scorecardresearch
 

Supreme Court: 'কিশোরীদের যৌন ইচ্ছে নিয়ন্ত্রণ' পরামর্শ বিতর্ক, কলকাতা হাইকোর্টের রায় ও পর্যবেক্ষণ খারিজ সুপ্রিম কোর্টে

সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের ২০২৩ সালের রায় স্থগিত করেছে যা যৌন নিপীড়নের মামলায় একজন অভিযুক্তকে মুক্তি দিয়েছিল এবং মেয়েদের তাদের যৌন ইচ্ছা নিয়ন্ত্রণে আপত্তিকর পরামর্শ দিয়েছিল।

Advertisement
মেয়েদের যৌন ইচ্ছা নিয়ন্ত্রণে রাখা উচিত', কলকাতা হাইকোর্টের সিদ্ধান্ত বাতিল সুপ্রিম কোর্টে মেয়েদের যৌন ইচ্ছা নিয়ন্ত্রণে রাখা উচিত', কলকাতা হাইকোর্টের সিদ্ধান্ত বাতিল সুপ্রিম কোর্টে

মঙ্গলবার সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের সেই আদেশ প্রত্যাখ্যান করেছে, যেখানে কিশোরী মেয়েদের যৌন ইচ্ছা নিয়ন্ত্রণ করতে বলা হয়েছিল। পশ্চিমবঙ্গের একটি ধর্ষণ মামলার রায় দিয়েছে দেশের বৃহত্তম আদালত। যে মামলায় ধর্ষণের অভিযুক্তকে বেকসুর খালাস দেওয়া হয়েছিল, সেই মামলায় কলকাতা হাইকোর্টের রায় বাতিল করেছে সুপ্রিম কোর্ট। বর্তমানে, সুপ্রিম কোর্ট অভিযুক্তদের দোষী সাব্যস্ত করেছে এবং বলেছে যে বিশেষজ্ঞদের একটি কমিটি শাস্তির বিষয়ে সিদ্ধান্ত নেবে।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের ২০২৩ সালের রায় স্থগিত করেছে যা যৌন নিপীড়নের মামলায় একজন অভিযুক্তকে মুক্তি  দিয়েছিল এবং  মেয়েদের তাদের যৌন ইচ্ছা নিয়ন্ত্রণে আপত্তিকর পরামর্শ দিয়েছিল। এছাড়াও, সুপ্রিম কোর্ট মেয়েদের সম্পর্কিত মামলায় রায় লেখার বিষয়ে  বিচারকদের জন্য নির্দেশিকাও জারি করেছে।  বিচারপতি অভয় এস ওকা ও বিচারপতি উজ্জ্বল ভূঁইয়ার বেঞ্চ এই সিদ্ধান্ত নিয়েছে। গত বছর, বিতর্ক যখন তুঙ্গে, তখন সুপ্রিম কোর্ট এই বিষয়টির স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নেয়। এছাড়া হাইকোর্টের আদেশের ওপরও স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, দেশের শীর্ষ আদালত কলকাতা  হাইকোর্টের আদেশের সমালোচনা করেছে। একে আপত্তিকর ও অবাঞ্ছিত মন্তব্য হিসেবেও অভিহিত করা হয়েছে।

কলকাতা হাইকোর্ট ধর্ষণ মামলার শুনানির সময় পরামর্শ দিয়েছিল যে মেয়েদের তাদের যৌন ইচ্ছা নিয়ন্ত্রণ করা উচিত এবং দুই মিনিটের আনন্দের শিকার হওয়া উচিত নয়। হাইকোর্টের এই মন্তব্যের পরে, ২০২৩ সালের ডিসেম্বরে, সুপ্রিম কোর্ট  নিজেই শুনানি শুরু করে। সুপ্রিম কোর্ট বলেছিল যে বিচারকরা রায় লেখার সময় উপদেশ দেবেন  আশা করা যায় না। হাইকোর্টের সিদ্ধান্ত ভুল সংকেত দিয়েছে বলেও মন্তব্য করেছিল সুপ্রিম কোর্ট। এই মামলায়, বিচারপতি চিত্তরঞ্জন দাশ এবং পার্থ সারথি সেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ নাবালিকাকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত একজন আসামিকে মুক্তি দিয়েছিল।

আরও পড়ুন

Advertisement


সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বাংলা সরকার
পশ্চিমবঙ্গ সরকার গত বছর ১৮ অক্টোবর ২০২৩ তারিখে কলকাতা হাইকোর্টের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করেছিল। এছাড়াও, সুপ্রিম কোর্ট বলেছে যে আমরা জুভেনাইল জাস্টিস বোর্ডকে বলেছি কীভাবে সিদ্ধান্ত লিখতে হবে। আমরা জেজে আইনের ধারা ১৯(৬) কার্যকর করার জন্য সমস্ত রাজ্যকে নির্দেশিকা জারি করেছি। আমরা তিনজন বিশেষজ্ঞের একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করেছি। আদালত আরও বলেছে, “আমরা ৩৭৬ ধারার অধীনে দোষী সাব্যস্ত করার বিষয়টি  পুনর্বহাল করেছি। শাস্তির বিষয়ে সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞদের কমিটি। আমরা এই সিদ্ধান্ত বাতিল করছি। "এছাড়াও, আমরা রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছি যে জেজে আইনের ধারা ৪৬ এর সঙ্গে ধারা ১৯(৬) অনুসরণ করুন।"

অভিযুক্তের দোষী সাব্যস্ততা পুনর্বহাল করে সুপ্রিম কোর্ট
আজ সুপ্রিম কোর্ট অভিযুক্তের দোষী সাব্যস্তর বিষয়টি  পুনর্বহাল করেছে এবং বলেছে যে বিশেষজ্ঞদের একটি কমিটি তার শাস্তির বিষয়ে সিদ্ধান্ত নেবে। বিচারপতি অভয় এস ওকা ও বিচারপতি উজ্জল ভূঁইয়ার সমন্বয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ এই রায় দিয়েছেন এবং আসামির মুক্তির  হাইকোর্টের সিদ্ধান্ত বাতিল করেছেন।  সিনিয়র অ্যাডভোকেট হুজেফা আহমাদি এবং অ্যাডভোকেট আস্থা শর্মা পশ্চিমবঙ্গের পক্ষে উপস্থিত ছিলেন, যারা হাইকোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলও করেছিলেন।

Advertisement