scorecardresearch
 

Special Parliament session: 'পদ্ম' প্রিন্টের দেশি স্টাইল শার্ট, নতুন সংসদ ভবনে নতুন ইউনিফর্ম কেন্দ্রের

আগামী ১৮ সেপ্টেম্বর অধিবেশন শুরু। ১৯ সেপ্টেম্বর, গণেশ চতুর্থী উপলক্ষে একটি ছোট 'পুজো'র আয়োজন করা হয়েছে। আর সেই শুভ অনুষ্ঠানের পরেই নতুন সংসদ ভবনের আনুষ্ঠানিক সূচনা করা হবে। 

Advertisement
আগামী সপ্তাহে নতুন সংসদ ভবনে বিশেষ অধিবেশন।  আগামী সপ্তাহে নতুন সংসদ ভবনে বিশেষ অধিবেশন।
হাইলাইটস
  • আগামী সপ্তাহে নতুন সংসদ ভবনে বিশেষ অধিবেশন। আর তার আগে সংসদের কর্মীদের জন্য তৈরি করা হচ্ছে নতুন ইউনিফর্ম।
  • নতুন এই ইউনিফর্মে 'ভারতীয়' ঐতিহ্য, সংস্কৃতির ছোঁয়া থাকবে।
  • সাদার উপর হালকা গোলাপী পদ্মের নকশা করা শার্ট। সেই সঙ্গে কর্মীরা খাকি রঙের প্যান্ট পরবেন।

আগামী সপ্তাহে নতুন সংসদ ভবনে বিশেষ অধিবেশন। আর তার আগে সংসদের কর্মীদের জন্য তৈরি করা হচ্ছে নতুন ইউনিফর্ম। নতুন এই ইউনিফর্মে 'ভারতীয়' ঐতিহ্য, সংস্কৃতির ছোঁয়া থাকবে। জানা গিয়েছে, নয়া ইউনিফর্মে 'নেহরু জ্যাকেট' এবং খাকি রঙের প্যান্ট থাকবে।

আগামী ১৮ সেপ্টেম্বর অধিবেশন শুরু। ১৯ সেপ্টেম্বর, গণেশ চতুর্থী উপলক্ষে একটি ছোট 'পুজো'র আয়োজন করা হয়েছে। আর সেই শুভ অনুষ্ঠানের পরেই নতুন সংসদ ভবনের আনুষ্ঠানিক সূচনা করা হবে। 

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি (NIFT) এই ইউনিফর্ম তৈরি করেছে। আমলারা এতদিন বন্ধগলা স্যুট পরতেন। তার বদলে এবার থেকে মাজেন্তা বা কালচে গোলাপী রঙের নেহেরু জ্যাকেট থাকবে। সেই সঙ্গে সাদার উপর হালকা গোলাপী পদ্মের নকশা করা শার্ট।। সেই সঙ্গে কর্মীরা খাকি রঙের প্যান্ট পরবেন।

আরও পড়ুন

মার্শালদের পোশাকও বদলানো হয়েছে। তাঁরা এবার থেকে মণিপুরি পাগড়ি পরবেন। পার্লামেন্ট ভবনের নিরাপত্তা কর্মীদের পোশাকও বদলানো হবে। সাফারি স্যুটের পরিবর্তে এবার থেকে তাঁদের মিলিটারিদের মতো ক্যামোফ্লেজ পোশাক দেওয়া হবে।

 চলতি বছর ২৮ মে সংসদের নতুন ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নয়া ভবন নির্মাণে প্রায় ৯৭১ কোটি টাকা ব্যয় করা হয়েছে। নয়া ভবনে লোকসভায় ৮৮৮ জন এবং রাজ্যসভায় ৩০০ জন সাংসদ বসতে পারবেন। 

২৮ মে উদ্বোধনের পর, বাদল অধিবেশনেই ভবন স্থানান্তর হতে পারে বলে মনে করা হয়েছিল। কিন্তু পুরনো ভবনেই বাদল অধিবেশন অনুষ্ঠিত হয়। ফলে বিশেষ অধিবেশনের মাধ্যমেই ভবন স্থানান্তরিত হচ্ছে। 

Advertisement