scorecardresearch
 

Jammu and Kashmir: জম্মু ও কাশ্মীরে সেনার গাড়ি লক্ষ্য করে গুলি, শহিদ ৩ জওয়ান, জখম ৩

জানা গিয়েছে, থানামন্ডি এলাকায় হামলার ঘটনা ঘটেছে। ঘটনার পর পরই এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। ঘটনাস্থলে পাঠানো হয়েছে অতিরিক্ত বাহিনী। 

Advertisement
ফাইল চিত্র। ফাইল চিত্র।
হাইলাইটস
  • বড়দিনের আগে জম্মু ও কাশ্মীরে আবার জঙ্গি হামলা।
  • পুঞ্চে সেনার গাড়িতে অতর্কিতে হামলা চালাল জঙ্গিরা।
  • ৩ জন জওয়ান জখম হয়েছেন।

বড়দিনের আগে জম্মু ও কাশ্মীরে আবার জঙ্গি হামলা। বৃহস্পতিবার পুঞ্চে সেনার গাড়িতে অতর্কিতে হামলা চালাল জঙ্গিরা। সংবাদ সংস্থা  পিটিআই সূত্রে এই খবর জানা গিয়েছে। এই ঘটনায় কমপক্ষে ৩ জন জওয়ান জখম হয়েছেন। সূত্রের খবর, গাড়িতে করে জওয়ানরা যাচ্ছিলেন। সেই সময়ই তাঁদের গাড়ি লক্ষ্য করে গুলি ছোড়া হয়। বিকেল সাড়ে ৩টে নাগাদ হামলার ঘটনা ঘটে।

জানা গিয়েছে, থানামন্ডি এলাকায় হামলার ঘটনা ঘটেছে। ঘটনার পর পরই এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। ঘটনাস্থলে পাঠানো হয়েছে অতিরিক্ত বাহিনী। 

বুধবারও পুঞ্চ জেলায় হামলার ঘটনা ঘটেছিল। সশস্ত্র পুলিশ বাহিনীর চত্বরের মধ্যে বিস্ফোরণ ঘটেছিল। দাঁড়িয়ে থাকা কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ঘটনার পরের দিনই পুঞ্চে সেনার গাড়িতে হামলা চালাল জঙ্গিরা। 

আরও পড়ুন

গত নভেম্বর মাসেই জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। রাজৌরি জেলায় জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই চলেছিল। এই ঘটনায় কয়েক জন জওয়ান প্রাণ হারিয়েছিলেন। তার আগে গত সেপ্টেম্বর মাসে দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলায় জঙ্গিজের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলির লড়াই হয়েছিল। সেই ঘটনাতেও কয়েক জন জওয়ান নিহত হয়েছিলেন। নিরাপত্তার বজ্রআঁটুনি সত্ত্বেও  জম্মু ও কাশ্মীরে বার বার জঙ্গিদের অনুপ্রবেশ ঘটছে। যা ঘিরে উপত্যকার নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। 

অন্য দিকে, জম্মু ও কাশ্মীরে ৩৭০ নম্বর অনুচ্ছেদ বাতিল বৈধ। সম্প্রতিএমনই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। ২০১৯ সালের ৫ অগস্ট জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ রদ করা হয়েছিল। যার ফলে বিশেষ মর্যাদা হারিয়েছিল জম্মু ও কাশ্মীর। এই রাজ্যকে ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ, এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়েছিল। যা ঘিরে সরগরম হয়েছিল জাতীয় রাজনীতি। এই পদক্ষেপের বৈধতাকে চ্যালেঞ্জ করে বেশ কয়েকটি মামলা করা হয়েছিল দেশের শীর্ষ আদালতে। সেই মামলাগুলি একত্র করে সম্প্রতি শুনানি হয়েছিল আদালতে। সম্প্রতি সেই মামলার রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৩৭০ অনুচ্ছেদ রদ বৈধ। পাশাপাশি, ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে নির্বাচন করার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। এই আবহে জম্মু ও কাশ্মীরে আবার জঙ্গি হামলার ঘটনা প্রকাশ্যে এল।

Advertisement

Advertisement