scorecardresearch
 

Wealth Of MLAs: TMC বিধায়কদের গড় সম্পদ ৩.৫ কোটি টাকা, সবচেয়ে ধনী কোন দলের MLA-রা?

মোট ৪ হাজার ৩৩ জন বিধায়কের মধ্যে ৪ হাজার ১ জনের মোট ৫৪,৫৪৫ কোটি টাকার সম্পদ রয়েছে। আপনি জেনে অবাক হবেন যে এই সম্পত্তি তিনটি রাজ্য নাগাল্যান্ড, মিজোরাম এবং সিকিমের ২০২৩-২৪ সালের বার্ষিক বাজেটের চেয়ে অনেক বেশি।

Advertisement
TMC বিধায়কদের গড় সম্পদ ৩.৫ কোটি টাকা, সবচেয়ে ধনী কোন দলের MLA-রা? TMC বিধায়কদের গড় সম্পদ ৩.৫ কোটি টাকা, সবচেয়ে ধনী কোন দলের MLA-রা?
হাইলাইটস
  • মোট ৪ হাজার ৩৩ জন বিধায়কের মধ্যে ৪ হাজার ১ জনের মোট ৫৪,৫৪৫ কোটি টাকার সম্পদ
  • এই সম্পত্তি তিনটি রাজ্য নাগাল্যান্ড, মিজোরাম এবং সিকিমের ২০২৩-২৪ সালের বার্ষিক বাজেটের চেয়ে অনেক বেশি

'অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস' (ADR) এবং 'ন্যাশনাল ইলেকশন ওয়াচ' (NEW) দেশের বর্তমান বিধায়কদের সম্পদের বিষয়ে চমকপ্রদ তথ্য দিয়েছে। প্রকাশিত তথ্য অনুসারে, মোট ৪ হাজার ৩৩ জন বিধায়কের মধ্যে ৪ হাজার ১ জনের মোট ৫৪,৫৪৫ কোটি টাকার সম্পদ রয়েছে। আপনি জেনে অবাক হবেন যে এই সম্পত্তি তিনটি রাজ্য নাগাল্যান্ড, মিজোরাম এবং সিকিমের ২০২৩-২৪ সালের বার্ষিক বাজেটের চেয়ে অনেক বেশি।

পিটিআই-র রিপোর্ট অনুসারে, এই রাজ্যগুলির সম্মিলিত বার্ষিক বাজেট ৪৯,১০৩ কোটি টাকা। ২০২৩-২৪ সালের জন্য নাগাল্যান্ডের বাজেট ২৩,০৮৬ কোটি টাকা, মিজোরামের বাজেট ১৪,২১০ কোটি টাকা এবং সিকিমের বাজেট ১১,৮০৭ কোটি টাকা। পিটিআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনের আগে দাখিল করা হলফনামার ভিত্তিতে এডিআর এবং নিউন্যাশনাল ইলেকশন ওয়াচ এই পরিসংখ্যানগুলি প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে যে  ৪ হাজার ৩৩ জন বিধায়কের মধ্যে ৪ হাজার ১ জনের হলফনামা বিশ্লেষণ করা হয়েছে। রিপোর্ট অনুসারে, প্রতিটি বিধায়কের গড় সম্পদ ১৩.৬৩ কোটি টাকা।

YSRCP বিধায়কের গড় সম্পদ ২৩.১৪ কোটি টাকা

আরও পড়ুন

পিটিআই রিপোর্ট অনুসারে, বিজেপির ১৩৫৬ জন বিধায়কের গড় সম্পদ রয়েছে ১১.৯৭ কোটি টাকা, কংগ্রেসের ৭১৯ বিধায়কের গড় সম্পদ ২১.৯৭ কোটি টাকা, তৃণমূল কংগ্রেসের ২২৭ বিধায়কের গড় সম্পদ রয়েছে ৩.৫১ কোটি টাকা। আম আদমি পার্টির ১৬১ জন বিধায়কের গড় সম্পদ ১০.২০ কোটি টাকা এবং ওয়াইএসআরসিপি-র ১৪৬ জন বিধায়কের গড় সম্পদ ২৩.১৪ কোটি টাকা পাওয়া গেছে।

অন্যদিকে, মোট সম্পদের পরিপ্রেক্ষিতে, বিজেপি বিধায়কদের মোট সম্পদ রয়েছে ১৬,২৩৪ কোটি টাকা। কংগ্রেস বিধায়কদের মোট সম্পদ ১৫,৭৯৮ কোটি টাকা, ওয়াইএসআর কংগ্রেস বিধায়কদের মোট সম্পদ ৩,৩৭৯ কোটি টাকা, ডিএমকে-র ১৩১ বিধায়কের মোট সম্পত্তি রয়েছে ১,৬৬৩ কোটি টাকা এবং আম আদমি পার্টির বিধায়কদের মোট সম্পত্তি ১,৬৪২ কোটি টাকা।

Advertisement

কর্নাটকের বিধায়করা সবচেয়ে ধনী

পিটিআই রিপোর্ট অনুসারে, কর্নাটকের বিধায়কদের মোট সম্পত্তি ১৩,৯৭৬ কোটি টাকার বেশি। অন্য ২১টি রাজ্যের সমস্ত বিধায়কের মোট সম্পত্তি। কর্নাটকের বিধায়কদের মোট সম্পত্তি ১৪,৩৫৯ কোটি টাকা। যে রাজ্যগুলির সমস্ত বিধায়কের মোট সম্পদ কর্নাটকের বিধায়কের চেয়ে কম সেগুলি হল-রাজস্থান, পাঞ্জাব, অরুণাচল প্রদেশ, বিহার, দিল্লি, ছত্তিশগড়, হিমাচল প্রদেশ, পশ্চিমবঙ্গ, গোয়া, মেঘালয়, ওড়িশা, আসাম, নাগাল্যান্ড, উত্তরাখণ্ড, কেরল, পুদুচেরি, ঝাড়খণ্ড, সিকিম, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরা।

কোন রাজ্যের কতজন বিধায়কের কত সম্পত্তি

প্রতিবেদন অনুসারে, মহারাষ্ট্রের (২৮৮ জনের মধ্যে ২৮৪) বিধায়কদের সম্পদের পরিমাণ ৬,৬৭৯ কোটি টাকা, অন্ধ্রপ্রদেশের বিধায়কদের (১৭৫ জনের মধ্যে ১৭৪) সম্পদ রয়েছে ৪,৯১৪ কোটি টাকার। যেখানে উত্তরপ্রদেশের (৪০৩) বিধায়কদের মোট সম্পত্তি ৩,২৫৫ কোটি টাকা, গুজরাটে (১৮২) ২,৯৮৭ কোটি টাকা, তামিলনাড়ু (২২৪) ২,৭৬৭ কোটি টাকা এবং মধ্যপ্রদেশের (২৩০) ২,৪৭৬ কোটি টাকা, ত্রিপুরার (৫৯) ৯০ কোটি টাকা, মিজোরাম (৪০) ১৯০ কোটি টাকা এবং মণিপুরে (৬০) ২২৫ কোটি।

Advertisement