scorecardresearch
 

Sikkim Road Closed: ভয়াবহ বৃষ্টি-ধস, ভারত-ভূখণ্ড থেকে এবার সম্পূর্ণ বিচ্ছিন্ন সিকিম, সব রাস্তাই বন্ধ

Sikkim Road Closed: শিলিগুড়ি-সিকিমের প্রধান যোগাযোগের ‘লাইফ লাইন’ ১০ নম্বর জাতীয় সড়ক ধসে অবরুদ্ধ গত ১২ দিন ধরে। ফলে এতদিন আলগাড়া-লাভা হয়ে ঘুরপথে সিকিমে যাতায়াত চলছিল। সেটাও বৃহস্পতিবার বন্ধ করে দেওয়া হল প্রশাসনের তরফে। ফলে সিকিম কার্যত সড়কপথে যোগাযোগ বিচ্ছিন্ন। 

Advertisement
ভয়াবহ বৃষ্টি-ধস, ভারত-ভূখণ্ড থেকে এবার সম্পূর্ণ বিচ্ছিন্ন সিকিম, সব রাস্তাই বন্ধ ভয়াবহ বৃষ্টি-ধস, ভারত-ভূখণ্ড থেকে এবার সম্পূর্ণ বিচ্ছিন্ন সিকিম, সব রাস্তাই বন্ধ

Sikkim Road Closed: সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়ক বারবার ধসে বিপর্যস্ত। একবার ধস সরিয়ে খোলা হয় তো আরেক জায়গায় ধস নেমে রাস্তা বন্ধ হয়ে যায়। এর ফলে এতদিন সিকিম যাওয়ার জন্য প্রশাসনের তরফ থেকে বিকল্প পথের সন্ধান দেওয়া হচ্ছিল। কিন্তু এবার সেই বিকল্প পথও বন্ধ হয়ে গেল। ফলে সড়কপথে দেশের মূল ভূখণ্ড থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেল সিকিম।

কতদিন বন্ধ থাকবে রাস্তা?
ধসের কারণে মংপং, গরুবাথান, আলগাড়াও ধীরে ধীরে বিপর্যস্ত হয়ে পড়েছে। বৃহস্পতিবার কালিম্পং জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, সিকিম এবং কালিম্পং থেকে লাভা হয়ে শিলিগুড়ি যাতায়াতের বিকল্প রাস্তাটি ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় মেরামতের প্রয়োজন। সেই কাজের জন্য ১২ জুলাই সকাল থেকে ১৪ জুলাই সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকবে। এই সময় ওই রুটে যানবাহন চলাচল করতে দেওয়া হবে না। 

শিলিগুড়ি-সিকিমের প্রধান যোগাযোগের ‘লাইফ লাইন’ ১০ নম্বর জাতীয় সড়ক ধসে অবরুদ্ধ গত ১২ দিন ধরে। ফলে এতদিন আলগাড়া-লাভা হয়ে ঘুরপথে সিকিমে যাতায়াত চলছিল। সেটাও বৃহস্পতিবার বন্ধ করে দেওয়া হল প্রশাসনের তরফে। ফলে সিকিম কার্যত সড়কপথে যোগাযোগ বিচ্ছিন্ন। 

সম্প্রতি কালিম্পংয়ের বিরিকদারা ও সেলফিদারার মধ্যে ভয়ংকর ধস নেমেছে। সেবক থেকে তিস্তাবাজারে যাতায়াতের পথে বেশ কিছু এলাকায় সড়ক তিস্তার জলে তলায়। লিকুভির, মেল্লি বাজার, ২৭ মাইল, সেলফিদারা সহ সড়কের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেকারণে এতদিন সেবক-লাভা-আলগাড়া হয়ে গ্যাংটকে যাতায়াত চলছিল। বিকল্প রুটও যে কোনও মূহূর্তে বন্ধ হতে পারে বলে আশঙ্কা ছিল। সেই আশঙ্কাই সত্যি হল।

ভূমিধসে বিধ্বস্ত ১০ নম্বর জাতীয় সড়ক (NH 10) কবে খুলবে কেউ জানে না। চলতি বছরের ২৩ মার্চ থেকে ১১ বার অবরুদ্ধ হয়েছে ওই জাতীয় সড়ক। শেষবার ১২ দিন ধরে তা বন্ধ। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মেল্লি বাজার, রবিঝোরা, লিকুভির, ২৭ মাইল, সেলফিডারা-সহ ১০ নম্বর জাতীয় সড়কের বিভিন্ন জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ভয়াবহ পরিস্থিতি কালীঝোরা থেকে মেল্লি পর্যন্ত ২৬ কিলোমিটার রাস্তার।

Advertisement

 

Advertisement