scorecardresearch
 

Flash Flood in Sikkim: ফুঁসছে তিস্তা, হড়পা বানে বিধ্বস্ত নর্থ সিকিম, ২৩ সেনা জওয়ান নিখোঁজ

Flash Flood in Sikkim: হঠাৎ হড়পা বানে বন্যা পরিস্থিতি সিকিমে। বলা হচ্ছে, উত্তর সিকিমের লোনাক হ্রদে আকস্মিক মেঘ ফেটে যাওয়ায় তিস্তা নদীর জলস্তর বেড়ে বহু এলাকা প্লাবিত হয়েছে। এর ফলে সামরিক ক্ষেত্রেও প্রচুর ক্ষতি হয়েছে। এছাড়া ২৩ জন সেনা জওয়ান নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। এই সেনাদের খোঁজে তল্লাশি অভিযান শুরু হয়েছে।

Advertisement
 তিস্তায় হড়পা বান, বন্যা পরিস্থিতি সিকিমে তিস্তায় হড়পা বান, বন্যা পরিস্থিতি সিকিমে

Sikkim Cloud Burst: হঠাৎ হড়পা বানে বন্যা পরিস্থিতি উত্তর-পূর্বের ছোট্ট রাজ্য  সিকিমে। বলা হচ্ছে, উত্তর সিকিমের লোনাক হ্রদে আকস্মিক মেঘ ফেটে যাওয়ায় তিস্তা নদীর জলস্তর বেড়ে বহু এলাকা প্লাবিত হয়েছে। এর ফলে সামরিক  ক্ষেত্রেও ক্ষতি হয়েছে। এছাড়া ২৩ জন সেনা জওয়ান নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। এই সেনাদের খোঁজে তল্লাশি অভিযান শুরু হয়েছে। বলা হচ্ছে, বন্যার পর চুংথাং বাঁধ থেকে জল  ছাড়ার কারণে নীচের এলাকায় জলের  স্তর হঠাৎ করে ১৫-২০ ফুট উচ্চতায় বেড়ে যায়। এতে সিংগামের কাছে বারডাংয়ে পার্ক করা সেনাবাহিনীর গাড়ি তলিয়ে যায়। এছাড়া ২৩ সেনা জওয়ান নিখোঁজ হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

 

 সিকিমে আকস্মিক বন্যায় ২৩ সেনা জওয়ান নিখোঁজ হয়েছেন। উত্তর সিকিমের লোনাক হ্রদের উপর হঠাৎ মেঘ ফেটে লাচেন উপত্যকায় তিস্তা নদীতে বন্যা দেখা দিয়েছে। এর জেরে উপত্যকার কয়েকটি সামরিক প্রতিষ্ঠান  ক্ষতিগ্রস্ত হয়েছে। চুংথাং ড্যাম থেকে জল ছাড়ার কারণে, নীচের দিকে জলের স্তর হঠাৎ করে ১৫-২০ ফুট উচ্চতায় বেড়েছে এবং সিকিমের অনেক এলাকায় বন্যার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। বলা হচ্ছে যে সিংটামের কাছে বারডাং-এ পার্ক করা সেনাবাহিনীর গাড়ি বন্যার কবলে পড়ে এবং ২৩ জন সেনা সদস্য নিখোঁজ রয়েছে, অনুসন্ধান অভিযান চলছে। এছাড়া কাদায় কিছু যানবাহন ডুবে যাওয়ার খবরও পাওয়া গেছে।

পরিস্থিতি সম্পর্কে তথ্য দিয়ে প্রতিরক্ষা দফতরের পিআরও বলেছেন যে চুংথাং বাঁধ থেকে জল ছাড়ার কারণে নীচের  দিকে জলের স্তর হঠাৎ করে ১৫-২০ ফুট উচ্চতায় বেড়েছে। এ কারণে সিংগামের কাছে বারডাংয়ে পার্ক করা সেনাবাহিনীর গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। উপত্যকায় কিছু সামরিক ক্ষেত্রও ক্ষতিগ্রস্ত হয়েছে। সেনা বাহিনীর ২৩ জন কর্মী নিখোঁজ এবং কিছু যানবাহন কাদায় তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

আরও পড়ুন

Advertisement

সতর্কবার্তা জারি করেছে দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ
সিকিম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (SSDMA) একটি সতর্কতা জারি করেছে এবং বলেছে যে মাঙ্গান জেলার উত্তর অংশে হড়পা বানে  তিস্তা নদীতে বন্যা হয়েছে। সবাইকে সতর্ক থাকার এবং নদীর অববাহিকায় ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। ডিএসি, নামচি জানিয়েছে যে ভারী বৃষ্টিপাতের কারণে আদর্শগাঁও, সমরদুং, মেল্লি সহ অন্যান্য স্থান থেকে সমস্ত বাসিন্দাকে সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। সাধারণ মানুষকে গুজব না ছড়ানো এবং আতঙ্কিত না হওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। রাজ্যে আকস্মিক বিপর্যয়ের কারণে, সোরেং-এ নর বাহাদুর ভান্ডারি জয়ন্তীর  উদযাপন বাতিল করা হয়েছে।

 

 

সেনার গাড়িও তলিয়ে গেছে
প্রতিরক্ষা পিআরও বলেছেন, 'উত্তর সিকিমের লোনাক হ্রদে হঠাৎ বন্যা হয়েছে। ২৩ জন সেনা নিখোঁজ। চুংথাং ড্যাম থেকে জল ছাড়ার কারণে নীচের দিকে জলের  স্তর হঠাৎ করে ১৫-২০ ফুট উচ্চতায় উঠেছে। এ কারণে সিংগামের কাছে বারডাংয়ে পার্ক করা সেনাবাহিনীর গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ২৩ সেনা জওয়ান নিখোঁজ এবং ৪১টি গাড়ি কাদায় তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।  

 

বাংলার থেকে  সিকিমের সংযোগকারী NH ১০-এর কিছু অংশ সম্পূর্ণ ভেসে গেছে। বন্যা দুর্গত এলাকা পরিদর্শনে করছেন   সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং।বি জেপি নেতা উগেন সেরিং গিয়াতসো ভুটিয়া জানিয়েছেন, "সিংটামে বন্যার পরে কোনও জীবন বা সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়নি, যদিও সরকারি সম্পত্তির প্রচুর ক্ষতি হয়েছে। কিছু লোক নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। তাদের খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে।"
 

Advertisement