scorecardresearch
 

NDA Alliance: স্পিকার, মন্ত্রিসভা, বিজেপির এনডিএ মিত্ররা তৃতীয় মোদী মন্ত্রিসভায় যা যা দাবি করছেন

এমনকী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এখনও আনুষ্ঠানিকভাবে পরবর্তী সরকার গঠনের জন্য এনডিএকে আমন্ত্রণ জানাননি, সূত্র ইন্ডিয়া টুডে টিভিকে বলেছে যে বিজেপির মিত্ররা ইতিমধ্যেই মোদী ৩.০ মন্ত্রিসভার জন্য তাদের দাবিতে চাপ দিতে শুরু করেছে।

Advertisement
স্পিকার, মন্ত্রিসভা, বিজেপির এনডিএ মিত্ররা তৃতীয় মোদী মন্ত্রিসভায় যা যা দাবি করছেন স্পিকার, মন্ত্রিসভা, বিজেপির এনডিএ মিত্ররা তৃতীয় মোদী মন্ত্রিসভায় যা যা দাবি করছেন

ক্ষমতাসীন জোট লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে সক্ষম হওয়ার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) অংশীদারদের একটি বৈঠকে সভাপতিত্ব করেন। তেলুগু দেশম পার্টির (টিডিপি) সভাপতি এন চন্দ্রবাবু নাইডু, জেডি(ইউ) নেতা ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, শিবসেনা নেতা ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং এলজেপি (রাম বিলাস) নেতা চিরাগ পাসোয়ান সহ মূল এনডিএ অংশীদাররা ছিলেন যারা। সভায় উপস্থিত ছিলেন।

এমনকী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এখনও আনুষ্ঠানিকভাবে পরবর্তী সরকার গঠনের জন্য এনডিএকে আমন্ত্রণ জানাননি, সূত্র ইন্ডিয়া টুডে টিভিকে বলেছে যে বিজেপির মিত্ররা ইতিমধ্যেই মোদী ৩.০ মন্ত্রিসভার জন্য তাদের দাবিতে চাপ দিতে শুরু করেছে।

বিজেপি একাই ২৪০টি লোকসভা আসন জিতেছে, ২৭২-সংখ্যাগরিষ্ঠ চিহ্নের থেকে কম পড়েছে। গেরুয়া দলটি টানা তৃতীয়বারের জন্য কেন্দ্রে সরকার গঠনের জন্য তার মিত্রদের সমর্থনের জন্য অপেক্ষায় রয়েছে।

এনডিএ অংশীদাররা বিজেপির কাছে কী দাবি করেছে তা এখানে দেখুন:

তেলুগু দেশম পার্টি
টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু, যিনি বিজেপির সাথে জোটবদ্ধ হয়ে অন্ধ্রপ্রদেশে লোকসভা এবং বিধানসভা উভয় নির্বাচনই লড়েছিলেন, সম্ভবত কেন্দ্রের নতুন সরকারে লোকসভার স্পীকারের পদ খুঁজছেন, সূত্র জানিয়েছে।

এটাও বিশ্বাস করা হয় যে চন্দ্রবাবু নাইডু ৭-৮টি মন্ত্রিসভা এবং একটি MoS বার্থের দিকে নজর রাখছেন। এই বার্থগুলির মধ্যে রয়েছে সড়ক পরিবহণ, গ্রামীণ উন্নয়ন, স্বাস্থ্য, আবাসন ও নগর বিষয়ক, কৃষি, জলশক্তি, আইটি ও কমস, শিক্ষা এবং অর্থ (MoS)।

"আমি অভিজ্ঞ এবং আমি এই দেশে বেশ কিছু রাজনৈতিক পরিবর্তন দেখেছি। আমরা এনডিএতে আছি, আমি দিল্লিতে এনডিএ বৈঠকে যাচ্ছি," নাইডু আগের দিন বলেছিলেন। টিডিপি এবং পবন কল্যাণের জনসেনা পার্টি, যারা অন্ধ্র প্রদেশ থেকে যথাক্রমে ১৬ এবং দুটি লোকসভা আসন জিতেছে, কেন্দ্রে সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Advertisement

