scorecardresearch
 

JNU থেকে জামিয়া মিলিয়া, সর্বত্র রামের নাম, ডিজে বাজিয়ে আনন্দে মাতলেন পড়ুয়ারা

দিল্লির একাধিক বিশ্ববিদ্যালয়েও মহাসমারোহে পালিত হল রামমন্দিরের প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান।

Advertisement
JNU, জামিয়া মিলিয়াতেও আজ রামনাম JNU, জামিয়া মিলিয়াতেও আজ রামনাম
হাইলাইটস
  • দিল্লির একাধিক বিশ্ববিদ্যালয়েও মহাসমারোহে পালিত হল রামমন্দিরের প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান।
  • দিল্লি বিশ্ববিদ্যালয়, জেএনইউ এবং জামিয়া মিলিয়া ইসলামিয়াতেও রামের নামে ধ্বনি ওঠে।
  • জামিয়া মিলিয়ায় এদিন তুমুল উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সোমবার ২২ জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান সম্পন্ন হয়। এই নিয়ে দেশজুড়ে উৎসবের আমেজ ছিল। দেশের বিভিন্ন প্রান্তে জয় শ্রী রাম ধ্বনি দিয়ে ওঠেন রামভক্তরা। মন্দির থেকে শুরু করে বাড়ি বাড়ি, বিভিন্ন স্থানেই রাম সম্পর্কিত বিভিন্ন গান ও ভজনের সুর ভেসে আসছিল। এরই মধ্যে দিল্লির একাধিক বিশ্ববিদ্যালয়েও মহাসমারোহে পালিত হল রামমন্দিরের প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান। দিল্লি বিশ্ববিদ্যালয়, জেএনইউ এবং জামিয়া মিলিয়া ইসলামিয়াতেও রামের নামে ধ্বনি ওঠে। জামিয়া মিলিয়ায় এদিন তুমুল উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে অনুষ্ঠানের আয়োজন করা হয়। পড়ুয়াদের অনেকেরই হাতে রাম নামের গেরুয়া রঙের পতাকা দেখা যায়। ছিল ভক্তিগীতির সঙ্গে আধুনিক ডিজে মিক্স করে নাচের ব্যবস্থাও।

জামিয়ায় রামের নামে স্লোগান
বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে মঞ্চ রামের পোস্টারে ছয়লাপ হয়ে যায়। সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ভিডিওতে দেখা যায়, একজন তাঁর হাতে একটি মাইক ধরে রামের স্তোত্র গাইছেন। অন্যরা সকলে তাঁকে হাততালি দিয়ে উৎসাহিত করছেন। অনেকে গলাও মেলাচ্ছেন। জামিয়া মিলিয়ার এই ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে 'জয় সিয়া রাম' গানে ডিজে বাজছে । ছাত্ররা একে অপরকে আবির মাখাতে মাখাতে নাচছে। 

JNU-তে এদিন একটি মিছিলেরও আয়োজন করা হয়।
JNU অর্থাৎ জওহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে শ্রী রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে একটি মিছিলের আয়োজন করা হয়েছিল। ক্যাম্পাসে এই মিছিলে বিপুল সংখ্যক পড়ুয়ারা অংশ নেন।

আরও পড়ুন

প্রায় ৫০০ বছর প্রতীক্ষার পর, সোমবার ভগবান শ্রী রাম অযোধ্যার এই সুবিশাল মন্দিরে উপবিষ্ট হলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, সন্ত সমাজ এবং বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে এদিন রাম লালার মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা করা হয়। প্রায় হাজার কুইন্টাল ফুল দিয়ে সাজানো হয়েছে অযোধ্যা শহর। এই উপলক্ষে দিল্লি বিশ্ববিদ্যালয়েও একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে বিপুল সংখ্যক পড়ুয়ারা অংশগ্রহণ করেন।

Advertisement

আগামীকাল সকলের জন্য খুলে দেওয়া হবে রাম মন্দিরের দ্বার
প্রাণ প্রতিষ্ঠার ঠিক একদিন পরেই, অর্থাৎ ২৩ জানুয়ারি ২০২৪ থেকে, এই মন্দির সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে। মহীশূরের বিখ্যাত ভাস্কর অরুণ যোগীরাজ রাম লালার এই মূর্তি তৈরি করেছেন। বৃহস্পতিবার মন্দিরের গর্ভগৃহে নতুন ৫১ ইঞ্চির এই মূর্তি স্থাপন করা হয়।

Advertisement