scorecardresearch
 

Tiger captured: ৫টি হাতি-১৫০ জওয়ান, ১১ দিনের রূদ্ধশ্বাস অভিযান, যেভাবে ধরা হল মানুষখেকো বাঘটিকে

বৃহস্পতিবার রাইসেন শহরের কাছে সুরাই জঙ্গলে বাঘের গতিবিধি ধরা পড়ে। এরপর দলগুলো এসে বাঘটিকে ঘিরে ফেলে। এরপর দুটি ইনজেকশন দিয়ে অচেতন করে এবং উদ্ধারকাজ চালায়।

Advertisement
হাইলাইটস
  • মধ্যপ্রদেশের রাইসেনে মানুষখেকো রয়্যাল বেঙ্গল টাইগার ধরার জন্য ৩টি বাঘ সংরক্ষণের দল ১০ দিন ধরে উদ্ধার কাজে লেগে ছিল।
  • বাঘটিকে ধরার জন্য ৫টি হাতি সহ ১৫০ জন সেনা জওয়ান মোতায়েন করা হয়েছিল। এই বাঘটি একজনকে আক্রমণ করে হত্যা করেছিল।

মধ্যপ্রদেশের রাইসেনে মানুষখেকো রয়্যাল বেঙ্গল টাইগার ধরার জন্য ৩টি বাঘ সংরক্ষণের দল ১০ দিন ধরে উদ্ধার কাজে লেগে ছিল। বাঘটিকে ধরার জন্য ৫টি হাতি সহ ১৫০ জন সেনা জওয়ান মোতায়েন করা হয়েছিল। এই বাঘটি একজনকে আক্রমণ করে হত্যা করেছিল। যার পরে ৩৬টি গ্রামের মানুষ আতঙ্কে ছিল। আজ ১১তম দিনে রাইসেনে মানুষখেকোকে ধরেছে বন দফতর।

গত চার মাস ধরে বাঘের গতিবিধির কারণে রাইসেন জেলা সদর ও আশপাশের ৩৬টি গ্রামে আতঙ্কে ছিল। গত ১০ দিন ধরে রাইসেনের রাতাপানি টাইগার রিজার্ভ, কানহা টাইগার রিজার্ভ এবং সাতপুরা টাইগার রিজার্ভের ১৫০ জওয়ান ৫টি হাতির একটি দল মোতায়েন ছিল। প্রচণ্ড গরমে জঙ্গলে সেনারা বাঘটিকে ধরার জন্য কঠোর পরিশ্রম করছিল। বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে বন বিভাগের হাতে ধরা পড়ে বাঘটি।

বৃহস্পতিবার রাইসেন শহরের কাছে সুরাই জঙ্গলে বাঘের গতিবিধি ধরা পড়ে। এরপর দলগুলো এসে বাঘটিকে ঘিরে ফেলে। এরপর দুটি ইনজেকশন দিয়ে অচেতন করে এবং উদ্ধারকাজ চালায়। এক মাস আগে নিমখেদার বাসিন্দা মণিরাম জাটভ নামে এক ব্যক্তি এই বাঘের আক্রমণে মারা যান। প্রায় ৬ মাস ধরে শহরের আশপাশের জঙ্গলে ঘুরছিল বাঘটি। বাঘ ধরা পড়ার খবর পাওয়া মাত্রই স্বস্তির নিঃশ্বাস ফেলে এলাকার মানুষ।

আরও পড়ুন

ডিএফও বিজয় কুমার বাঘ উদ্ধারের পরও সতর্কতার সঙ্গে ঘন জঙ্গলে যাওয়ার জন্য জনগণকে অনুরোধ করেছেন। কারণ রাইসেন জেলায় রাতাপানি ও রাইসেনের আশপাশের জঙ্গলে এখনও ৭০টিরও বেশি বাঘ রয়েছে। ৩৬টি গ্রামে ভয়ের সমার্থক হয়ে ওঠা এই বাঘকে এখন কলার আইডি পরিয়ে সাতপুরা টাইগার রিজার্ভে ছেড়ে দেওয়া হবে।
 

 

Advertisement

Advertisement