scorecardresearch
 

July Rule Changes: গ্যাসের দাম থেকে ব্যাঙ্কিং, জুলাই থেকে ৫ বড় বদলের সম্ভাবনা

জুন মাস শেষ হতে চলেছে। আগামিকাল থেকে জুলাই মাস শুরু হবে বেশ কিছু বড় পরিবর্তন নিয়ে। যা মাসের প্রথম দিন অর্থাৎ ১ জুলাই ২০২৩ থেকে প্রযোজ্য হবে। আপনার পকেটে সরাসরি প্রভাব ফেলতে চলেছে। আপনার বাড়ির রান্নাঘর সম্পর্কিত পরিবর্তন, ব্যাঙ্কে জুতা এবং চপ্পল কেনায় প্রভাবিত করবে। ১ তারিখ থেকে দেশে কী কী পরিবর্তন হতে চলেছে?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আগামিকাল থেকে জুলাই মাস শুরু হবে বেশ কিছু বড় পরিবর্তন নিয়ে
  • যা মাসের প্রথম দিন অর্থাৎ ১ জুলাই ২০২৩ থেকে প্রযোজ্য হবে
  • ১ তারিখ থেকে দেশে কী কী পরিবর্তন হতে চলেছে?

July Rule Changes: জুন মাস শেষ হতে চলেছে। আগামিকাল থেকে জুলাই মাস শুরু হবে বেশ কিছু বড় পরিবর্তন নিয়ে। যা মাসের প্রথম দিন অর্থাৎ ১ জুলাই ২০২৩ থেকে প্রযোজ্য হবে। আপনার পকেটে সরাসরি প্রভাব ফেলতে চলেছে। আপনার বাড়ির রান্নাঘর সম্পর্কিত পরিবর্তন, ব্যাঙ্কে জুতা এবং চপ্পল কেনায় প্রভাবিত করবে। ১ তারিখ থেকে দেশে কী কী পরিবর্তন হতে চলেছে?

প্রথম পরিবর্তন: এলপিজির দাম
তেল ও গ্যাস বিতরণ কোম্পানিগুলি প্রতি মাসের পয়লা তারিখে রান্নার গ্যাসের দাম সংশোধন করে। যার প্রভাব পড়ে দেশজুড়ে। এবারও পয়লা জুলাই এলপিজির দামে পরিবর্তন দেখা যেতে পারে। গত দুই মাস ধরে কোম্পানিগুলো ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম কমিয়ে স্বস্তি দিয়েছে। ১ জুন, ২০২৩-এ, সিলিন্ডারের দাম ৮৩.৫ টাকা কমানো হয়েছিল, যেখানে আগে ১ মে, ২০২৩-এ বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৭২ টাকা কমানো হয়েছিল। তবে ঘরোয়া রান্নাঘরে ব্যবহৃত ১৪ কেজি এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি।

দ্বিতীয় পরিবর্তন: সিএনজি-পিএনজির দাম
এলপিজির দামের পাশাপাশি, মাসের প্রথম তারিখে অর্থাৎ পয়লা জুলাই সিএনজি এবং পিএনজির দামেও পরিবর্তন দেখা যেতে পারে। 

আরও পড়ুন

তৃতীয় পরিবর্তন: HDFC-HDFC ব্যাঙ্ক মার্জ
আগামী ১ জুলাই তৃতীয় এবং সবচেয়ে বড় পরিবর্তন ঘটতে যাচ্ছে ব্যাংকিং খাতে। প্রকৃতপক্ষে, অর্থ সংস্থা এইচডিএফসি লিমিটেড বেসরকারি খাতের বৃহত্তম ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্কের সঙ্গে মার্জ হবে। মার্জ হওয়ার পরে, এইচডিএফসি লিমিটেডের পরিষেবাগুলি ব্যাঙ্কের সমস্ত শাখায় পাওয়া যাবে। অর্থ, ব্যাঙ্ক শাখায় ঋণ, ব্যাঙ্কিং সহ অন্যান্য সমস্ত পরিষেবা প্রদান করা হবে। যে কোনও মার্জ পরে দেখা যায়, প্রথম তারিখে এই বড় মার্জ হওয়ার পরেও, উভয় সংস্থার গ্রাহকরা কিছু পরিবর্তন দেখতে পারেন।

চতুর্থ পরিবর্তন: আরবিআই ফ্লোটিং রেট সেভিংস বন্ড
বর্তমান সময়ে, বিনিয়োগের সেরা বিকল্পগুলির মধ্যে, ফিক্সড ডিপোজিট অর্থাৎ FD-কে বেশি গুরুত্ব দেওয়া হয়। এটি যেমনই হোক না কেন, সমস্ত ব্যাঙ্ক এইগুলির উপর গ্রাহকদের জন্য প্রচুর সুদ প্রদান করে। ১ জুলাই, ২০২৩ থেকে, FD এর চেয়ে ভাল সুদ পেতে চলেছে।

Advertisement

পঞ্চম পরিবর্তন: নিম্নমানের জুতো ও চপ্পল বিক্রি করা যাবে না
পঞ্চম পরিবর্তনের কথা বললে, ১ জুলাই, ২০২৩ থেকে, সারাদেশে নিম্নমানের জুতো তৈরি ও বিক্রি নিষিদ্ধ করা হতে পারে। কেন্দ্রীয় সরকার সারা দেশে কোয়ালিটি কন্ট্রোল অর্ডার (কিউসিও) কার্যকর করার ঘোষণা করেছে, যা ১ জুলাই থেকে কার্যকর হবে। এর পরে, সমস্ত জুতো সংস্থার জন্য মান নিয়ন্ত্রণের আদেশের নিয়মগুলি অনুসরণ করা আবশ্যক হবে।

জুলাই মাসে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) জুলাই ২০২৩-এ ব্যাঙ্ক হলিডে তালিকা প্রকাশ করেছে। এই মাসে, সারা দেশে বিভিন্ন রাজ্যে বিভিন্ন অনুষ্ঠান বা উত্সবের কারণে ব্যাঙ্কগুলি মোট ১৫ দিনের জন্য বন্ধ থাকবে। এই ছুটির মধ্যে রবিবারের সঙ্গে দ্বিতীয় এবং চতুর্থ শনিবারের সাপ্তাহিক ছুটি অন্তর্ভুক্ত রয়েছে।

Advertisement