scorecardresearch
 

Tata-Ambani Joint Venture: টাটা-আম্বানির যৌথ উদ্যোগে ওয়াল্ট ডিজনিতে চুক্তির জল্পনা, আসতে পারে নয়া চমক

এশিয়ার দুই সবচেয়ে ধনী ব্যক্তি রিলায়েন্স ও টাটা গ্রুপের যৌথ উদ্যোগের পরিকল্পনা। মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং টাটা গ্রুপ যৌথ উদ্যোগের ওয়াল্ট ডিজনির সঙ্গে আলোচনা করেন বলে জানা গেছে। যদি এই আলোচনা সফল হয়, তবে এই প্রথম টাটা-আম্বানি একসঙ্গে একটি উদ্যোগে থাকবেন।

Advertisement
tata-ambani tata-ambani

Tata-Ambani: এশিয়ার দুই সবচেয়ে ধনী ব্যক্তি রিলায়েন্স ও টাটা গ্রুপের যৌথ উদ্যোগের পরিকল্পনা। মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং টাটা গ্রুপ যৌথ উদ্যোগের ওয়াল্ট ডিজনির সঙ্গে আলোচনা করেন বলে জানা গেছে। যদি এই আলোচনা সফল হয়, তবে এই প্রথম টাটা-আম্বানি একসঙ্গে একটি উদ্যোগে থাকবেন।

টাটা প্লেতে ২৯.৮% শেয়ারের প্রস্তুতি
বিজনেস টুডে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ধনকুবের মুকেশ আম্বানির রিলায়েন্স এই প্রোজেক্টে কাজ করছে। ভারতীয় টেলিভিশন ডিস্ট্রিবিউশন সেক্টরে একটি বড় হাতিয়ার করতে চায়। ওয়াল্ট ডিজনির সঙ্গে তাদের একটি চুক্তি হতে চলেছে। বলা হয়েছে এই চুক্তির মধ্যে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ওয়াল্ট ডিজনির সঙ্গে টাটা প্লেতে ২৯.৮ শতাংশ শেয়ারের জন্য আলোচনা করছে।

থাকছে টাটা সন্সও
টাটা গ্রুপের হোল্ডিং কোম্পানি টাটা সন্সের বর্তমানে স্যাটেলাইট টেলিভিশন ব্রডকাস্টারে ৫০.২ শতাংশ শেয়ার রয়েছে। এ ছাড়া বাকি শেয়ার রয়েছে সিঙ্গাপুরভিত্তিক ফান্ড টেমাসেকের কাছে। যদি এটি হয়, তবে টাটা গ্রুপ এবং রিলায়েন্সের মধ্যে যৌথ উদ্যোগে প্রথম পার্টনারশিপ। এর পরে, টাটা প্লে প্ল্যাটফর্মে জিও সিনেমা চলবে।

আরও পড়ুন

সিঙ্গাপুরের কোম্পানির ২০ শতাংশ শেয়ার রয়েছে
সিঙ্গাপুরের টেমাসেক কোম্পানিতে ২০ শতাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। এই শেয়ারের মোট মূল্য ১ বিলিয়ন ডলার এবং এর জন্য টাটা গ্রুপের সঙ্গে আলোচনা চলছে। কিন্তু এ বিষয়ে এখনও কোনও সমঝোতা হয়নি। রিলায়েন্স, ডিজনি এবং টাটা সন্সের মুখপাত্ররা স্পষ্টতই এই বিষয়ে মন্তব্য অস্বীকার করেছেন। ডিজনি এবং রিলায়েন্স ভারতের বৃহত্তম মিডিয়া এবং বিনোদন ব্যবসা তৈরি করতে তাদের মেগা স্টক-এবং-নগদ একীভূত করার জন্য আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

সবচেয়ে বড় শেয়ারহোল্ডার হয়ে উঠবে Viacom18!
সম্প্রতি, খবর এসেছে যে মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লন্ডনে ওয়াল্ট ডিজনি কোম্পানির সঙ্গে একটি নন-বাইন্ডিং টার্ম শীট স্বাক্ষর করেছে বলে জানা গেছে। এই চুক্তি নিয়ে বহুদিন ধরেই আলোচনা চলছিল। একটি রিপোর্টে বলা হয়েছে, মুকেশ আম্বানির কোম্পানি লন্ডনে এই চুক্তিটি করেছে। বলা হচ্ছে, ৫১:৪৯ স্টক এবং নগদ একত্রে ২০২৪-এর ফেব্রুয়ারির মধ্যে চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে। 

Advertisement

TAGS:
Advertisement