scorecardresearch
 

Sela Tunnel in Arunachal Pradesh: আজই তাওয়াং- চিন সীমান্তে সেলা টানেলের উদ্বোধন প্রধানমন্ত্রীর, দূরত্ব মাত্র ১০ কিমি

অরুণাচল প্রদেশে সেলা টানেল সহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেলা টানেল চিন সীমান্তের খুব কাছে । নিরাপত্তার দিক থেকে ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই টানেলটি চিনের সীমান্তবর্তী তাওয়াং-এর সঙ্গে সব আবহাওয়ার সংযোগ প্রদান করবে। এত উচ্চতায় এটিই বিশ্বের দীর্ঘতম দুই লেনের টানেল। পশ্চিম কামেং জেলার বৈশাখীতে আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী টানেলটি জাতির উদ্দেশে উৎসর্গ করবেন।

Advertisement
PM Narendra Modi PM Narendra Modi

Sela Tunnel in Arunachal Pradesh: অরুণাচল প্রদেশে সেলা টানেল সহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেলা টানেল চিন সীমান্তের খুব কাছে । নিরাপত্তার দিক থেকে ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই টানেলটি চিনের সীমান্তবর্তী তাওয়াং-এর সঙ্গে সব আবহাওয়ার সংযোগ প্রদান করবে। এত উচ্চতায় এটিই বিশ্বের দীর্ঘতম দুই লেনের টানেল। পশ্চিম কামেং জেলার বৈশাখীতে আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী টানেলটি জাতির উদ্দেশে উৎসর্গ করবেন। এছাড়া ২০টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

প্রকৃতপক্ষে, ১৩ হাজার ফুট উচ্চতায় অবস্থিত সেলা টানেল অরুণাচল প্রদেশের তাওয়াং-এ যেকোনও আবহাওয়ায় সংযোগ প্রদান করবে। টানেলটি LAC-এর নিকটবর্তী হওয়ার কারণে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। বালিপাড়া-চরিদ্বার-তাওয়াং সড়কটি ভারী বৃষ্টিপাতের কারণে তুষারপাত এবং ভূমিধসের কারণে বছরের দীর্ঘ সময় ধরে বন্ধ থাকে বলে সেলা পাসের কাছে অবস্থিত টানেলটির খুব প্রয়োজন ছিল। এই প্রকল্পে দু'টি টানেল রয়েছে। প্রথম ৯৮০ মিটার দীর্ঘ টানেলটি একটি একক টিউব টানেল এবং দ্বিতীয় ১,৫৫৫ মিটার দীর্ঘ টানেলটি একটি টুইন টিউব টানেল। এটি ১৩,০০০ ফুটেরও বেশি উচ্চতায় নির্মিত দীর্ঘতম টানেলগুলির মধ্যে একটি।

সেলা টানেল কেন বিশেষ?
সেলা টানেলের গুরুত্ব বোঝা যায় যে এই টানেলটি শেষ হলে তাওয়াং হয়ে চীন সীমান্তের দূরত্ব ১০ কিলোমিটার কমে যাবে। এছাড়াও, অসমের তেজপুরে অবস্থিত চার সেনা কর্পস সদর দফতর এবং অরুণাচলের তাওয়াংয়ের মধ্যে দূরত্বও প্রায় এক ঘণ্টা কমে যাবে। এটিও বলা হচ্ছে যে এই টানেলের কারণে, বোমডিলা এবং তাওয়াংয়ের মধ্যে ১৭১ কিলোমিটার দূরত্ব বেশ অ্যাক্সেসযোগ্য হয়ে উঠবে এবং প্রতি মৌসুমে কম সময়ে পৌঁছানো যাবে। এছাড়াও, এই সুড়ঙ্গটি চিন-ভারত সীমান্তের সামনের এলাকায় সৈন্য, অস্ত্র এবং যন্ত্রপাতি দ্রুত মোতায়েন করে LAC-তে ভারতীয় সেনাবাহিনীর সক্ষমতা বাড়াবে।
 

আরও পড়ুন

Advertisement

Advertisement