scorecardresearch
 

Sikkim Election Result 2024:সিকিমে বিরোধী সাফ, এবারও নায়ক সেই প্রেম সিং তামাং

সিকিমে আবারও ক্ষমতায় ফিরছে সিকিম ক্রান্তিকারি মোর্চা। প্রবণতা অনুযায়ী দলটি বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে মনে হচ্ছে। ক্লিন সুইপের দিকে এগিয়ে যাচ্ছে দলটি, এসকেএম মোট ৩২টি বিধানসভা আসনের মধ্যে ৩১টিতে এগিয়ে রয়েছে। একটি আসনে এগিয়ে এসডিএফ। পাশাপাশি বিজেপি ও কংগ্রেসও তাদের খাতা খুলতে পারেনি।

Advertisement
 ৯৯% আসনে জিতে ফের নায়ক প্রেম সিং তামাং ৯৯% আসনে জিতে ফের নায়ক প্রেম সিং তামাং

সিকিমে আবারও ক্ষমতায় ফিরছে সিকিম ক্রান্তিকারি মোর্চা। প্রবণতা অনুযায়ী দলটি বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাবে বলে মনে হচ্ছে। ক্লিন সুইপের দিকে এগিয়ে যাচ্ছে দলটি, এসকেএম মোট ৩২টি বিধানসভা আসনের মধ্যে ৩১টিতে এগিয়ে রয়েছে। একটি আসনে এগিয়ে এসডিএফ। পাশাপাশি বিজেপি ও কংগ্রেসও তাদের খাতা খুলতে পারেনি। যদি এই প্রবণতা ফলাফলে রূপান্তরিত হয়, তাহলে এসকেএম-এর এই জয়ের অর্থ হবে সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং  দ্বিতীয় মেয়াদের জন্য ক্ষমতায় ফিরতে চলেছেন।

২০১৯ সালে ১৭টি আসন জিতেছিল
মুখ্যমন্ত্রী তামাং রেনক এবং সোরেং-চাকুং বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং উভয় আসনেই এগিয়ে রয়েছেন। তিনি আস্থা প্রকাশ করেছিলেন যে সিকিমের ভোটাররা দলকে আরও একটি মেয়াদ দেবেন। তাঁর স্ত্রী কৃষ্ণা কুমারী রাই নামচি-সিংহিথাং বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিকিম ক্রান্তিকারি মোর্চা (এসকেএম) সভাপতি পিএস গোলে ওরফে প্রেম সিং তামাং ১৭ টি আসন পেয়ে ২০১৯ সালে রাজ্যে ২৪ বছরেরও বেশি সময় ধরে ক্ষমতায় থাকা চামলিং সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে দেন। এবার তাকে ৩২টি আসনের মধ্যে ৩১টিতে জয়ী হতে দেখা যাচ্ছে।

আরও পড়ুন

দলটি ২০১৩ সালে গঠিত হয়
চামলিং-এর নেতৃত্বাধীন SDF-এর প্রতিষ্ঠাতা সদস্য প্রেম সিং তামাং ২০১৩ সালে প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিদ্রোহ করে সিকিম বিপ্লবী ফ্রন্ট গঠন করেছিলেন। তিনি SDF-এর বিরুদ্ধে দুর্নীতি ও কুশাসনের অভিযোগ আনেন। ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে, গঠনের পরের বছরই, এসকেএম ১০টি আসন জিতেছিল।

প্রেম সিং তামাং কে?
 নেপালি-ভাষী বাবা-মা কালু সিং তামাং এবং ধন মায়া তামাং-এর পুত্র প্রেম সিং তামাং ৫ ফেব্রুয়ারি ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। তিনি দার্জিলিং-এর একটি কলেজ থেকে বিএ পাস করেন এবং একটি সরকারি স্কুলে শিক্ষক হিসেবে কাজ শুরু করেন।

Advertisement

তামাং সমাজসেবার জন্য তিন বছর চাকরি করার পর সরকারি চাকরি ছেড়ে এসডিএফে যোগ দেন। তিন দশকের তার রাজনৈতিক যাত্রা উত্থান-পতনে ভরা। তিনি ১৯৯৪ সাল থেকে টানা পাঁচবার সিকিম বিধানসভায় নির্বাচিত হন। তিনি ২০০৯ সাল পর্যন্ত এসডিএফ সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

SDF সরকারের চতুর্থ মেয়াদে (২০০৯-১৪), চামলিং তাকে মন্ত্রী পদ দিতে অস্বীকার করেন। এরপর তামাং দল ছেড়ে নিজের দল গঠন করেন। তিনি এসডিএফের সমস্ত পদ থেকে পদত্যাগ করেন এবং এসকেএম প্রধানের দায়িত্ব নেন।

২০১৬ সালে জেলে যান
২০১৬  সালে, তামাং ১৯৯৪ এবং ১৯৯৯-এর মধ্যে সরকারি তহবিল আত্মসাতের জন্য দোষী সাব্যস্ত হন এবং পরবর্তীতে বিধানসভায় তার সদস্যপদ বাতিল করা হয়। প্রেম সিং তামাং রাজ্যের প্রথম রাজনীতিবিদ যিনি দোষী সাব্যস্ত হওয়ার পরে বিধানসভা থেকে বরখাস্ত হন। তিনি সিকিম হাইকোর্টের  এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেন যা এই সিদ্ধান্তকে বহাল রাখে, যার ফলে গোলে আত্মসমর্পণ করেব। ২০১৮ সালে যখন তামাং জেল থেকে বেরিয়ে আসেন, তখন তার হাজার হাজার সমর্থক তাকে স্বাগত জানায় এবং তাদের নেতার সঙ্গে সংহতি জানিয়ে একটি মিছিল বের করে।

Advertisement