম্পানির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এদিকে, ই-কমার্স সংস্থা জানিয়েছে যে, তারা এই বিষয়ে দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিচ্ছে।

অ্যামাজনের একজন মুখপাত্র তার প্রতিক্রিয়ায় বলেছেন, 'আমাদের প্ল্যাটফর্মে কিছু বিক্রেতা তাদের পণ্য সম্পর্কে বিভ্রান্তিকর দাবি করার বিষয়ে আমরা কেন্দ্রীয় ভোক্তা সুরক্ষা কর্তৃপক্ষের কাছ থেকে একটি অভিযোগ পেয়েছি। আমরা আমাদের নীতি অনুযায়ী এই ধরনের যে কোনো জাল তালিকার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিচ্ছি। CCPA বলেছে যে তার কর্মকর্তারা লক্ষ্য করেছেন যে অ্যামাজনে বিক্রির জন্য বিভিন্ন মিষ্টি এবং অন্যান্য খাদ্য পণ্য পাওয়া যাচ্ছে, যেগুলি শ্রী রাম মন্দির অযোধ্যা প্রসাদ বলে দাবি করা হয়েছিল। অ্যামাজন এই পণ্যগুলিকে তার প্ল্যাটফর্মে বিক্রয়ের জন্য রেখেছে, যা পণ্যের প্রকৃত বৈশিষ্ট্য সম্পর্কে গ্রাহকদের বিভ্রান্ত করে।

আরও পড়ুন

অ্যামাজনে বিক্রয়ের জন্য তালিকাভুক্ত পণ্য সম্পর্কে বিশদ বিবরণ পড়ুন, রাম মন্দির অযোধ্যা প্রসাদ – রঘুপতি ঘি লাড্ডু, রাম মন্দির অযোধ্যা প্রসাদ – খোয়া খোবি লাড্ডু, রাম মন্দির অযোধ্যা প্রসাদ – দেশি গরুর দুধ প্যাড়া৷ CCPA বলেছে, 'এটি লক্ষণীয় যে ভোক্তা সুরক্ষা (-বাণিজ্য) বিধিমালা, ২০২০-এর বিধি ৪ (৩) এর অধীনে, কোনও ই-কমার্স কোম্পানি কোনও অন্যায্য বাণিজ্য অনুশীলন করবে না বা পণ্য সম্পর্কে বিভ্রান্তিকর দাবি করবে না।' একই সময়ে ভোক্তা সুরক্ষা আইন 'বিভ্রান্তিকর বিজ্ঞাপন' নিষিদ্ধ করেছে।

Advertisement

 

Advertisement