scorecardresearch
 

Delhi Air Pollution: মাত্রা ছাড়িয়েছে বায়ু দূষণ, দিল্লিতে নির্মাণ কাজে জারি নিষেধাজ্ঞা

বায়ু দূষণ (Air Pollution) মাত্রা ছাড়িয়ে যাওয়াতে শনিবার সন্ধ্যায় দিল্লিতে (Delhi) আরও বিধি-নিষেধ (Restrictions) আরোপ করা হল। বায়ুর গুণমান সূচক (AQI) 'গুরুতর' বিভাগে নেমে যাওয়ার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
দিল্লিতে নির্মাণ কাজে জারি নিষেধাজ্ঞা দিল্লিতে নির্মাণ কাজে জারি নিষেধাজ্ঞা
হাইলাইটস
  • ছাড় থাকছে অত্যাবশ্যকীয় কাজগুলির ক্ষেত্রে
  • দিল্লিতে বাতাসের মান ক্রমাগত হ্রাস পেয়েছে

বায়ু দূষণ (Air Pollution) মাত্রা ছাড়িয়ে যাওয়াতে শনিবার সন্ধ্যায় দিল্লিতে (Delhi) আরও বিধি-নিষেধ (Restrictions) আরোপ করা হল। বায়ুর গুণমান সূচক (AQI) 'গুরুতর' বিভাগে নেমে যাওয়ার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দিল্লিতে নির্মাণ কাজ ও ভাঙার কাজ (Construction And Demolition Activities) বন্ধ থাকবে। তবে, ছাড় থাকছে অত্যাবশ্যকীয় কাজগুলির ক্ষেত্রে।

দিল্লিতে বাতাসের মান ক্রমাগত হ্রাস পেয়েছে। যা নিয়ে ক্ষমতাসীন আম আদমি পার্টি এবং বিরোধী বিজেপির তরজা শুরু হয়েছে। দুই দলই একে অপরকে দোষারোপ করছে। আজ দুপুর ১টায় বায়ুর গুণমান সূচক রাজধানীর বিভিন্ন এলাকায় ৪০০-৫০০ রেঞ্জ বা 'গুরুতর' বিভাগে ছিল। জানুয়ারি থেকে দূষণের মাত্রা সর্বোচ্চ হওয়ায় দিল্লির কিছু এলাকায় সূচক ৫০০ ছাড়িয়ে গিয়েছে। যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক নিরাপদ সীমার ৪০-৬০ গুণ।

আরও পড়ুন:Gujarat Assembly Election: গুজরাতের মুখ্যমন্ত্রী কাকে চান? মতামত জানতে ফোন নম্বর-মেল আইডি চালু AAP-র

বায়ু মানের সর্বশেষ পূর্বাভাস দেখলেই এটা বোঝা যাচ্ছে যে পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে এবং কমপক্ষে কয়েক দিনের জন্য খুব খারাপ বিভাগে থাকবে। যার কারণে রোগের প্রকোপ বেড়ে যেতে পারে।

 

Advertisement