scorecardresearch
 

Sidhi Urination Case: মুখে প্রস্রাব করা হল একজনের, শিবরাজ পা ধুলেন অন্যের?

Sidhi Urination Case: বিরোধী দল থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী, সকলেরই দাবি 'রং নাম্বার' হয়ে গিয়েছে। অর্থাত্, নির্যাতিতের বদলে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে অন্য এক ব্যক্তিকে ভোপালে নিয়ে যাওয়া হয়েছিল। দশমত রাওয়াতের উচ্চতা, চেহারা ইত্যাদি দেখে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। তবে রাজ্য সরকার এটি 'গুজব' বলে সাফ জানিয়ে দিয়েছে।

Advertisement
ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা
হাইলাইটস
  • বিরোধী দল থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী, সকলেরই দাবি 'রং নাম্বার' হয়ে গিয়েছে।
  • তাঁদের মতে, যাঁর মুখে প্রস্রাব করা হয়েছিল, আর যাঁর পা ধুলেন মুখ্যমন্ত্রী, তাঁরা দু'জনে আলাদা ব্যক্তি।
  • যদিও এই বিষয়টি মোটেও কানে তুলছে না রাজ্য সরকার। তারা এটি 'গুজব' বলে সাফ জানিয়ে দিয়েছে।

Sidhi Urination Case: মধ্যপ্রদেশের সিধি জেলায় প্রস্রাবের ঘটনায় তোলপাড় দেশের রাজনীতি। সেই বিতর্কের রেশ কমার বিন্দুমাত্র লক্ষণ নেই। নির্যাতিত দশমত রাওয়াতের পা ধুয়ে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করেছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। কিন্তু এখন তাই নিয়েই শুরু হয়েছে আরও বিতর্ক। কেন?

বিরোধী দল থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী, সকলেরই দাবি 'রং নাম্বার' হয়ে গিয়েছে। অর্থাত্, নির্যাতিতের বদলে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে অন্য এক ব্যক্তিকে ভোপালে নিয়ে যাওয়া হয়েছিল। দশমত রাওয়াতের উচ্চতা, চেহারা ইত্যাদি দেখে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। তাঁদের মতে, যাঁর মুখে প্রস্রাব করা হয়েছিল, আর যাঁর পা ধুলেন মুখ্যমন্ত্রী, তাঁরা দু'জনে আলাদা ব্যক্তি। যদিও এই বিষয়টি মোটেও কানে তুলছে না রাজ্য সরকার। তারা এটি 'গুজব' বলে সাফ জানিয়ে দিয়েছে।

রবিবার মধ্যপ্রদেশ কংগ্রেস এক টুইটে দাবি করে, 'প্রস্রাব কেলেঙ্কারিতে বড় মোড়, শিবরাজ অন্য একজনের পা ধোয়ার নাটক করেছিলেন, আসল নির্যাতিত কি নিখোঁজ? শিবরাজ জি, এত বড় ষড়যন্ত্র? মধ্যপ্রদেশ তোমাকে ক্ষমা করবে না।'

আরও পড়ুন

রাজনৈতিক দলগুলির টুইটের আগে থেকেই যদিও সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা সন্দেহ প্রকাশ করতে শুরু করেছিলেন। অনেকে দুই ছবির ব্যক্তির মধ্যে পার্থক্য খুঁজে দেখাতেও শুরু করে দেন। এক ব্যক্তি লেখেন, 'আমার ধারণা মধ্যপ্রদেশে অভিযুক্ত প্রবেশ শুক্লা যে আদিবাসী ছেলেটির উপর প্রস্রাব করেছিল আর এই ছেলেটিকে অনেকটাই আলাদা দেখতে। প্রস্রাব কেলেঙ্কারির শিকার কিশোরের বয়স ১৬-র বেশি বলে মনে হচ্ছে না।  অন্যদিকে যে 'দশমত রাওয়াতে'র পা ধোয়া হল, তার বয়স ৩৫-৩৮ বছরের বলে মনে হচ্ছে।'

ভাইরাল ভিডিয়োর কিশোরের চুল কালো, ঘন এবং কোঁকড়ানো। তাকে দেখে মানসিক ভারসাম্যহীন বলে মনে হচ্ছিল। কিন্তু মুখ্যমন্ত্রী যাঁর পা ধুয়েছিলেন, তার চুল কাঁচা-পাকা। শুধু তাই নয়, তাঁকে মানসিক ভারসাম্যহীন বলেও মনে হয়নি। 

Advertisement

সিধির পুলিশ সুপার (এসপি) রবীন্দ্র কুমার ভার্মা এই বিষয়ে আজতককে জানালেন, 'কুবরি গ্রামের নির্যাতিত দশমত রাওয়াতকে মুখ্যমন্ত্রীর বাসভবনে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁর সম্মান ফেরনোর চেষ্টা করা হয়।' তিনি স্পষ্ট জানালেন, সোশ্যাল মিডিয়ায় যেসব রটছে, তা স্রেফ গুজব। 

এই বিষয়ে জেলাশাসক সাকেত মালব্য বলেন, কিছু চ্যানেল, মিডিয়া গ্রুপে এই বিভ্রান্তিকর খবর চালানো হচ্ছে। ভিডিয়োর ব্যক্তি দশমত রাওয়াত নন বলে দাবি করা হচ্ছে। কিন্তু পুলিশি তদন্ত অনুযায়ী ওই ব্যক্তিই যে নির্যাতিত দশমত রাওয়াত তা নিশ্চিতভাবেই বলা যায়। 

নির্যাতিতা দশমত রাওয়াত নিজেও যদিও এই বিষয়ে মুখ খুলেছেন। তাঁর কথায়, 'এই ঘটনা ২০২০ সালের। আমি মদের নেশায় ছিলাম। কিছুই বুঝতে পারছিলাম না। আমার গায়ে কে প্রস্রাব করছিল তাও দেখতে পাইনি। ভিডিয়ো ভাইরাল হওয়ার পর আমাকে নিয়ে যাওয়া হয়। প্রথমে থানায়। তারপর কালেক্টরের কাছে। সেখানে আমি বারবার মিথ্যে কথা বলেছিলাম। বলেছিলাম যে ভিডিয়োর অত্যাচারিত ব্যক্তিটি আমি নই। কিন্তু পরে যখন অভিযুক্ত প্রবেশ শুক্লা নিজেই অপরাধ স্বীকার করলেন, তখন আমি বিশ্বাস করে বললাম।'

এই ঘটনার ভিডিয়ো ভাইরাল হওয়ার পর, সিহাওয়াল বিধানসভা কেন্দ্রের কংগ্রেস বিধায়ক কমলেশ্বর প্যাটেল দশমতের গ্রামে গিয়ে বিচারের দাবিতে বিক্ষোভ করেছিলেন।

ভিডিয়োটি ২০২০ সালের হলেও গত ৪ জুলাই এটি ভাইরাল হয়। তাতে দেখা যায়, একজন যুবক তার সামনে বসা ব্যক্তির গায়ে প্রস্রাব করছে। এই লজ্জাজনক ও অমানবিক দৃশ্য দেখে সকলে বিচলিত হয়ে যান। জানা যায়, মধ্যপ্রদেশের সিধি জেলার কুবরি গ্রামের ঘটনা এটি। নির্যাতিতার নাম দশমত রাওয়াত। আদিবাসী সম্প্রদায়ের। অন্যদিকে অভিযুক্তের নাম প্রবেশ শুক্লা।

Advertisement