জনতা দল (ইউনাইটেড)
নীতীশ কুমার, প্রায়শই একজন 'কিংমেকার' বলে দাবি করা হয়, তিনি কঠিন দর কষাকষি করবেন এবং পরবর্তী মোদী সরকারে আরও মন্ত্রী পদ পেতে চান। সূত্রের খবর, জেডি(ইউ) ৩ মন্ত্রিসভা আসন দাবি করেছে।

আগের দিন, বিহারের মন্ত্রী এবং সিনিয়র জেডি(ইউ) নেতা বিজয় কুমার চৌধুরী বলেছিলেন যে নীতীশ কুমারের নেতৃত্বাধীন দলটিকে ভারত ব্লক দ্বারা প্ররোচিত করা হচ্ছে, তবে এটি এনডিএ-র সাথেই থাকবে।

জেডি(ইউ) বিহারের ৪০ টি লোকসভা আসনের মধ্যে ১২ টি জিতেছে এবং সরকার গঠনে একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসাবে আবির্ভূত হয়েছে।

লোক জনশক্তি পার্টি (রাম বিলাস)
চিরাগ পাসওয়ানের নেতৃত্বাধীন লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) একটি মন্ত্রিসভা এবং একটি রাজ্য মন্ত্রীপদের জন্য পরবর্তী এনডিএ সরকারের জন্য চাপ দিতে পারে, সূত্র জানিয়েছে।

এলজেপি (রাম বিলাস) নির্বাচনে একটি দর্শনীয় প্রদর্শন করেছে এবং বিহারে এনডিএ আসন ভাগাভাগির অংশ হিসাবে এটিকে বরাদ্দ করা পাঁচটি লোকসভা আসনের সবকটি জিতেছে। দলটি হাজিপুর, বৈশালী, সমষ্টিপুর, খাগরিয়া এবং জামুই আসনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করে।

উপরন্তু, এইচএএম (এস) প্রধান জিতম রাম মাঞ্জি নতুন সরকারে একটি মন্ত্রিসভা পদ চান, সূত্র জানিয়েছে। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঞ্জি, যিনি হিন্দুস্তানি আওয়াম মোর্চার প্রধান, গয়া থেকে সংসদে আত্মপ্রকাশ করেছিলেন।

জনতা দল (ধর্মনিরপেক্ষ)
জেডি(এস) নেতা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী ইঙ্গিত দিয়েছিলেন যে তাঁর দল নতুন এনডিএ সরকারে কৃষি পোর্টফোলিওতে আগ্রহী, সূত্র জানিয়েছে।

কুমারস্বামী বলেন, "আমাদের এমন কোনো দাবি নেই। আমাদের অগ্রাধিকার হল কর্ণাটক সংক্রান্ত সমস্যাগুলির সমাধান করা যা দীর্ঘদিন ধরে কেন্দ্র থেকে রয়েছে।

বিজেপি এবং জেডি(এস) কর্ণাটকে লোকসভা নির্বাচনে একসঙ্গে লড়াই করেছিল, যার মোট ২৮টি আসন রয়েছে। বিজেপি ১৭টি এবং জেডি(এস) দুটি আসন জিতেছে।

শিবসেনা
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা প্রধানমন্ত্রীর প্রতি সমর্থন বাড়িয়েছে, কিন্তু মোদি ৩ সরকারে একটি মন্ত্রিসভা এবং দুটি MoS বার্থও চেয়েছে, সূত্র জানিয়েছে।

মহারাষ্ট্রে, বিজেপি, শিবসেনা (একনাথ শিন্ডের নেতৃত্বে) এবং এনসিপি (অজিত পাওয়ারের নেতৃত্বে) নিয়ে গঠিত মহাযুতি জোট ১৭টি লোকসভা আসন পেয়েছে যেখানে কংগ্রেস, শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) এবং এনসিপি (শারদচন্দ্র) নিয়ে গঠিত মহা বিকাশ আঘাদি। পাওয়ার) মোট ৪৮টি আসনের মধ্যে ৩০টি আসন পেয়েছেন।

শিবসেনা (শিন্দে) একাই লোকসভায় সাতটি আসন জিততে পেরেছে এবং কেন্দ্রে বিজেপির একটি গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে দেখা হচ্ছে।

 

Advertisement