scorecardresearch
 

Tirumala Tirupati Laddus: তিরুপতির প্রসাদে গরুর চর্বি-মাছের তেল, প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট

Tirumala Tirupati Laddus: হিন্দুদের বিশ্বাসের কেন্দ্র তিরুপতি তিরুমালা মন্দিরের বিখ্যাত লাড্ডু ঈশ্বরকে নিবেদন ও প্রসাদের জন্য উপযুক্ত নয়। ন্যাশনাল ডেইরি ডেভেলপমেন্ট বোর্ডের পরীক্ষার রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে যে এই লাড্ডুতে গরুর চর্বি, মাছের তেল সহ এমন অনেক দূষিত পদার্থ পাওয়া গেছে।

Advertisement
তিরুপতির  প্রসাদে গরুর চর্বি- মাছের তেলের ব্যবহার তিরুপতির প্রসাদে গরুর চর্বি- মাছের তেলের ব্যবহার

Tirumala Tirupati Laddus:  হিন্দুদের বিশ্বাসের কেন্দ্র তিরুপতি তিরুমালা মন্দিরের বিখ্যাত লাড্ডু ঈশ্বরকে নিবেদন ও প্রসাদের জন্য উপযুক্ত নয়। ন্যাশনাল ডেইরি ডেভেলপমেন্ট বোর্ডের পরীক্ষার রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে যে এই লাড্ডুতে গরুর চর্বি, মাছের তেল সহ এমন অনেক দূষিত পদার্থ পাওয়া গেছে। 

অন্ধ্রের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডুর গুরুতর অভিযোগের পরে, জাতীয় দুগ্ধ উন্নয়ন পর্ষদের পরীক্ষার রিপোর্ট নিশ্চিত করেছে যে বিখ্যাত মন্দিরে পাওয়া লাড্ডুগুলি ভেজাল ছিল। তাদের মধ্যে গরুর চর্বি এবং মাছের তেল সহ অনেক দূষিত পদার্থ পাওয়া গেছে।

তিরুপতি লাড্ডু ও অন্নদানমের নমুনা তদন্তে বেরিয়ে এসেছে
ন্যাশনাল ডেইরি ডেভেলপমেন্ট বোর্ডের রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।  তিরুমালা তিরুপতি দেবস্থানম (টিটিডি) পরিচালিত তিরুপতির শ্রী ভেঙ্কটেশ্বর মন্দিরের লাড্ডু তৈরিতে মাছের তেল, গরুর মাংস এবং চর্বি ব্যবহার করা হয়েছিল। তিরুপতি মন্দিরের লাড্ডু ও অন্নদানমের নমুনা পরীক্ষা করে বোর্ডের রিপোর্টে এই বড় তথ্য উঠে এসেছে। ভগবানকে নিবেদনের পর এসব লাড্ডু প্রসাদ হিসেবে ভক্তদের মধ্যে বিতরণ করা হয়। বিক্রিও হয়েছে ব্যাপক হারে।

আরও পড়ুন

 

তিরুপতি মন্দিরের লাড্ডু নিয়ে অন্ধ্রপ্রদেশে রাজনৈতিক উত্তেজনা
এর আগে, তিরুপতি মন্দিরে প্রসাদ হিসাবে লাড্ডু বিতরণ করা নিয়ে অন্ধ্রপ্রদেশে রাজনৈতিক উত্তেজনা ছিল। বুধবার এনডিএর বিধানসভা দলের বৈঠকে  সিএম চন্দ্রবাবু নাইডু, পূর্ববর্তী ওয়াইএসআরসিপি সরকারকে অভিযুক্ত করেছিলেন এবং বলেছিলেন যে আগের সরকার বিশ্ব বিখ্যাত তিরুপতির পবিত্র মিষ্টি তৈরিতে নিম্নমানের উপাদান এবং পশু চর্বি ব্যবহার করেছিল। 

'ওয়াইএসআর কংগ্রেস তিরুমালার পবিত্রতাকে কলঙ্কিত করেছে'
তিনি তেলেগু ভাষায় বলেছিলেন, “গত পাঁচ বছরে, ওয়াইএসআর কংগ্রেস পার্টির নেতারা তিরুমালার পবিত্রতাকে কলঙ্কিত করেছে। তারা  'অন্নদানম' (বিনামূল্যে খাবার) এর গুণমানের সঙ্গে  আপস করেছে এবং ঘি এর পরিবর্তে পশুর চর্বি ব্যবহার করে পবিত্র তিরুমালা লাড্ডুকেও দূষিত করেছেন। যা  উদ্বেগ সৃষ্টি করেছে। তবে এখন আমরা খাঁটি ঘি ব্যবহার করছি। "আমরা TTD এর পবিত্রতা রক্ষা করার চেষ্টা করছি।" আইটি মন্ত্রী নারা লোকেশও সোশ্যাল মিডিয়ায় এই ইস্যুতে তৎকালীন জগন মোহন রেড্ডি প্রশাসনকে নিশানা করেছিলেন।

Advertisement

জগন মোহন রেড্ডির পাল্টা আক্রমণ
জগন মোহন রেড্ডির দল YSRCPও মুখ্যমন্ত্রী নাইডুর এই বক্তব্যের জবাব দিয়েছে। এতে বলা হয়, চন্দ্রবাবু নাইডু ঐশ্বরিক মন্দির তিরুমালার পবিত্রতা এবং কোটি কোটি হিন্দুর বিশ্বাসকে ক্ষতিগ্রস্ত করে মহাপাপ করেছেন। তিরুমালা প্রসাদকে নিয়ে চন্দ্রবাবু নাইডুর মন্তব্য খুবই খারাপ। মানুষ হিসেবে জন্মগ্রহণকারী কোনো ব্যক্তিই এ ধরনের কথা বলেন না বা এ ধরনের অভিযোগ করেন না। রাজনীতির দোহাই দিয়ে চন্দ্রবাবু যে অন্যায় করতে দ্বিধা করবেন না তা আরও একবার প্রমাণিত হয়েছে। রেড্ডি বলেছিলেন যে ভক্তদের বিশ্বাসকে শক্তিশালী করতে আমি এবং আমার পরিবার তিরুমালা প্রসাদের ক্ষেত্রে শপথ নিতে প্রস্তুত। চন্দ্রবাবুও কি পরিবারের সঙ্গে শপথ নিতে প্রস্তুত?

নিম্নমানের সামগ্রী দিয়ে লাড্ডু তৈরির অভিযোগ
 তিরুপতি লাড্ডু তিরুপতির শ্রী ভেঙ্কটেশ্বর মন্দিরে দেওয়া হয়, যা তিরুমালা তিরুপতি দেবস্থানম (TTD) দ্বারা পরিচালিত হয়। এনডিএ আইনসভা দলের সভায় ভাষণ দেওয়ার সময়, সিএম নাইডু দাবি করেছিলেন যে তিরুমালা লাড্ডুও নিম্নমানের উপাদান থেকে তৈরি করা হয়েছিল, ঘির পরিবর্তে পশুর চর্বি ব্যবহার করা হয়েছিল। মুখ্যমন্ত্রী জোর দিয়েছিলেন যে খাঁটি ঘি এখন ব্যবহার করা হচ্ছে এবং মন্দিরের সমস্ত কিছু স্যানিটাইজ করা হয়েছে, যা গুণমান উন্নত করেছে।

Advertisement