scorecardresearch
 

RAPIDX Train: ১২ মিনিটে অতিক্রম করবে ১৭ কিলোমিটার পথ, আজই উদ্বোধন 'নমো ভারত' RapidX ট্রেনের

দেশের প্রথম দ্রুত রেলের অপেক্ষার প্রহর গোনা শেষ। আজ অর্থাৎ ২০ অক্টোবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী র‌্যাপিডেক্স ট্রেন 'নমো ভারত'-কে সবুজ পতাকা দেখাবেন। দিল্লি-গাজিয়াবাদ-মিরাট RRTS করিডরের ১৭ কিলোমিটার দীর্ঘ প্রথম অংশ আজ উদ্বোধন করা হচ্ছে। একই সঙ্গে ২১ অক্টোবর থেকে সাধারণ মানুষের জন্য চালু হবে এই ট্রেন।

Advertisement
'নমো ভারত' RapidX ট্রেন (প্রতীকী ছবি) 'নমো ভারত' RapidX ট্রেন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ২০ অক্টোবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী র‌্যাপিডেক্স ট্রেন 'নমো ভারত'-কে সবুজ পতাকা দেখাবেন
  • দিল্লি-গাজিয়াবাদ-মিরাট RRTS করিডরের ১৭ কিলোমিটার দীর্ঘ প্রথম অংশ আজ উদ্বোধন করা হচ্ছে
  • একই সঙ্গে ২১ অক্টোবর থেকে সাধারণ মানুষের জন্য চালু হবে এই ট্রেন

RAPIDX Train:দেশের প্রথম দ্রুত রেলের অপেক্ষার প্রহর গোনা শেষ। আজ অর্থাৎ ২০ অক্টোবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী র‌্যাপিডেক্স ট্রেন 'নমো ভারত'-কে সবুজ পতাকা দেখাবেন। দিল্লি-গাজিয়াবাদ-মিরাট RRTS করিডরের ১৭ কিলোমিটার দীর্ঘ প্রথম অংশ আজ উদ্বোধন করা হচ্ছে। একই সঙ্গে ২১ অক্টোবর থেকে সাধারণ মানুষের জন্য চালু হবে এই ট্রেন। রিজিওনাল র‌্যাপিড ট্রানজিট সিস্টেম (আরআরটিএস) হল একটি উচ্চ-গতির, উচ্চ-ফ্রিকোয়েন্সি পরিবহন ব্যবস্থা, যা নির্বিঘ্নে ভ্রমণ করতে সাহায্য করবে, যার অপারেটিং গতি প্রতি ঘণ্টায় ১৬০ কিমি। এর ৮২ কিলোমিটার দীর্ঘ প্রথম করিডোর দিল্লি-গাজিয়াবাদ-মিরাটের মধ্যে নির্মাণ হয়েছে।

কী কী সুবিধা থাকবে জেনে নিন
১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার এই অপারেটিং গতির সঙ্গে, সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত RapidX ট্রেনগুলিতে নিরাপদ এবং আরামদায়ক আঞ্চলিক যাতায়াতের জন্য ২x২ ট্রান্সভার্স সিটিং, দাঁড়িয়ে থাকা অবস্থায় ভ্রমণ করার জন্য যথেষ্ট জায়গা, লাগেজ ব়্যাক, সিসিটিভি ক্যামেরা, ল্যাপটপ / অনেক যাত্রী-কেন্দ্রিক সুবিধা থাকবে। যেমন-মোবাইল চার্জিং সুবিধা, রুট ম্যাপ ইত্যাদি।

দ্রুত রেল কখন চলবে?
RapidX ট্রেনগুলি সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে। উভয় দিকের প্রথম ট্রেনটি সকাল ৬টা থেকে শুরু করবে এবং শেষ ট্রেনটি ১১ টায় উভয় দিকের স্টেশন থেকে ছাড়বে। প্রাথমিকভাবে, প্রতি ১৫ মিনিটে একটি ট্রেন মিলবে, এই ট্রেনগুলি মাত্র ১২ মিনিটে ১৭ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে।

আরও পড়ুন

১৭০০ যাত্রী একসঙ্গে যাতায়াত করতে পারবে
প্রতিটি র‌্যাপিডএক্স ট্রেনে ৬টি কোচ থাকে, যাতে প্রায় ১৭০০ জন যাত্রী একসঙ্গে ভ্রমণ করতে পারে। প্রতিটি স্ট্যান্ডার্ড কোচে ৭২টি আসন এবং প্রতিটি প্রিমিয়াম কোচে ৬২টি আসন রয়েছে। প্রতিটি RapidX ট্রেনে একটি করে কোচ মহিলাদের জন্য সংরক্ষিত, প্রিমিয়াম কোচের পর এটি হবে দ্বিতীয় কোচ। ট্রেনের অন্যান্য বগিতেও মহিলাদের জন্য আসন সংরক্ষিত রয়েছে। অতিরিক্তভাবে, প্রতিটি কোচে প্রতিবন্ধী যাত্রী/বয়স্ক নাগরিকদের জন্যও আসন সংরক্ষিত রয়েছে।

Advertisement

Advertisement